তীব্র গরমে রাজধানীতে এক পশলা বৃষ্টি



সিনিয়র করেসপন্ডেন্ট
তীব্র গরমে রাজধানীতে এক পশলা বৃষ্টি। ছবি: বার্তা২৪.কম

তীব্র গরমে রাজধানীতে এক পশলা বৃষ্টি। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা: আকাশে শরতের সাদা মেঘের সঙ্গে সখ্যতা শেষে কালো মেঘ বর্ষণে রূপ নিল। অসময়ে হলেও এক পশলা আশ্বিনা বৃষ্টিতে স্বস্তি ফিরেছে রাজধানীতে। মিনিট দশেকের ভারী বৃষ্টিতে ভিজে গেল পত্রপল্লব ও পথঘাট।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) সকাল থেকেই আকাশ মেঘলা ছিল। ধোঁয়াশার মতো আকাশে ছিল মেঘের ছড়াছড়ি। এরপর দিনের মধ্যভাগে এসে ঝরে পড়ল মেঘ। বিদায়ী শরতের সঙ্গে কিছুটা তাপ ও হাল্কা বৃষ্টির মেলামেশায় এখন তীব্র গরম থেকে স্বস্তি ফিরেছে রাজধানীতে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/27/1538040872408.jpg
মিনিট দশেকের ভারী বৃষ্টিতে ভিজে গেল পত্রপল্লব- ছবি/সৈয়দ মেহেদী হাসান।

 

আবহাওয়া গবেষণা সংস্থা অ্যাকুওয়েদারের তথ্য মতে, দুপুর দেড়টার দিকে বৃষ্টির পর পর তাপমাত্রা ২৬ ডিগ্রিতে নেমেছে। তবে আগামী দিনগুলোতে বৃষ্টিপাতের সম্ভাবনা তেমন নেই। রোদ থাকবে বেশির ভাগ সময়। তাপমাত্রায় তেমন পরিবর্তন আসবে না।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে জানানো হয়েছে, ঢাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস। দিনের শেষ দিকে বাতাসের আদ্রতার পরিমাণ কমে আসবে।

 

   

ডিএমপির "ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্ট" এর পোস্টার প্রতিযোগিতা শুরু



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন স্কুলে জাইকার কারিগরি সহযোগিতায় ডিএমপির ডিআরএসপি প্রজেক্ট এর "সড়ক নিরাপত্তা পোস্টার প্রতিযোগিতা ২০২৪" ও ট্রাফিক সচেতনতামূলক কর্মসূচী শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৩মে) বনানী বিদ্যানিকেতন স্কুল ও কলেজ এর অডিটোরিয়ামে কর্মশালার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্ট এর প্রজেক্ট ম্যানেজার ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-এ্যাডমিন এন্ড রিসার্চ) মো: জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে আনুষ্ঠানিকভাবে কর্মশালার উদ্বোধন করেন ট্রাফিক গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার আব্দুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এবং ডিআরএসপি প্রজেক্টের জাইকা এক্সপার্ট ইরিয়ে টেটসুশি ড. মোঃ মসিউর রহমান।

এছাড়াও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এডিসি (ট্রাফিক গুলশান-দক্ষিণ) এ.এস.এম হাফিজুর রহমান, এসি ট্রাফিক গুলশান আবু সায়েম নয়ন, প্রজেক্ট, কো-অর্ডিনেটর (ডিআরএসপি) এ এইচ এম শহীদুল ইসলাম, কমিউনিকেশন ম্যানেজার ( ডিআরএসপি) সামনুম সুলতানা।

