নিরাপত্তা ঝুঁকির আশঙ্কা, অস্ত্রসহ পুলিশ মোতায়েনের দাবি এনআইডির

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিরাপত্তা ঝুঁকির আশঙ্কা করছে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) ও নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই)। ইসির আওতাধীন এই দুটি বিভাগ থেকে মঙ্গলবার (২৩ অক্টোবর) নিরাপত্তা জোরদারের দাবি করে চিঠি দেয়া হয়।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের আইডিইএ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (অর্থ ও প্রশাসন) স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয় হতে অবিলম্বে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। জাতীয় নির্বাচন অনুষ্ঠান উপলক্ষে নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ ও ইটিআই ভবনের এনআইডি সেবা শাখা হতে ভোটার তালিকা প্রস্তুতসহ নির্বাচন সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। ইটিআই ভবনের এনআইডি সেবা শাখায় এবং নির্বাচন ভবনের ৮ম তলায় নিরাপত্তা ব্যবস্থা অপ্রতুল। এ প্রেক্ষাপটে নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের ৮ম তলায় এবং ইটিআই ভবনে অবস্থিত এনআইডি সেবা শাখায় নিরাপত্তা ব্যবস্থা ঝুঁকি বিবেচনায় জোরদার করা আবশ্যক।

বিজ্ঞাপন

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য বিদ্যমান আনসার সদস্যদের সাথে অতিরিক্ত আরও ৫জন আনসার সদস্য প্রয়োজন। উক্ত আনসার সদস্যরা সেবা প্রাপ্তির প্রয়োজনে ব্যাগ তল্লাশিসহ অবাধে প্রবেশ নিয়ন্ত্রণ করবে।

এদিকে এনআইডির যানবাহন, স্টোর ও সাধারণ সেবা শাখার সহকারি পরিচালক মোছা. শামসুন্নাহার স্বাক্ষরিত অপর একটি চিঠিতে ইটিআই ভবনের এনআইডি সেবা শাখার প্রবেশ পথে স্ক্যানার মেশিন স্থাপনের দাবি করা হয়েছে।

উল্লেখ্য, ইটিআই ভবনে এনআইডি সেবা শাখা হতে কার্ড সংশোধন কার্যক্রম পরিচালিত হয়। যেকারণে নির্বাচন ভবন ও ইটিআই ভবনে প্রতিনিয়তই জাতীয় পরিচয়পত্র সংশোধন সেবা সংক্রান্ত কাজে অসংখ্য জনগণ আগমন করে থাকেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ইটিআই ভবনের এনআইডি সেবা শাখায় নিরাপত্তা জোরদার করা একান্ত জরুরি। ইটিআই ভবনের এনআইডি সেবা শাখার সাথে সংশ্লিষ্ট শাখাসমূহের নিরাপত্তা বিধানের লক্ষ্যে এখন থেকে জাতীয় সংসদ নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত অস্ত্রসহ পুলিশ মোতায়েন এবং পুলিশ ও র‌্যাবের মোবাইল টিমকে দায়িত্ব পালনের নির্দেশনা দেয়া প্রয়োজন।

চিঠিতে আরও বলা হয়, ইটিআই ভবনের আর্চ গেটটি এবং স্ক্যানার মেশিন মেইন গেটে স্থানান্তর করে সেবা প্রার্থীদের ব্যাগ তল্লাশি করা এবং প্রয়োজনে বডি তল্লাশি করে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করা সমীচীন হবে। এক্ষেত্রে সেবা প্রার্থীদের গাড়ি ও নির্বাচন কমিশনের গাড়িসমূহ মেটাল ডিটেক্টর দ্বারা চেক করে প্রবেশের সুযোগ দেয়া সমীচীন হবে। আর্চ গেটে মোবাইল  ও অন্যান্য ইলেক্ট্রনিক সামগ্রী প্রয়োজনে ঝুড়িতে রেখে টোকেন দেয়ার ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। এসব বিষয়াদি নিশ্চিতকল্পে প্রয়োজনীয় পুলিশ মোতায়েন, পুলিশ ও র‌্যাবের মোবাইল টিম পর্যবেক্ষণের নিমিত্ত্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করা প্রয়োজন।