৪৯ বছরের জঞ্জাল উচ্ছেদ করলেন মেয়র আতিক



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
৪৯ বছরের জঞ্জাল দাড়িয়ে থেকে উচ্ছেদ করলেন মেয়র আতিক

৪৯ বছরের জঞ্জাল দাড়িয়ে থেকে উচ্ছেদ করলেন মেয়র আতিক

  • Font increase
  • Font Decrease

স্বাধীনতার পর থেকে অবৈধভাবে দখল করে একটি সুবিধাবাদী বিশেষ সুবিধা নিচ্ছিল মিরপুর-১১ সেকশনের ৪ নং সড়কের দুই পাশে। সেখানে বড় স্থাপনা, দোকান, স্কুলসহ বহু স্থাপনা দিয়ে দখল করে রেখেছিল ওই সুবিধাবাদী মহল। এবার অবৈধ দখলদারদের উচ্ছেদে নেমেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। প্রচণ্ড প্রতিরোধের মধ্যে নিজে দাঁড়িয়ে থেকে দখলদারদের স্থাপনা গুড়িয়ে দিলেন মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, স্বাধীনতার পর থেকে ৪৯ বছর যাবত এটি দখলকৃত রাস্তা ছিল। অনেকবার চেষ্টা করেও এটাকে সফল করতে পারিনি আমরা। এবার এই এলাকার জনগণ এবং বাংলাদেশ আওয়ামী লীগের সকল অঙ্গ সংগঠনের সহায়তায় সেটা সম্ভব হয়েছে।

শুক্রবার (২২ জানুয়ারি) সকালে মিরপুর-১১ এর এভিনিউ-৪ (পল্লবীতে) দ্বিতীয় দিনের মত অবৈধ স্থাপনা উচ্ছেদে নামে ডিএনসিসি। উচ্ছেদ কার্যক্রম পরিদর্শনে এসে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

মেয়র বলেন, যে রাস্তাটা আমরা ক্লিয়ার (দখলমুক্ত) করলাম এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ রোড। মিরপুর থেকে এয়ারপোর্ট যাওয়ার জন্য শুধু কালশী রোড ছিল, এখন কালশী রোডরে সাথে সাথে আর একটা পেরালাল রোড হতে চলছে এই রোডের চওড়া হবে প্রায় ৭৫ ফিট সর্বোচ্চ এবং সর্বনিম্ন হবে ৬০ ফিট। মিরপুরে এরকম একটি রাস্তা বের করার জন্য আমাকে অনেকেই বলেছেন মেয়ের সাহেব আপনি কি যে কাজ করে দিয়েছেন আপনি জানেন না, কিন্তু আমরা যে কত বড় উপকৃত হব।

উচ্ছেদ অভিযান সম্পর্কে বলেন, গতকাল প্রায় ৮০ শতাংশ উচ্ছেদ করেছি,  ১৫ শতাংশ বাকি আছে। বিভিন্ন বাসাবাড়িতে এলাইনমেন্ট করার জন্য সিটি কর্পোরেশন থেকে রোড মার্কিং করে দেবে এবং সেই মার্কিং করেই আমরা কাজ শুরু করতে যাচ্ছি। এটি প্রায় দুই কিলোমিটার দীর্ঘ হবে এবং প্রস্থ হবে ৬৫ ফুট। এই রাস্তার জন্য তাৎক্ষণিকভাবে ৩০ কোটি টাকা বরাদ্দ করেছি। এই বরাদ্দকৃত টাকার মাধ্যমে পুরো কাজটি করব।

