‘গবেষণা বাড়ানো গেলে বঙ্গপোসাগর থেকে অনেক সম্পদ অর্জন সম্ভব’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সাগর নিয়ে আলাদা মন্ত্রণালয় করলেই সব সমস্যার সমাধান হবে না। দরকার কাজ করা। বিশেষ করে গবেষণা বাড়ানো গেলে বাংলাদেশ বঙ্গোপসাগর থেকে অনেক সম্পদ অর্জনে সক্ষম হবে।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে নীল অর্থনীতি: সম্ভাবনা এবং চ্যালেঞ্জ শীর্ষক গোল টেবিল আলেচনায় এসব কথা বলেন তিনি।

সমুদ্র বিষয়ক পরিবেশবাদী সংগঠন সেভ আওয়ার সি এই গোলটেবিল আলোচনার আয়োজন করে।

পরিকল্পনামন্ত্রী বলেন, সুন্দরবন একসময় কক্সবাজার পর্যন্ত বিস্তৃত ছিল অথচ পরিকল্পনার অভাবে এখন অনেক ছোট হয়ে গেছে। আমাদের সরকার প্রধানের আগ্রহ সর্বব্যাপী। তিনি সবকিছু নিয়ে মাথা ঘামান। বিগত সময়ে অন্যরা যতটা কাজ করেছে তারা চেয়ে বর্তমান সরকার অনেক বেশি করেছে। প্রধানমন্ত্রী আরও কাজ করতে চান। আমরা আশ্বস্ত করতে চাই সমুদ্র অর্থনীতি ও পরিবেশ নিয়ে সেভ আওয়ার সি-সহ বিভিন্ন সংগঠন যে আগ্রহ দেখিয়েছে আমরা সেটি বাস্তবায়নে অনেক আগ্রহী। সমুদ্র অর্থনীতি নিয়ে আমরা অনেক কাজ করবো। সাগর নিয়ে বেসরকারি সংগঠনগুলো এগিয়ে আসলে সরকার সহযোগিতা করতে চাই।

সাগর বিষয়ক পাঠ্যসূচি তৈরির দাবির প্রেক্ষিতে মন্ত্রী জানান, দেশের সব সম্পদ সম্পর্কে শিশুরা জানুক সেটা প্রধানমন্ত্রী চান।

ব্লু ইকোনমি সেল প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের ইচ্ছার ঘাটতি নেই। কিন্তু প্রধানমন্ত্রী চাইলেও কলমের খোঁচায় কিছু করে ফেলতে পারেন না। অনেকগুলো বিষয় আছে প্রক্রিয়া মেনে করতে হয়। যেহেতু ১৭টি মন্ত্রণালয় জড়িত সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হয়। তবে আমরা আশ্বস্ত করতে পারি ব্লু ইকোনমিকে আমরা আরও গুরুত্ব দিয়ে দেখবো।

সেভ আওয়ার সি-এর সেক্রেটারি জেনারেল মুহাম্মদ আনোয়ারুল হকের সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওশেনোগ্রাফি ডিপার্টমেন্টের সভাপতি ড. মোহাম্মদ মোসলেম উদ্দীন মুন্না।

গোলটেবিল বৈঠকে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জসীম উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সন্তুস কুমার দেব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওশেনোগ্রাফি বিভাগের সহযোগী অধ্যাপক ড. কেএম আজম চৌধুরী।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের মেরিটাইম ডেভেলপমেন্ট অ্যান্ড স্ট্যাটিজিক স্টাডিস ডিপার্টমেন্টের প্রধান কমোডর ওয়াহিদ হাসান কুতুবুদ্দিন (এনডিসি), বাংলাদেশ বন অধিদফতরের সহকারী প্রধান বন সংরক্ষক ড. মরিয়ম আকতার, বাংলাদেশ কোস্টগার্ডের উপপরিচালক (অপারেশন) এম নূর-উজ জামান প্রমুখ।

এ সময় আরও উপস্থিত ছিলেন, সেভ আওয়ার সি-এর পরিচালক, মেরিন এক্সপ্লেরার এস এম আতিকুর রহমান, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, নোঙর এর সভাপতি সুমন শামস প্রমুখ।

   

শৃঙ্খলা ও চেইন অব কমান্ড মেনে চলবেন: বিজিবির প্রতি প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ আজকে যারা বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন আমি তাদের আন্তরিক অভিনন্দন জানাই। এভাবেই আপনারা দক্ষতার পরিচয় দেবেন। যেন আমরা এই পদক আরও বেশি বেশি দিতে পারি। শৃঙ্খলা একটি বাহিনীর মূল চালিকাশক্তি। কখনও শৃঙ্খলার ব্যাঘাত ঘটাবেন না। শৃঙ্খলা ও চেইন অব কমান্ড মেনে চলবেন।

সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ৯টায় পিলখানার বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে বিজিবি দিবস উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, মানবিক কারণে আমরা প্রায় ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়েছি। তাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আলোচনা চলছে। আমরা প্রতিবেশীদের সঙ্গে ঝগড়া করতে যাইনি। প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনার মাধ্যমেই সমস্যা সমাধানের চেষ্টা করছি।

