সারাদেশে দুই সপ্তাহের ‘শাটডাউনের’ সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের বিস্তার রোধে সারাদেশে দুই সপ্তাহের পূর্ণ শাটডাউনের সুপারিশ করেছে করোনা মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

বৃহস্পতিবার (২৪ জুন) কোভিড কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মােহাম্মদ সহিদুল্লাহ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, কোভিড-১৯ রােগের বিশেষ ডেলটা প্রজাতির সামাজিক সংক্রমণ চিহ্নিত হয়েছে ও দেশে ইতিমধ্যেই রােগের প্রকোপ অনেক বেড়েছে। এই প্রজাতির জীবাণুর সংক্রমণ ক্ষমতা তুলনামূলকভাবে অনেক বেশি। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে সারা দেশেই উচ্চ সংক্রমণ, পঞ্চাশাের্ধ্ব জেলায় অতি উচ্চ সংক্রমণ লক্ষ্য করা যায়। রােগ প্রতিরােধের জন্য খণ্ড খণ্ড ভাবে নেওয়া কর্মসূচির উপযােগিতা প্রশ্নবিদ্ধ হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়- অন্যান্য দেশ, বিশেষত পার্শ্ববর্তী দেশ ভারতের অভিজ্ঞতা কঠোর ব্যবস্থা ছাড়া এর বিস্তৃতি প্রতিরােধ করা সম্ভব নয়। ভারতের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞের সঙ্গেও আলােচনা করা হয়েছে। তাদের মতামত অনুযায়ী, যেসব স্থানে পূর্ণ ‘শাটডাউন' প্রয়ােগ করা হয়েছে সেখানে সংক্রমণ নিয়ন্ত্রণ হয়েছে।

প্রসঙ্গত, মঙ্গলবার থেকে আগামী ৩০ জুন পর্যন্ত ঢাকার পার্শ্ববর্তী মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জে লকডাউন ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ফলে এসব এলাকার কোনো গণপরিবহন ঢাকায় প্রবেশ করতে পারছে না।

   

রাত ১টার মধ্যে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস



Sajid Sumon
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আবহাওয়া অধিদফতর ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে। এতে বলা হয়েছে সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড় বয়ে যেতে পারে।

রোববার (২৮ এপ্রিল) দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তরপশ্চিম দিক থেকে রাত ১টার মধ্যে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আগামী তিন দিন সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। রোববার সকাল ৯টায় দেয়া পূর্বাভাসে এ তথ্য জানা গেছে। এতে বলা হয়, আগামী তিন দিন সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

;

১০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতার আত্মসমর্পণ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নাশকতা মামলায় দশ বছরের সাজাপ্রাপ্ত রংপুর জেলা বিএনপির সদস্য সচিব আনিছুর রহমান লাকু আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছেন।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১ এ তিনি আত্মসমর্পণ করলে আদালতের বিচারক তার জামিন না মঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

রংপুর মেট্রোপলিটন পুলিশের পরিদর্শক (কোর্ট) পৃথীশ কুমার এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলা সূত্রে জানা যায়, ২০১৩ সালে হরতালে নাশকতা ও ককটেল রাখার অভিযোগে বিএনপির পাঁচ নেতা কর্মীর বিরুদ্ধে মামলা করে পুলিশ। ২০২৩ সালের ২০ নভেম্বর আসামিদের ১০ বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা করেন আদালত।

এ বিষয়ে নগর বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট মাহফুজ উন নবী ডন বলেন, একটি সাজানো মামলায় জেলা বিএনপির সদস্য সচিব আনিছুর রহমান লাকুর বিরুদ্ধে ফরমায়েশি সাজা দেওয়া হয়েছে। মিথ্যা মামলা দিয়ে বিএনপি নেতা কর্মীদের আন্দোলন-সংগ্রাম থেকে দুরে রাখাতে বর্তমান সরকারের সব অপচেষ্টা ব্যর্থ হচ্ছে। বিএনপি নেতা কর্মীরা অচিরেই জনগণকে সঙ্গে নিয়ে এ সরকারকে উৎখাত করবে।

;

মানিকগঞ্জ পৌর মেয়রের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
মানিকগঞ্জ পৌর মেয়রের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

মানিকগঞ্জ পৌর মেয়রের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

  • Font increase
  • Font Decrease

দুর্নীতি মামলায় জেলা ও দায়রা জজ আদালতে হাজির না হওয়ায় মানিকগঞ্জ পৌর মেয়র রমজান আলীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জয়শ্রী সমদ্দার এই গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

