সংক্রমণ বাড়ছে, সতর্ক হোন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
দেশে করোনাভাইরাসের সংক্রমণ আবার বাড়ছে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ আবার বাড়ছে।

  • Font increase
  • Font Decrease

দেশে করোনাভাইরাসের সংক্রমণ আবার বাড়ছে। মৃত্যু কম হলেও রোগী ও শনাক্ত হার এখনো ঊর্ধ্বমুখী। বিশেষ করে গত সাত দিনে করোনা পরীক্ষা অনুপাতে রোগী শনাক্ত হার বেড়েছে দ্বিগুণ। অথচ কোথাও স্বাস্থ্যবিধি মানার তৎপরতা নেই। অধিকাংশ মানুষ মাস্ক পরছেন না। সরকারের পক্ষ থেকে ১৫ দফা নির্দেশনা মানার আহ্বান করা হলেও চলছে নির্বাচন, সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান পুরোদমে। বিনোদন ও পর্যটন কেন্দ্র থেকে শুরু করে সড়ক-মহাসড়ক, গণপরিবহন, শপিংমল, দোকানপাট সর্বত্র উপচেপড়া ভিড়।

গত মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় সভায় করোনা সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধ আরোপ করার সিদ্ধান্ত হয়। কিন্তু তা এখনও বাস্তবায়ন হয়নি। তবে গতকাল স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গণমাধ্যমকে বলেছেন, শিগগিরই বিধিনিষেধ আরোপ করার চিন্তাভাবনা চলছে। বিশেষজ্ঞরা বলছেন, বিধিনিষেধ বিলম্ব করলে বিপদ বাড়বে।

গত ২৪ ঘণ্টায় টানা সাড়ে তিন মাস পর শনাক্ত হার সর্বোচ্চ ৫ দশমিক ৭৯ শতাংশে পৌঁছেছে। এর আগে গত ২ জানুয়ারি এ হার ছিল ২ দশমিক ৯১ শতাংশ। সর্বশেষ শনাক্ত হার এর চেয়ে কম ছিল ২০ সেপ্টেম্বর, ৫ দশমিক ৬৭ শতাংশ। অথচ শনাক্ত হার কমতে কমতে গত বছরের ১৮ ডিসেম্বর ১ শতাংশের নিচে নেমে শূন্য দশমিক ৮৭ শতাংশ হয়। পরে সেখান থেকে বাড়তে থাকলেও গত বৃহস্পতিবার পর্যন্ত শনাক্ত হার চার শতাংশের নিচে ওঠানামা করছিল। কিন্তু পরে গত শুক্রবার শনাক্ত হার বেড়ে ৫ শতাংশের ওপরে ওঠে এবং একদিন পর গতকাল এই হার আরও বাড়ে। 

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম গণমাধ্যমকে বলেছেন, বিধিনিষেধ আরোপ করতে গেলে আরও কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগকে যুক্ত করতে হবে। এ জন্য একটু সময় লাগছে। তবে দ্রুততম সময়ে বিধিনিষেধ কার্যকর হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, সংক্রমণ যে হারে বাড়ছে, তাতে বিধিনিষেধ দ্রুততম সময়ে আরোপ করা প্রয়োজন। বিলম্ব করলে বিপদ বাড়বে। এর আগেও বিধিনিষেধ আরোপ করতে বিলম্বের কারণে সংক্রমণ সর্বত্র ছড়িয়েছিল। এবারও তেমন অবস্থা লক্ষ্য করা যাচ্ছে।

গতকাল দুপুরে মানিকগঞ্জে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা সংক্রমণ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় চলতে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে। তবে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার কোনো পরিকল্পনা নেই।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সরকারের নির্দেশনা অনুযায়ী দোকানপাটে ক্রেতা-বিক্রেতা উভয়কে মাস্ক পরতে হবে। না পরলে জেল-জরিমানার মুখোমুখি হতে হবে।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ১১৬ জন ও মৃত্যু হয়েছে ১ জনের। এর আগে এক দিনে সবচেয়ে বেশি ১ হাজার ১৭৮ জন শনাক্ত হয়েছিল গত ২৯ সেপ্টেম্বর। এর আগে গত শুক্রবার এক দিনে ১ হাজার ১৪৬ জন শনাক্ত হয়েছিল এবং মৃত্যু হয় ১ জনের। এরও আগে গত ১ জানুয়ারি রোগী শনাক্ত হয়েছিল ৩৭০ জন এবং মৃত্যু হয় ৪ জনের। অর্থাৎ গত ৮ দিনে শনাক্ত রোগীর সংখ্যা তিনগুণের বেশি বেড়েছে।

