২৬ এপ্রিল সকল মহানগরে বিএনপির প্রতিবাদ সভা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মির্জা ফখরুল ইসলাম আলমগীর

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

  • Font increase
  • Font Decrease

রাজধানীর নিউমার্কেটে ব্যবসায়ী ও ঢাকা কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় গ্রেফতার বিএনপি নেতা মকবুল হােসেনের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবিতে আগামী ২৬ এপ্রিল ঢাকাসহ সকল মহানগরে প্রতিবাদ সভা করবে বিএনপি।

শনিবার (২৩ এপ্রিল) গুলশানে অবস্থিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (২২ এপ্রিল) রাতে বিএনপির স্থায়ী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানান তিনি। ভার্চুয়াল এ সভার সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় প্রকৃত সত্য উদঘাটনের জন্য একটি ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হবে বলেও জানান বিএনপি মহাসচিব।

   

নলেজ, ভ্যালুজ ও স্কিলসের সমন্বয়ে হবে আমাদের শিক্ষা: শিক্ষামন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্তমান কারিকুলামের মূলনীতি নিয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, নলেজ, ভ্যালুজ ও স্কিলস এই তিনটির সমন্বয়ে হবে আমাদের শিক্ষা।

তিনি বলেন, সাম্প্রদায়িকতামুক্ত, সমতা, জাতীয়তাবোধ, কর্মমুখী শিক্ষা ও দক্ষতা প্রভৃতি ভ্যালুগুলো আমাদের নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার (১৪ মে) রাজধানীর একটি হোটেলে ‘লার্নিং এক্সিলারেশন ইন সেকেন্ডারি এডুকেশন প্রজেক্টে’র উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, নলেজ দেওয়ার জায়গায় শিক্ষকদের প্রশিক্ষণ দিতে হবে, মূল্যবোধের জায়গায়তেও প্রশিক্ষণ দিতে হবে। এক্সেস ও ইকুইটি (সমতা) নিশ্চিত করতে হবে। প্রক্রিয়াগত কারণে অথবা অর্থের অভাবে যেন কোনও শিক্ষার্থী ঝরে না পরে সেদিকে খেয়াল রাখতে হবে।

মন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট প্রজন্ম গড়তে শিক্ষায় যে রূপান্তরের কাজ চলছে তার মাধ্যমে নতুন প্রজন্মকে দক্ষ করে গড়ে তুলতে হবে। তিনি বলেন, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে ১৬ বছর পর্যন্ত কম খরচে দেশের সকল শিশুর শিক্ষা নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য। বর্তমান কারিকুলামের শিখন পদ্বতি ভিন্ন। গতানুগতিক শিক্ষার ধারনা থেকে এই পদ্ধতি ভিন্ন। এটা অভিজ্ঞতানির্ভর।

মহিবুল হাসান চৌধুরী বলেন, গতানুগতিক শিক্ষাকে যেভাবে দেখা হয়, শুধুমাত্র কিছু তথ্য আমরা মুখস্ত করবো, মেমোরি ড্রাইভেন প্রসেস সেখান থেকে বের হয়ে আসতে হবে। মুখস্ত নির্ভর শিক্ষা এবং স্মরণশক্তিকে মেধা বলে চালিয়ে দেওয়ার যে মানসিকতা সেখান থেকে বের হয়ে না আসতে পারলে আমরা স্মার্ট প্রজন্ম গড়ে তুলতে পারবো না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য উদ্ধৃত করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের বিশাল একটি অংশ যদি খুব কম বয়সে ঝরে পড়ে তাহলে তো আমরা স্মার্ট প্রজন্ম তৈরি করতে পারবো না। সেলক্ষ্যে আমরা অনেক উদ্যোগ নিয়েছি। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের মাধ্যমে বৃত্তি দেওয়া হচ্ছে, যাতে করে শিক্ষার্থীরা অর্থের অভাবে ঝরে না পড়ে।

মূল্যায়ন নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যে প্রক্রিয়ায় আমরা মূল্যায়ন করছিলাম সেটিও একটি চ্যালেঞ্জ। মূল্যায়নের কারণে ও আর্থিক কারণে অনেক শিক্ষার্থী ঝরে পড়ছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ, বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর অ্যাবদুলেই সিক।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা বিভাগ, ইআরডি, আইএমইডি ও প্লানিং কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সংস্থার প্রধান, বিশ্বব্যাংকের প্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও অংশীজন।

;

আলোচনায় ডোনাল্ড লু’র সফর, কী পাবে বাংলাদেশ!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের জাতীয় নির্বাচনের পর আবারও ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। সংসদ নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি ইস্যুতে আলোচনায় ছিলেন তিনি। ভোট শেষেও আলোচনায় ছিল যুক্তরাষ্ট্র ইস্যু। সে সময় নিজেদের অবস্থান স্পষ্ট করে ওয়াশিংটন জানায়, অবাধ ও সুষ্ঠু হয়নি বাংলাদেশের নির্বাচন। তবে বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহ আছে দেশটির।

এ আগ্রহের কারণে ডোনাল্ড লু’র এবারের সফর ঘিরে ইতোমধ্যে নানা আলোচনা চাউর হয়েছে দেশজুড়ে।