অনুষ্ঠানে ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্ট এর প্রজেক্ট ম্যানেজার মোঃ জাহাঙ্গীর আলম বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ এর প্রায় ১০০০ ছাত্রদের মাঝে ট্রাফিক সেফটি গেম, ট্রাফিক সাইন, রাস্তা পারাপারে করণীয়-বর্জনীয়সহ ট্রাফিক সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় উপস্থাপন করেন এতে ছাত্ররা আনন্দ নিয়ে উপভোগ করে এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নও করে। ছাত্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেন ডিসি ট্রাফিক গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার আবদুল মোনেম পিপএম। এছাড়াও ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রমের অংশ "সড়ক নিরাপত্তা পোস্টার প্রতিযোগিতা ২০২৪" এর নিয়মাবলি উপস্থাপন করেন সামনুম সুলতানা। ঢাকা মহানগরীর মোট ১৬টি স্কুলে ডিআরএসপি প্রজেক্ট এর আয়োজনে "সড়ক নিরাপত্তা পোস্টার প্রতিযোগিতা ২০২৪" অনুষ্ঠিত হচ্ছে। ডিএমপির ট্রাফিক বিভাগের সচেতনতামূলক এরকম কার্যক্রমের উদ্যোগ ও ব্যাপকতা নিয়ে মহানগরবাসী ডিএমপির কমিশনারের প্রশংসা করছেন প্রতিনিয়ত। ডিএমপির ডিআরএসপি নব উদ্যমে কাজ করে বর্তমান ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়নে কাজ করে চলছে।

;

নরসিংদীরতে ভূয়া ম্যাজিস্ট্রেট আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর মাধবদী থেকে জুয়েল হাসান নামে একজন ভূয়া ম্যাজিস্ট্রেটকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে মাধবদী সরকারি কলেজে বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান থেকে তাকে আটক করেন নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এ. এইচ. এম. আজিমুল হক।

জানা যায়, মাধবদী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হিসেবে বিসিএস পাস করায় তাকে সংবর্ধনার আয়োজন করে কলেজ কর্তৃপক্ষ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. বদিউল আলম।

অনুষ্ঠানে জুয়েল হাসানকে ৪১তম বিসিএসে নব-নিয়োগকৃত ম্যাজিস্ট্রেট হিসেবে সংবর্ধনা দেওয়ার প্রাক্কালে নির্বাহী ম্যাজিস্ট্রেট এ. এইচ. এম. আজিমুল হক জুয়েলের ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেন এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের পোর্টালে ৪১তম বিসিএস এর গ্যাজেটসহ সরেজমিন তদন্ত করেন। এতে ভুয়া পরিচয় দানকারী জুয়েলের আসল পরিচয় উন্মোচিত হয়।

ভূয়া ম্যাজিস্ট্রেট জুয়েল হাসান এর কাছে একটি ভূয়া আইডি কার্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো সমৃদ্ধ ব্যাচ (যদিও সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নয়) এবং জাল গ্যাজেটের কপি উদ্ধার করা হয়। এছাড়া তার কাছে বেশ কিছু সংখ্যক ভূয়া সিভি, বিভিন্ন হাসপাতালের ডাক্তারদের মোবাইল নাম্বারসহ লিস্ট, পাসপোর্ট এর কপি এবং ড্রাইভিং লাইসেন্স এর কপি উদ্ধার করা হয়। পরবর্তীতে তাকে মাধবদী থানার সহায়তায় আটক করা হয় এবং মোবাইল কোর্ট আইন ২০০৯ এর তফসিলভুক্ত সংশ্লিষ্ট আইনে জেলে প্রেরণ করা হয়।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ভুয়া ম্যাজিস্ট্রেট জুয়েল হাসান নরসিংদীর মাধবদীর নুরালাপুর ইউনিয়নের আলগির চর গ্রামের মো: আবু তালেবের ছেলে। সে মাধবদী কলেজে রাষ্ট্রবিজ্ঞানের সাবেক শিক্ষার্থী।

;

ঘণ্টায় ১২০ কি.মি বেগে রোববার আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঘণ্টায় ১২০ কি.মি বেগে রোববার আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’

ঘণ্টায় ১২০ কি.মি বেগে রোববার আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’

  • Font increase
  • Font Decrease

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি আগামী শনিবার (২৫ মে) ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর (আইএমডি)। পরের দিন ২৬ মে (রোববার) সন্ধ্যায় ‘রেমাল’ নাম নিয়ে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে। ওই সময় ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার।

বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যায় দেশটির আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম টেলিগ্রাফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

দিল্লি থেকে আইএমডির এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, সৃষ্ট নিম্নচাপটি আগামী শনিবার (২৫ মে) ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ওই সময় ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার।