এ নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৯২ হাজার ২০৯ জন। এর মধ্যে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ৯ লাখ ৪৩ হাজার ৫৫৪ জন ও ময়মনসিংহ বিভাগে সবচেয়ে কম ৩৭ হাজার ১৮০ জন রোগী শনাক্ত হয়েছে। আর এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯৯ জনের। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে ১২ হাজার ২৭৩ জনের, যা সারা দেশে মোট মৃত্যুর ৪৩ দশমিক ৬৮ শতাংশ। সবচেয়ে কম মৃত্যু হয়েছে ময়মনসিংহ বিভাগে ৮৪৮ জনের, যা মোট মৃত্যুর ৩ শতাংশ।

   

নওগাঁয় পর্নোগ্রাফি ভিডিও সংরক্ষণ ও সরবরাহ, আটক ৭



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
নওগাঁয় পর্নোগ্রাফি ভিডিও সংরক্ষণ ও সরবরাহ, আটক ৭

নওগাঁয় পর্নোগ্রাফি ভিডিও সংরক্ষণ ও সরবরাহ, আটক ৭

  • Font increase
  • Font Decrease

নওগাঁর পত্নীতলা উপজেলা থেকে পর্নোগ্রাফি ভিডিও সংরক্ষণ ও বিক্রয় চক্রের মূলহোতাসহ ৭ সদস্যকে আটক করেছে এ্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব-৫ এর জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা।

রোববার ( ১২ মে) দুপুরে প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আটককৃতরা হলেন, বদলপুর গ্রামের শ্রী বিরেন চন্দ্র মন্ডল এর ছেলে শ্রী কৃষ্ণ বাবু (২৮), বদলপুর গ্রামের মো. জিল্লুর রহমান ছেলে মো. মোকছেদুল মমিন (২৫), মধইল গ্রামের ছয়ফুল ইসলাম ছেলে মো. করিম (২৩), গুটিন গ্রামের আব্দুল গাফ্ফার ছেলে মো. আল আমিন (২১), মানাষী গ্রামের মো. সাইদুল ইসলাম ছেলে মো. ফরিদুল ইসলাম (২২), বদলপুর গ্রামের শ্রী বন্দীনাথ ছেলে শ্রী মনষা (২৮) ও গুটিন গ্রামের শ্রী জয়রাম উরাও ছেলে শ্রী অনুকুল (২৮), সকলের থানা ও জেলা নওগাঁ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পত্নীতলার বটতলী বাজার এলাকায় পর্ণগ্রাফি সংরক্ষণ, সরবরাহ ও বিক্রয় চক্রের মূলহোতা কৃষ্ণের নেতৃত্বে তাদের দোকানের নিজস্ব কম্পিউটারের হার্ডডিস্কে অশ্লীল সিনেমা ও ভিডিও ক্লিপ আপলোড ব্যবসার পাশাপাশি পর্নোগ্রাফি সংরক্ষণ করে টাকার বিনিময়ে বিভিন্ন ইলেকট্রিক ডিভাইসের মাধ্যমে স্থানীয় কিশোর ও স্কুল পডুয়া ছাত্রদের কাছে পর্নোগ্রাফি ভিডিও সরবরাহ করত। এমন গোপন সংবাদের ভিত্তিতে দোকানে অভিযান পরিচালনা করে উক্ত পর্নো ব্যবসায়ীদেরকে আটক করতে সমর্থ হয়। গ্রেফতারকৃত আসামীদেরকে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করতে নওগাঁ জেলার পত্নীতলা থানায় হস্তান্তর করা হয়েছে।

পত্নীতলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোজাফ্ফর হোসেন বলেন, আটকের পর আসামিদের আদালতের মাধ্যমে জেলা হাজতে পাঠানো হয়েছে।

;

রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগসমূহের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

রোববার (১২ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আরো জানানো হয়, দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এসময়ে দিন এবং রাতের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে শ্রীমঙ্গলে ২৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৮ শতাংশ

আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ১৭ মিনিটে।

;

কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড

কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার চৌদ্দগ্রামে যুবলীগ নেতা জামাল উদ্দিনকে হত্যার দায়ে ৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে আরও ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রাপ্তদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানার আদেশ দেওয়া হয়েছে।

রোববার (১২ মে) দুপুর ১ টার দিকে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৪র্থ আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন এই রায় ঘোষণা করেন। মামলার রাষ্ট্রপক্ষের কৌশলী (পিপি) জহিরুল হক সেলিম বিষয়টি নিশ্চিত করেন।

মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার আলকরা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ ইসমাইল হোসেন বাচ্চু, আলকরা ইউনিয়নের কুলাসার গ্রামের সালাউদ্দিন, আব্দুর রহমান, মফিজুর রহমান খন্দকার, জিয়াউদ্দিন শিমুল, জাহিদ বিন শুভ, রেজাউল করিম বাবলু, মোঃ রিয়াজ উদ্দিন মিয়াজী, মমতা আমির হোসেন।