তিনি বলেন, এছাড়াও মিরপুর এলাকায় বেশ কিছু কিছু জায়গায় এখনও দখলে আছে। এই উচ্ছেদ আজকেও চলবে এবং আগামীকালও অব্যাহত থাকবে। এই ঢাকা শহরে যখন যেটাই ধরি সেটাই অবৈধ, যে মার্কেট করতে চাই, সেটা অবৈধ, যেখানে খাল উচ্ছেদ করতে যাই খালের দুই পার অবৈধ। অবৈধ হতে হতে বৈধরা সংকুচিত হয়ে গেছি। অবৈধদের কারণে বৈধরা আজকে সংকুচিত হয়ে গেছে। সময় এসেছে অবৈধদের বিরুদ্ধে আমাদের শক্তিশালী হতে হবে। এবং কোনোভাবেই কোনো অবৈধ যেন ঠাঁই না পায়।

মেয়র বলেন, অবৈধ দুইভাবে হচ্ছে। একটা হল স্থায়ী, যেটা উচ্ছেদ করা হচ্ছে এগুলো কিন্তু স্থায়ী ছিল, আরেকটি হলো অস্থায়ী। আমি এখন গুরুত্ব দিচ্ছি স্থায়ীভাবে যারা দোকানপাট স্কুল করে বিভিন্ন দলের অফিস করেছে, তাদের উচ্ছেদ হতেই হবে। পর্যায়ক্রমে সবকিছুই হবে। আমি বারবার বলছি যারা স্থায়ীভাবে দখল করে আছেন চলে যান। এখানে যে জায়গাটি ছিল বিশেষ করে ভাসানীর মোড় এটি একটি মাদকের আখড়া ছিল, সন্ত্রাসের আখড়া ছিল, সেই মাদকের আখড়া সন্ত্রাসের আখড়া জনগণের সহায়তায় আমরা সেটা ভেঙে দিয়েছি উচ্ছেদ করে দিয়েছি। আমাদের বিশ্বাস পর্যায়ক্রমে ঢাকা শহরের যত অবৈধ দখলকৃত যারাই আছে তাদের জন্য বার্তা আপনারা নিজেরা সরে যান। অবৈধ দখল কারীদের জন্য সিটি কর্পোরেশন থেকে আমি কোন নোটিশ দিব না। আমি স্পটে যাব এলাকার মানুষের সহায়তায় অবৈধ দখল ভেঙে দেবো। কেননা উনারা নিজেরাই জানে যে এটা অবৈধ, এজন্য অবৈধরা পিলারের পরে আরেকটি করে ছোট পিলার দিয়ে বর্ধিত করে রাখেন। কাজেই কোন নোটিশ দিয়ে না স্পটে গিয়ে উচ্ছেদ করা হবে।

মেয়র বলেন, অবৈধদের পাল্লা বেশি হয়ে যাচ্ছিল এটি বাস্তবতা। আসুন সকলের সহযোগিতায় বৈধদের পাল্লা বেশি করি। আজকে যারা যারা এই ভবনগুলো করেছে কাউকে-না-কাউকে ম্যানেজ করে এগুলো করেছে। যে যার মতো করে ম্যানেজ করে ফেলেছে। অবশ্যই আমাদের লোকও জড়িত থাকতে পারে, রাজউকের লোকও হতে পারে, গৃহায়ন কর্তৃপক্ষের লোকও হতে পারে। এই যে বড় বড় ভবনগুলো এলাকার প্রভাবশালীর হতে পারে, রাজনৈতিক ছত্রছায়ায় হতে পারে, এটাই বাস্তবতা। কথা হচ্ছে যেই হোক কাউকে ছাড় দেওয়া হবে না।

রাস্তার মধ্যে থাকা বিদ্যুতের খুঁটি সড়াতে প্রয়োজনে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে কথা বলা হবে বলে জানিয়ে মেয়র বলেন, বৈদ্যুতিক খুঁটির বিষয়ে ডেস্ক চেয়ারম্যানের সঙ্গে আমার কথা হয়েছে। আমরা চিঠিও দিয়েছি যে আমরা রাস্তা বড় করছি কিন্তু বৈদ্যুতিক খুটি সরানো হচ্ছে না। কাজেই আমরা রাস্তা যেভাবে চওড়া করে দিব অনতিবিলম্বে বৈদ্যুতিক খুঁটি গুলো রাস্তা থেকে সরিয়ে নিতে হবে। রাস্তার সুবিধা যেন জনগণ পায় বৈদ্যুতিক খুঁটির জন্য যেন কোন ধরনের প্রতিবন্ধকতা না আসে এ ব্যাপারে প্রয়োজনে আমি বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গেও কথা বলব। শুধু বৈদ্যুতিক খুঁটি না অন্যান্য সংস্থার যদি কোন লাইন থাকে সেগুলো অপারেশন করতে হবে।