সংস্থাটি বলেছে, “বৃহস্পতিবার সকালে বঙ্গোপসাগরের দক্ষিণপূর্ব ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্যাঞলের নিম্নচাপটি উত্তরপূর্ব দিকে সরে গিয়েছে এবং বঙ্গোপসাগরের দক্ষিণ ও  পশ্চিম-মধ্যাঞ্চলে অবস্থান করছে। আগামী ২৫ মে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।”

ভারতের আবহাওয়া দফতর থেকে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে আঘাত হানার কথা বলা হলেও, আবহাওয়া বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে নির্দিষ্ট করে বলা হচ্ছে, রেমাল ভারতের ওড়িশা অথবা বাংলাদেশের উপকূলের দিকে যেতে পারে।

অপরদিকে আইএমডি, এনসিইউএম এবং আইএমডি এমএমই বলছে, ঘূর্ণিঝড়টি শক্তি সঞ্চয় করে বাংলাদেশ উপকূলে আঘাত হানবে। এটি আঘাত হানা শুরু করতে পারে ২৬ মে রোববার বিকেল সাড়ে ৫টা থেকে ২৭ মে রাত আড়াইটার মধ্যে।

উল্লেখ্য, ‘রেমাল’ একটি আরবি শব্দ। যার বাংলা অর্থ বালু। নামটি দিয়েছে ওমান। বঙ্গোপসাগরে যেসব ঘূর্ণিঝড় সৃষ্টি হবে সেগুলোর নাম আগে থেকেই ঠিক করা থাকে।

;

সাভারে জমি নিয়ে বিরোধ: হামলায় নিহত ১, আহত ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাভারের বিরুলিয়ায় জমি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় ১ ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় উভয় পক্ষের অন্তত ৩ জন আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যা ৮ টার দিকে এ তথ্য নিশ্চিত করেন সাভার মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ জামান । এর আগে দুপুর ২ টার দিকে হামলার ঘটনা ঘটে।

নিহত জাহের আলী ওরফে রমজান (৩৫) বিরুলিয়া ইউনিয়নের কাকাবো মসজিদ মার্কেট এলাকার শওকত আলীর ছেলে। এ ঘটনায় রমজানের চাচা মেছের আলী ও হামলাকারী রহিম সহ মোট ৩ জন আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

অভিযুক্ত হামলাকারীরা হলেন, একই এলাকার রহিম, অপু, ইউনুস সহ প্রায় ১০ জন।

সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে বিকাল ৫ টার দিকে রমজানকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসে পরিবার।

নিহত রমজানের চাচাত বোন সানজিদা বলেন, রহিমের সাথে আমাদের আগেও জমি নিয়ে বিরোধ ছিল। সেই বিষয়ও থানা পুলিশ পর্যন্ত গড়িয়েছিল। আজকে একটি জমিতে বালি ভরাট করতে গিয়েছিল রমজান ভাই। সেখানে তারা এসে দাবি করে এই জমিতে তাদেরও ভাগ আছে। পরে বাঁশ ও লাঠিসোটা নিয়ে হামলা করে তারা।হামলার সময় রহিমের পরিবারের প্রায় ৮-১০ জন উপস্থিত ছিল। আমার বাবাও হাসপাতালে ভর্তি। আমরা এই হত্যার বিচার চাই।

নিহতের স্ত্রী সোহানা আক্তার জানান, স্থানীয় রহিম গং দের সাথে নিহত রমজান ইসলাম জাহেরের জমি নিয়ে দীর্ঘ দিন ধরে বিরোধ চলে আসছিল। সেই বিরোধের সূত্র ধরে আজ প্রতিপক্ষ রহিম ও ইয়ানুছ দলবল নিয়ে রমজানের উপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা করে কুপিয়ে আহত করে ফেলে যায়। খবর পেয়ে ঘটনাস্থল থেকে আশঙ্কাজনক অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যেতে চাইলে পথিমধ্যে অভিযুক্তরা আবারো হামলা চালায়। হামলা উপেক্ষা করে সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে পৌছালে কর্তব্যরত চিকিৎসক রমজানকে মৃত ঘোষণা করেন।

সাভার মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ জামান জানান, খবর পেয়ে হাসপাতাল থেকে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠানো হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

;