পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করছে: স্থানীয় সরকার মন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
বার্ডের ৫৩তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম

বার্ডের ৫৩তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম

  • Font increase
  • Font Decrease

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি বলেছেন, বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করছে। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনেও বার্ড ব্যাপক ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলোই সারা দেশে এবং জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স, বিএডিসি বার্ডেরই সফল কর্মসূচির ফসল। বার্ড অতীতের মতোই বর্তমানেও পল্লী উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

শনিবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ৫৩তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। বার্ডের ময়নামতি অডিটোরিয়ামে দুই দিনব্যাপী এই পরিকল্পনা সম্মেলনের আয়োজন করা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রী আরও বলেন, স্থায়ীভাবে দেশের দারিদ্র বিমোচনের জন্য প্রধানমন্ত্রীর স্বপ্ন প্রসূত ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের আওতায় লালমাই-ময়নামতি প্রকল্পের মাধ্যমে কুমিল্লার লালমাই অঞ্চলের পাহাড়ি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়নে বিভিন্ন কম্পোনেন্ট বাস্তবায়িত হচ্ছে। বার্ড বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী এবং স্বনামধন্য গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান। আমি সরকারের অগ্রাধিকারভুক্ত এজেন্ডা ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়নে বার্ডকে অগ্রণী ভূমিকা গ্রহণের জন্য আহ্বান করছি। এ সময় সরকারের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরেন মন্ত্রী।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ. ক. ম. বাহাউদ্দিন বাহার। পরিকল্পনা সম্মেলনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সিরডাপের মহাপরিচালক ড. চার্ডস্যাক ভিরাপাত। এই সম্মেলনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের উচ্চ ও মধ্য পর্যায়ের ১০৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করেছেন।