   

সাভারে ৫ শতাধিক আটোরিকশা নিয়ে র‍্যালি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মহান মে দিবস উপলক্ষে ঢাকার অদূরে সাভারে প্রায় ৫ শতাধিক আটোরিকশা নিয়ে র‍্যালি করেছে শ্রমিকরা। এসময় আটোরিকশা শ্রমিকদের সঙ্গে অন্য পেশার শ্রমিকরাও অংশ নেন।

বুধবার (০১ মে) সকালে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাসস্ট্যান্ড থেকে এ র‍্যালি শুরু হয়। সাভার রেডিও কলোনি বাসস্ট্যান্ড প্রদক্ষিণ করে পুনরায় সাভার বাসস্ট্যান্ড রানা প্লাজার সামনে এসে সমবেত হন শ্রমিকরা। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ শেষে পুনরায় সাভার উপজেলা পরিষদে গিয়ে র‍্যালি শেষ হয়।

সাভার পৌর শ্রমিক লীগের এ আয়োজনে আরও উপস্থিত ছিলেন সাভার পৌর কুলী শ্রমিক লীগ ও সাভার পৌর আটোরিকশা শ্রমিক লীগের নেতাকর্মীরা। সবমিলিয়ে প্রায় ৫ শতাধিক আটোরিকশা ও ৭ শতাধিক শ্রমিক অংশ নেন এই আয়োজনে।

রানা প্লাজার সামনে সংক্ষিপ্ত সমাবেশে মে দিবসের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। শ্রমিকদের তাদের অধিকার আদায়ে সচেতন করার লক্ষ্যে বক্তব্য রাখেন শ্রমিক নেতারা।

সাভার পৌর শ্রমিক লীগের সভাপতি মো. নাজমুল হাসান লিমন বলেন, সাভারে প্রচুর আটোরিকশা রয়েছে। নিষেধাজ্ঞা না মেনে অনেক চালক পেটের তাগিদে মহাসড়কে উঠে পড়েন। তখনই পুলিশের জরিমানা বা রেকার বিলের চাপে পড়েন তারা। আমরা চাই আটোরিকশার জন্য আলাদা লেনের ব্যবস্থা করা হোক। যাতে তারা পেটে-ভাতে বাঁচতে পারে।

তিনি বলেন, সাভারে আজকেও বেশ কিছু পোশাক কারখানা চালু ছিল। এমনটা আমরা আশা করি না। মে দিবসে সব প্রতিষ্ঠান যেন বন্ধ থাকে, শ্রমিকরা যাতে অন্তত এই দিনে নিজেদের দাবির কথা বলতে পারে।

এসময় আরও উপস্থিত ছিলেন সাভার পৌর যুবলীগ নেতা নজরুল ইসলাম ও সাভার পৌর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. জসিম ক্বারী।

;

চুয়াডাঙ্গায় শিশু ধর্ষণ মামলায় বৃদ্ধ মুদি দোকানি গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,চুয়াডাঙ্গা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় ৬ বছরের একটি কন্যা শিশুকে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে ওই শিশুর বাবা বাদী হয়ে দর্শনা থানায় একটি ধর্ষণ মামলা করেন। ওই মামলায় সুন্নত আলী (৬০) নামের এক বৃদ্ধ মুদি দোকানিকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত সুন্নত আলী চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ইউনিয়নের হরিশপুর গ্রামের মৃত পিরু মণ্ডলের ছেলে।