প্রধানমন্ত্রী বলেন, দেশমাতৃকা রক্ষায় সদা অতন্দ্র প্রহরী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সীমান্ত রক্ষার পাশাপাশি চোরাচালান, মাদকরোধ ও দেশের অভ্যন্তরে অগ্নিসন্ত্রাসসহ বিভিন্ন ভূমিকা রেখেছে তারা। বাংলাদেশের মানুষের আস্থার প্রতীক হয়ে সীমান্তের অতন্দ্র প্রহরী হয়ে এগিয়ে যাবে বিজিবি এটাই আমার প্রত্যাশা।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কোড দিয়ে বিজিবি সদস্যদের বলেন, ‘ইমানের সাথে কাজ কাজ করো। সৎ পথে কাজ করো।

 

 

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৭

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৭

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৭ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

রোববার (৩ মার্চ) সকাল ছয়টা থেকে সোমবার (৪ মার্চ) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৫০০ পিস ইয়াবা, ৬৫ গ্রাম হেরোইন, ৭ কেজি ৬৯৪ গ্রাম ৩৪০ পুরিয়া গাঁজা ও ৩০ পিস ইনজেকশন উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৩ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

৭২ বিজিবি সদস্যকে পদক পরিয়ে দিলেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ৯টায় পিলখানার বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে বিজিবি দিবস উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দেন তিনি।

পরে সরকারপ্রধান আনুষ্ঠানিক কুচকাওয়াজ পরিদর্শন ছাড়াও অভিবাদন গ্রহণ করেন। এরপর কুচকাওয়াজ শেষে বিজিবিতে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ কাজের জন্য ৭২ জনকে পদক পরিয়ে দেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, সীমান্ত রক্ষার পাশাপাশি চোরাচালান ও মাদকরোধে ভূমিকা রাখছে বিজিবি। বিজিবিকে স্মার্ট ও আধুনিক বাহিনী হিসেবে কাজ করছে সরকার। বিজিবি সদস্যদের চেইন অব কমান্ড মেনে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

;

সড়কে গাছ ফেলে পুলিশের উপর ডাকাত দলের হামলা  



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম, গাজীপুর
সড়কে গাছ ফেলে পুলিশের উপর ডাকাত দলের হামলা  

সড়কে গাছ ফেলে পুলিশের উপর ডাকাত দলের হামলা  

  • Font increase
  • Font Decrease

গাজীপুরে একটি আঞ্চলিক সড়কে গাছ ফেলে ডাকাতিকালে টহল পুলিশের ভ্যানে হামলা চালায় সংঘবদ্ধ ডাকাত দল। 

এসময় ডাকাতদের ধারালো দা এর কোপে দুই পুলিশ সদস্য আহত হন। পরে পুলিশের ধাওয়া খেয়ে পালাতে গিয়ে ডাকাত দলের এক সদস্য চলন্ত গাড়ির নিচে চাপা পড়ে গুরুতর আহত হয়। 

রোববার (৩ মার্চ) দিবাগত রাত আড়াইটার দিকে জেলার শ্রীপুর উপজেলাধীন মাওনা-কালিয়াকৈর আঞ্চলিক সড়কের বারতোপা, হাসিখালি এলাকায় এ ঘটনা ঘটে।

হামলায় আহত দুই পুলিশ সদস্য হলেন, পুলিশ কনস্টেবল মো. রুহুল আমিন (২৫) ও মো. সেলিম (৩৫)। তারা শ্রীপুর থানায় কর্মরত রয়েছেন।  অন্যদিকে আহত ডাকাত দলের সদস্য রুবেল মিয়া (২৭) তিনি, শরীয়তপুর জেলাধীন জাজিরা উপজেলার বড়কান্দি গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে।

পুলিশ জানায়, প্রতিদিনের মতো রোববার রাতেও শ্রীপুর থানার এএসআই আলিমসহ চার জন পুলিশ সদস্য ওই এলাকায় টহল দিচ্ছিলেন। রাত আড়াইটার দিকে পুলিশের ভ্যানটি মাওনা কালিয়াকৈর সড়কের হাসিখালি এলাকায় গেলে হাসিখালি ব্রিজের উপর গাছ ফেলে ডাকাতি করছিল ডাকাতদল। পুলিশের উপস্থিতি টের পেয়ে সংঘবদ্ধ ডাকাতরা পুলিশের উপর হামলা চালায়। এসময় ডাকাতদের দা এর কোপে দুই পুলিশ সদস্য আহত হয়। এসময় পুলিশের ধাওয়া খেয়ে পালাতে গিয়ে রুবেল নামে এক ডাকাত সদস্য গাড়ির নিচে চাপা পড়ে গুরুতর আহত হন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আহতদের উদ্ধার করেন ও ডাকাত দলের ওই সদস্যকে আটক করে হাসপাতালে নেন। 

শ্রীপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সাখাওয়াত হোসেন বিষয়টি নিশ্চিত করেন, তিনি বলেন, এরা আন্তঃজেলা ডাকাত দল। তাদের এক সদস্যকে আটক করা হয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন। 

;