এ বিষয়ে জানতে চাইলে দুদকের আইনজীবী আজিজ উল্লাহ জানান, পৌর মেয়র রমজান আলীর বিরুদ্ধে তিনটি দুদকের মামলা আদালতে বিচারাধীন রয়েছে। রোববার ওই মামলায় হাজির হয়নি পৌর মেয়র রমজান আলী। বিচারক তার জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

পৌর মেয়র রমজান আলীর আইনজীবী এটিএম শাহজাহান বলেন, দুদকের মামলায় মেয়র রমজান আলী জামিনে ছিলেন। মেয়র বর্তমানে চীনে থাকায় আদালতে আজ হাজির হতে পারেননি।

ব্যক্তিগত কাজে বিদেশ থাকার কারণে বিচারক তার জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। মেয়র দেশে আসার পর আদালতে জামিন প্রার্থনা করলে তার জামিন হয়ে যাবে বলে জানান ওই আইনজীবী।

;

পটুয়াখালীতে ভোটের আনন্দে রমরমা আইসক্রিম ব্যবসা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

প্রচণ্ড দাবদাহ উপেক্ষা করে পটুয়াখালীর সদর উপজেলার দুটি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ সকাল ৮টায় শুরু হয়ে একটানা বিকেল ৪টা পর্যন্ত চলে। একাধিক চেয়ারম্যান ও মেম্বর প্রার্থী থাকায় ভোটগ্রহণকে ঘিরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করে এলাকায়।

ভোটকেন্দ্রের বাইরে বসে বিভিন্ন খাবারের দোকান। তবে প্রচণ্ড গরমে তৃষ্ণা মেটাতে কম দামে আইসক্রিম পাওয়ায় অনেকেই কিনে খেয়েছেন। বেশির ভাগ দোকানে পাওয়া গেছে ৫ টাকা ও ১০ টাকা দামের আইসক্রিম। কমদামি এসব আইসক্রিম কতটা স্বাস্থ্যসম্মত সেটা অবশ্য অন্য ব্যাপার। ভোটের আনন্দে সে চিন্তা কারো মাথাতেই ছিল না।

রোববার (২৭ এপ্রিল) দুপুরে কমলাপুর ইউনিয়নের ৪ নম্বর ক্রোকমহল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র এলাকায় গিয়ে দেখা যায়, গরমে তৃষ্ণা মেটাতে কম দামের এসব আইসক্রিম কিনছেন শিশু, কিশোর, যুবকসহ সবাই।

স্থানীয় বাসিন্দা মানিরুল ইসলাম বলেন, ‘ছেলেকে সঙ্গে নিয়েই ভোট দিতে আসছিলাম। ছেলে বায়না করলো আইসক্রিম খাবে। তাই কিনে দিতে বাধ্য হইছি’।

৭ বছরের শিশু তামিম জানালো, বাড়ির পাশে ভোটকেন্দ্র হওয়ায় ঘুরতে এসেছে। বাবার কাছ থেকে ১০ টাকা নিয়ে দুটো আইসক্রিম কিনে খেয়েছে।

আইসক্রিম বিক্রেতা আনোয়ার গাজী বলেন, ‘আমার ১৫ বছরের এই ব্যবসায়ী জীবনে আজ সর্বোচ্চ বেচাকেনা করেছি। সকাল থেকে সাড়ে ৩ হাজার টাকা বিক্রি করেছি। আশা করি, আরো হাজার দেড়েক বিক্রি হবে’।

নির্বাচনি মেডিকেল টিমের মেডিকেল অফিসার ডা. জিয়া রহমান বলেন, ‘এসব আইসক্রিমগুলো কোনোমতেই স্বাস্থ্যসম্মত না। আর আমরা সব ভোটারদের অনুরোধ করেছি, যাতে দীর্ঘক্ষণ রোদে থাকার পরে যাতে সরাসরি ঠান্ডা কিছু না খান। আমাদের তিন সদস্য বিশিষ্ট টিম সার্বক্ষণিক মাঠে কাজ করছে’।

ভুরিয়া ইউপি চেয়ারম্যান পদে ৪ জন, সংরক্ষিত সদস্য ৯ জন, সাধারণ সদস্য ২৫ জন এবং কমলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন, সংরক্ষিত সদস্য ৮ ও সাধারণ সদস্য ২৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

;