ভুক্তভোগী শিশু ও তার পরিবারের সদস্যরা জানান, গত মঙ্গলবার সন্ধ্যার দিকে ভুক্তভোগী শিশুকে তার মা সুন্নত আলীর দোকান থেকে মোবাইলের রিচার্জ কার্ড (মিনিট কার্ড) কিনতে পাঠায়। এসময় বৃদ্ধ দোকানি শিশুটিকে দোকানের মধ্যে শিশুটিকে ধর্ষণ করে। পরে শিশুটি বাড়ি গিয়ে তার মাকে বিষয়টি জানালে তারা দ্রুত দর্শনা থানায় যায়। পরে পুলিশের সহায়তায় শিশুটিকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে পাঠানো হয়। রাতেই শিশুর পরিবারের পক্ষ থেকে দর্শনা থানায় ধর্ষণ মামলা দায়ের করা হয়। 

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. আব্দুল কাদের বলেন, মঙ্গলবার রাতে একটি শিশুকে তার পরিবারের সদস্যরা জরুরি বিভাগে নিয়ে এসেছিল। তাৎক্ষণিক চিকিৎসা দিয়ে শিশুটিকে আবাসিক মেডিকেল অফিসারের (আরএমও) কাছে পাঠানো হয়েছে।

এ বিষয়ে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. ফারহানা পলাশ বলেন, রাতেই শিশুটির স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। রিপোর্ট পেলে বিস্তারিত বলা যাবে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে দর্শনা থানার অফিসার ইনচার্জ (ওসি) বিপ্লব কুমার সাহা বলেন, শিশুটির বাবা ধর্ষণ মামলা দায়ের করায় অভিযুক্ত মুদি দোকানি সুন্নত আলীকে গ্রেফতার করে আজ আদালতে সোপর্দ করা হয়েছে। সরাসরি ধর্ষণ না হলেও যৌন চাহিদা পূরণ করতেই শিশুটির সাথে এমন কাজ করেছে। এছাড়া ধর্ষণ হয়েছে কি না সেই বিষয়ে আমরা চিকিৎসকের মতামত নেব। তদন্ত করে যেটা পাব, সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।

;

‘ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলনের মাধ্যমেই অধিকার নিশ্চিত করতে হবে’



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন ও ট্রেড ইউনিয়নের ক্ষমতায়নের মাধ্যমেই শ্রমিকের অধিকার নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন বক্তারা।

মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) উদ্যোগে বুধবার (০১ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা একথা বলেন। মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতৃবৃন্দ।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বিলস ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসাইন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এ এম ফয়েজ হোসেন, বিলস নির্বাহী পরিষদ সদস্য উম্মে হাসান ঝলমল, নাসরিন আক্তার দিনা, শামীম আরা, বিলসের নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, পরিচালক কোহিনুর মাহমুদ, নাজমা ইয়াসমিন সহ যুব ও নারী ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ।

বক্তারা মহান মে দিবসের চেতনা ও গৌরবের ইতিহাস উল্লেখ করে বলেন, মে দিবসের মূলমন্ত্রকে ধারণ করে একটি সত্যিকার ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তুলে এবং ট্রেড ইউনিয়নের ক্ষমতায়নের মাধ্যমে শ্রমিকের অধিকার নিশ্চিত করেই সুষ্ঠু শিল্প সম্পর্ক গড়ে তোলা সম্ভব।

তারা বলেন, অবকাঠামো উন্নয়নের সাথে শ্রমিকের উন্নয়ন নিশ্চিত করতে হবে, আইন কানুন ও নীতিমালার সর্বোত্তম ব্যবহার করতে হবে, শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে, বিশেষ করে কর্মক্ষেত্রে রাসায়নিক, বিদ্যুৎ ও অগ্নি নিরাপত্তা ব্যবস্থা। ইউনিয়নের মাধ্যমে শ্রমিকের প্রতিনিধিত্ব নিশ্চিত করার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে শ্রমিকের ক্ষমতায়নও জরুরি বলে তারা উল্লেখ করেন।