যাবজ্জীবন প্রাপ্ত আসামিরা হলেন- আলকরা ইউনিয়নের কুলাসার গ্রামের নুরুল আলম, কফিল উদ্দিন, নুরুন্নবী সুজন, ইকবাল আহমেদ, সাইফুল ইসলাম, মাহফুজুর রহমান খন্দকার, মোশারেফ হোসেন, মোঃ আলাউদ্দিন ও মোহাম্মদ আলী হোসেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১৬ সালের ৮ জানুয়ারি চৌদ্দগ্রাম আলকরা ইউনিয়ন যুবলীগের সভাপতি জামাল উদ্দিনকে হত্যা করা হয়। তৎকালীন সময় স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ ইসমাইল হোসেন বাচ্চুর চাঁদাবাজিসহ বিভিন্ন অপকর্মের প্রতিবাদ করায় যুবলীগ নেতা জামাল উদ্দিনের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়। পরে জামাল উদ্দিনের ওপর হামলা চালায়। এ বিষয়ে জামাল উদ্দিন নিজে বাদী হয়ে আদালতে মামলা করেন। মামলা করার পর চেয়ারম্যান মোঃ ইসমাইল হোসেন বাচ্চু ক্ষিপ্ত হয়ে তাকে হত্যার পরিকল্পনা করেন। পরে ২০১৬ সালের ৮ জানুয়ারি রাত আটটায় বাড়ি থেকে যুবলীগ নেতা জামাল ঢাকায় যাওয়ার পথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামের পদুয়ায় সড়কের ওপরে চেয়ারম্যান মোঃ ইসমাইল হোসেন বাচ্চুর নেতৃত্বে অন্য আসামিরা গুলি করে ও কুপিয়ে হত্যা করেন। এ ঘটনায় নিহত জামালের বড় বোন জোহরা আক্তার বাদী হয়ে ২৩ জনকে আসামি করে মামলা করেন।

মামলার রাষ্ট্রপক্ষের কৌশলী (পিপি) জহিরুল হক সেলিম বলেন, মামলায় ২০ জনের সাক্ষ্যগ্রহণ শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন ও মামলা থেকে পাঁচজনকে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া যাবজ্জীবনপ্রাপ্ত প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানার আদেশ দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় একজন যাবজ্জীবনপ্রাপ্ত ও দুইজন খালাসপ্রাপ্ত উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক আছেন।

;

ময়মনসিংহ বোর্ডে জিপিএ-৫ এ এগিয়ে মেয়েরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

২০২৪ সালে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষায় পাসের হার শতকরা ৮৫ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ১৭৬ শিক্ষার্থী।

রোববার (১২ মে) দুপুরে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি জানান, এবছর এক হাজার ৩১৩টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ১৯ হাজার ২৩৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে এক লাখ এক হাজার ৩৫৮ জন। জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ১৭৬ জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ১২ হাজার ৪৩৭ জন, মানবিক বিভাগে ৬১৮ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগে ১২১ জন জিপিএ-৫ পেয়েছে।

এবারও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। ৫ হাজার ৯৫২ জন ছেলে ও ৭ হাজার ২২৪ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

এই শিক্ষাবোর্ডের অধীনে জেলা ওয়ারি পাসের হার- জামালপুরে ৮৯ দশমিক ০৯ শতাংশ, ময়মনসিংহে ৮৪ দশমিক ৩৭ শতাংশ, শেরপুরে ৮৩ দশমিক ২২ শতাংশ এবং নেত্রকোনায় ৮২ দশমিক ৩৯ শতাংশ। এবার ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। তবে শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠান নেই।
ফলাফল ঘোষণার পরপরেই উচ্ছ্বাসে মাতেন শিক্ষক-শিক্ষার্থীরা।

ময়মনসিংহ জিলা স্কুল থেকে এ বছর ২৭৭ জন এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে সবাই কৃতকার্য হয়েছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৫৮ জন পরীক্ষার্থী। ফলাফল ঘোষণার পরপরই স্কুলে এসে আনন্দে মাতেন শিক্ষার্থীরা।

তারা জানান, বরাবরের মতোই এ বছর তাদের স্কুল ভালো ফলাফল করায় উচ্ছ্বসিত। এ অর্জনে আগামীদিনের শিক্ষার্থীরাও ধরে রাখবে।

প্রতিষ্ঠানটির সিনিয়র শিক্ষক রোকন উদ্দিন বলেন, ২৭৭ জন পরীক্ষার্থীর মধ্যে ২৫৮ জনের জিপিএ ৫ সহ সবাই পাস করেছে। আমরা আশা করছি বোর্ড চ্যালেঞ্জের মাধ্যমে আরও ১০ থেকে ১২ জনের জিপিএ ৫ আসবে। তবে শতভাগ পাসের হার আমরা ভবিষ্যতেও ধরে রাখতে চাই।

;