ওয়াসিংটন সূত্রে জানা গেছে, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে আলোচনা করতে ঢাকায় এসেছেন ডোনাল্ড লু । এ আলোচনায় বাংলাদেশ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নীতি প্রাধান্য পাবে বলে আশাবাদী। মার্কিন প্রশাসনের দৃষ্টিভঙ্গি জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎও চেয়েছেন ডোনাল্ড লু। তবে প্রধানমন্ত্রীর সাক্ষাতের বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ না পেলেও এ সফরে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে সাক্ষাতের কথা আছে ডোনাল্ড লু’র। বুধবার (১৫ মে) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, সচিব মাসুদ বিন মোমেন ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, এর সাথে তার বাসভবনে নৈশভোজ বৈঠক করবেন তিনি। বিরোধী রাজনীতিক ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময়ের কথা রয়েছে এ কর্মকর্তার।

ডোনাল্ড লু আগমন ও যুক্তরাষ্ট্রের অবস্থান

শেখ হাসিনা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর এক চিঠিতে পরিষ্কার বার্তা দিয়েছেন জো বাইডেন। সে চিঠিতে জো বাইডেন বাংলাদেশের অর্থনৈতিক লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্রের অব্যাহত সহযোগিতার কথা তুলে ধরেন । সেই সঙ্গে অবাধ ও মুক্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে যৌথ ভিশনে ঢাকার সঙ্গে অংশীদারিত্ব গড়তে ওয়াশিংটনের প্রতিশ্রুতিবদ্ধতার কথাও ব্যক্ত করেছেন। আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, জ্বালানি ও রোহিঙ্গা ইস্যুর পাশাপাশি বৈশ্বিক ইস্যুগুলোতেও একসঙ্গে কাজ করতে চায় দেশটি। যা আলোচনা হতে পারে ডোনাল্ড লু’র এবারের সফরে ।

এছাড়া চীনের আধিপত্য বিস্তার ঠেকাতে বাংলাদেশকে অংশীদার হিসেবে বিবেচনা করছে যুক্তরাষ্ট্র। তাই নিরাপত্তার ক্ষেত্রে ঢাকাকে সহযোগিতা করতে আগ্রহী ওয়াশিংটন। এ লক্ষ্যে বাংলাদেশে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা সফর করেছেন।

এদিকে ডোনাল্ড লুর সফর ঘিরে তেমন আগ্রহ নেই বিরোধী দলগুলোর। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিদেশিদের আগমন নিয়ে আমাদের মাথাব্যথা নেই।

তবে ডোনাল্ড লু’র সফরে রাষ্ট্রীয় সম্পর্ক ও এশিয়া অঞ্চলীয় অন্য দেশগুলোর নিরাপত্তা নিশ্চিতে ইতিবাচক ভূমিকা পালন করবে নিশ্চিত হওয়া গেলেও এ সফরে বাংলাদেশ কি পাবে সে অপেক্ষায় সকলে।

;

চট্টগ্রামে শিশু ধর্ষণ চেষ্টা মামলায় একজনের যাবজ্জীবন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া এক শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় মো. ফজলুল শেখ (৪৮) নামের এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক ফেরদৌস আরা এ রায় দেন।

চট্টগ্রাম নগরের পতেঙ্গা থানার কাটগড় এলাকায় নির্মাণাধীন একটি ভবনের নিচে নিয়ে ৯ বছর বয়সী ওই শিশুকে ধর্ষণ করেছিলেন ফজলুল শেখ। তার বাড়ি ফরিদপুরে হলেও তিনি নির্মাণাধীন ওই ভবনের কেয়ারটেকার ছিলেন।

মামলার নথি সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৮ আগস্টের ঘটনা এটি। পেশায় গাড়িচালক বাবা আর পোশাক শ্রমিক মা দুজনেই ছিলেন কর্মস্থলে। এদিন সকাল ৭টার দিকে ওই শিশু ও তার ছোটবোন মিলে বাসার পাশে নির্মাণাধীন ভবনের নিচে খেলছিল। সেখানে ফজলুল শেখ এসে প্রথমে ১০ টাকা দিয়ে একটি চিপস কেনার জন্য পাঠিয়ে ছোট বোনকে কৌশলে সরিয়ে দেন। এরপর বড় বোনকে বিস্কুটের লোভ দেখিয়ে নিয়ে ভবনের ভেতরে একটি পরিত্যক্ত জায়গায় গিয়ে ধর্ষণের চেষ্টা করেন। মামলার অভিযোগে ধর্ষণের চেষ্টা উল্লেখ হলেও মেডিকেল রিপোর্টে শিশুটিকে ধর্ষণের শিকার হয়েছে বলে প্রমাণ হয়।

ট্রাইব্যুনালের পিপি খোন্দকার আরিফুল আমিন বলেন, পাঁচজনের সাক্ষ্যগ্রহণ করে আদালত আসামিকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন। রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন, পরে তাকে কারাগারে পাঠানো হয়।

;

জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া ফেনীর বিপ্লবের অপেক্ষায় স্বজনরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া জাহাজ এমভি আবদুল্লাহ দেশে পৌঁছেছে। জাহাজটিতে থাকা ২৩ নাবিকের মধ্যে ছিলেন ফেনীর দাগনভূঞা উপজেলার ইব্রাহিম খলিল উল্ল্যাহ বিপ্লব। দীর্ঘ দুইমাসের অপেক্ষার পর বিপ্লবের ঘরে ফেরার অপেক্ষায় রয়েছেন তার স্বজনরা। পরিবারের সদস্য নিরাপদে ফিরে আসার খবরে আনন্দে প্রহর গুনছেন তার মা, স্ত্রী ও সন্তানরা।

বিপ্লব ফেনীর দাগনভূঞা উপজেলার মাতুভূঞা ইউনিয়নের মোমারিজপুর গ্রামের আবুল হোসেনের বড় ছেলে। পরিবারে তার দুই ছেলে সন্তান রয়েছে। তিনি জাহাজের ইলেক্ট্রিশিয়ান পদে কর্মরত ছিলেন।

মঙ্গলবার (১৪ মে) বিকালে দীর্ঘ দুইমাস পর জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া জাহাজ এমভি আবদুল্লাহ’র নাবিকরা ছোট জাহাজে করে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনালের (এনসিটি-১) জেটিতে পৌঁছেছেন।

বিপ্লবের স্ত্রী উম্মে সালমা সোনিয়া বলেন, এর আগে ৮ মাস পর্যন্তও তিনি জাহাজে ছিলেন। বাড়ি আসার সুযোগ পাননি। তবে এবারের ঘরে ফেরা অন্য সময়ের চেয়ে একদম ভিন্ন। এতোদিন নানা অনিশ্চয়তার মধ্য দিয়ে দিন পার করেছি। আজ আমাদের জন্য ঈদের আনন্দের চেয়েও বেশি।

তিনি বলেন, এ দুমাসের পুরোটা সময় উদ্বেগ-উৎকণ্ঠায় কেটেছে। শুরু থেকে জাহাজ মালিকপক্ষ, সরকার এবং গণমাধ্যম আমাদের পাশে দাঁড়িয়েছে। সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জানান তিনি।

বিপ্লবের বয়োবৃদ্ধ মা রৌশনারা বলেন, গত দুই মাস কান্নাকাটি আর খেয়ে না খেয়ে দিন কাটিয়েছি। আজকে ছেলেকে কাছে পাব। এই অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না।

বিপ্লবের বড় ছেলে রেদোয়ান বিন ইব্রাহিম বলেন, রাতে আব্বু বাসায় আসবে বলেছে। অনেকদিন আব্বুর সঙ্গে দেখা হয়নি। আজকে অনেক ভালো লাগতেছে আমার। আব্বু আমার জন্য চকলেট-খেলনা নিয়ে আসবে বলেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, আবুল হোসেনের চার ছেলে দুই মেয়ের মধ্যে বিপ্লব সবার বড়। ৮ বছর আগে তিনি জাহাজের চাকরিতে যান। বর্তমানে বিপ্লবের স্ত্রী তার দুই ছেলেকে নিয়ে ফেনী শহরে নাজির রোডে একটি ভাড়া বাসায় বসবাস করছেন।

এর আগে মার্চ মাসের ১২ তারিখ কার্গো নিয়ে আফ্রিকার মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাত যাওয়ার পথে দুপুরে এমভি আবদুল্লাহকে জিম্মি করে সোমালিয়ান দস্যুরা। অস্ত্রের মুখে দস্যুরা সেখানে থাকা ২৩ নাবিককে একটি কেবিনে আটকে রাখে। আটকের পর জাহাজটিকে সোমালিয়ার উপকূলে নিয়ে যাওয়া হয়। সেখানে জিম্মিকালীন সময়ে মালিকপক্ষের তৎপরতায় সমঝোতা হয় জলদস্যুদের সঙ্গে।

গত ১৩ এপ্রিল বাংলাদেশ সময় দিবাগত রাত ৩টা ৮ মিনিটের দিকে এমভি আবদুল্লাহ থেকে দস্যুরা নেমে যায়। এর আগে একই দিন বিকেলে দস্যুরা তাদের দাবি অনুযায়ী মুক্তিপণ বুঝে নেয়। একটি বিশেষ উড়োজাহাজে মুক্তিপণ বাবদ ৩ ব্যাগ ডলার এমভি আবদুল্লাহর পাশে সাগরে ছুড়ে ফেলা হয়। স্পিড বোট দিয়ে দস্যুরা ব্যাগ ৩টি কুড়িয়ে নেয়। দস্যুমুক্ত হয়ে ১৩ এপ্রিল দিবাগত রাতে সোমালিয়ার উপকূল থেকে আরব আমিরাতের পথে রওনা দেয় এমভি আবদুল্লাহ। ২১ এপ্রিল এমভি আবদুল্লাহ সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়াহ পৌঁছে। সেখানে কার্গো খালাস করে জাহাজটি একই দেশের মিনা সাকার থেকে কার্গো লোড করে দেশের উদ্দেশ্যে রওনা দেয়।

;