আরও বলেন, অটোমেশনকে শ্রমিকের বিপরীতে দাঁড় না করিয়ে বরং এর মাধ্যমে শ্রমিকের কষ্ট লাঘব করতে সচেষ্ট হতে হবে। বক্তারা উল্লেখ করেন, কার্বন নিঃসরণ হ্রাস, আবর্জনা ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও পানির যথাযথ ব্যবহার, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার উৎসাহিত করাসহ সর্বপরি দায়িত্বশীল উৎপাদনের মাধ্যমে শিল্পক্ষেত্রে টেকসই উন্নয়ন অনুশীলন করা সম্ভব। এজন্য চাই শ্রমিকের সবুজ সামাজিক আন্দোলন ও সংলাপ।

ভ্রাম্যমাণ তথ্য কেন্দ্রে বিলস সাংস্কৃতিক দলের উদ্যোগে গণসংগীত ও আবৃত্তি পরিবেশন করা হয়।

;

মে দিবসে সরব শ্রমিক ও পেশাজীবী সংগঠনগুলো



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আজ মহান মে দিবস, শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। দিনটি ঘিরে জাতীয় প্রেসক্লাবের সামনে দেশের বিভিন্ন শ্রমিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন সভা, সমাবেশ ও বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করেছে। এসব আয়োজনে নিজেদের ন্যায্য পাওনা আদায়ের দাবি নিয়ে সমাবেত হয়েছেন শ্রমিকরা।

বুধবার (১ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে মহান মে দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন সভা- সমাবেশে এই চিত্র দেখা যায়।

নিজেদের বিভিন্ন দাবি আদায়ে গান-স্লোগান- মিছিল ও সমাবেশ নিয়ে রাজপথে অবস্থান করছেন ভিন্ন সংগঠনের ব্যানারে শ্রমিকসহ নেতারা। তাদের দাবি- বেতন- ভাতা-মজুরি বৃদ্ধি, অতিরিক্ত কর্মঘণ্টা কমানো, ছয় মাস মাতৃত্বকালীন ছুটি, কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধ, নারীবান্ধব কর্ম পরিবেশ, রানা প্লাজা শ্রমিক হত্যার সর্বোচ্চ শাস্তি, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানো উল্লেখযোগ্য।

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের নেতারা বলেন, ১৯৮৬ সালে আমেরিকার শিকাগো শহরে গার্মেন্টস শ্রমিকরা তাদের আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলন করেছে। আজ সে দিন। পৃথিবীর সব দেশে এই মে দিবস পালিত হচ্ছে। দিবস পালিত হলেও শ্রমিকদের ভাগ্যের কোন পরিবর্তন নেই।

জাতীয় মুক্তি কাউন্সিলের শ্রমিক নেতারা বলেন, অনেক শিল্প কারখানায় শ্রমিক নেতাদের ৮ ঘণ্টার অধিক কাজ করানো হয়। চরম মজুরি শোষণের কারণে শ্রমিকরা বাধ্য হন ওভারটাইম করতে। বেশি কাজ করার ফলে শ্রমিকদের শরীরের যেমন ক্ষতি হয়, তেমনি বিপর্যস্ত হয় তাদের পারবারিক জীবন।

এছাড়াও বিভিন্ন দাবি নিয়ে সমাবেশ ও র‍্যালির আয়োজন করে বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ (বিলস), জাতীয় গগণতান্ত্রিক শ্রমিক ফেডারেশন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, বাংলাদেশ প্রগতিশীল নির্মাণ শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস ও শিল্প শ্রমিক ঐক্য পরিষদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ, ঢাকা মহানগর সিএনজি- অটোরিকশা চালক ঐক্য পরিষদ, উত্তরা পূর্ব থানা রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন, গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার, গণতান্ত্রিক শ্রমিক আন্দোলন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, কুষ্টিয়া সুগার মিল আধুনিকায়ন ও রক্ষা কমিটিসহ আরও কিছু সংগঠন।

;