স্বস্তি ফিরছে চট্টগ্রামের সবজি বাজারে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের বাজারগুলোতে ধীরে ধীরে কমতে শুরু করেছে সবজির দাম। এক সপ্তাহের ব্যবধানে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত কমেছে কয়েক পদ সবজির দাম। তবে আগের মতই রয়েছে মুরগি আর ডিমের দাম। প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৭০ টাকা এবং প্রতিজোড়া ডিম বিক্রি হচ্ছে ৫৬ টাকায়।

শুক্রবার (১ সেপ্টেম্বর) নগরীর কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

বিজ্ঞাপন

সবজির বাজারে সপ্তাহের ব্যবধানে কেজিতে ৪০ টাকা কমে টমেটো ১০০, ৫০ টাকা কমে দেশি কাঁচামরিচ ১২০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে, তবে ইন্ডিয়ান কাঁচামরিচ ২০০ টাকা। কেজিতে ১০ টাকা কমে শসা বিক্রি হচ্ছে ৩০ টাকায়। ২০ টাকা বেড়ে প্রতিকেজি বেগুন ৮০ থেকে ৯০, ১০ টাকা কমে পটল ৫০, মিষ্টি কুমড়া ৪০, করলা ৫০ থেকে ৬০, চিচিঙ্গা ৫০, ঢেঁড়স ৫০, লাউ ৩০ ও ছোট কচু ৭০ টাকায় বিক্রি হচ্ছে, তিত। অপরিবর্তিত থেকে কাঁচা পেঁপে ৩০ টাকা, ধুন্দুল ৭০ টাকা, বাঁধাকপি ৬০, তিত করলা ৯০-১০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে দীর্ঘদিন পর ৫ টাকা বাড়িয়ে আলু বিক্রি হচ্ছে ৪৫ টাকায়।

আতুরারডিপো বাজারের সবজি কিনতে আসা রাফি বার্তা২৪.কম-কে বলেন, সবজির দাম আগে থেকে কমেছে৷ তবে কিছু কিছু সবজির দাম এখনো বেশি আছে৷

বিজ্ঞাপন

একই বাজারের সবজি বিক্রেতা ফারুক বার্তা২৪.কম-কে বলেন, সবজির দাম ধীরে ধীরে কমতে শুরু করেছে। চট্টগ্রামের আশেপাশের সবজি ক্ষেতগুলো নষট হওয়ার কারণে বাইরের জেলাগুলো থেকে সবজি আনতে হচ্ছে। তাই কিছু সবজির দাম এখন বেশি। সামনে আরও কমে যেতে পারে। তাছাড়া সবজির বাজারের কোন গ্যারান্টি নেই। যখন বেশি আসে তখন দাম কমে যায়, যখন সবজি কম থাকে তখন বেড়ে যায়, এটি স্বাভাবিক একটি নিয়ম।


এদিকে মুরগির বাজারে দাম স্থির থেকে কেজিপ্রতি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০-১৭৫ টাকায়। গরীবের মাংসের যোগান দেওয়া এই ব্রয়লার মুরগি এর আগের সপ্তাহে ধরে বিক্রি হয়েছে ১৬০ টাকায়। তারও আগে আগস্টের শুরুতে দাম ঠেকেছিল ১৯০ টাকা পর্যন্ত। প্রতিকেজি সোনালী মুরগি ৩৪০, লেয়ার ৩৫০ ও দেশি মুরগি ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

মুরগি বিক্রিতেরা বলছেন, মুরগির খাবারের দাম বাড়ার কারণে মুরগির দামও বেড়ে যায়৷ আবার দেখা যায় সরবরাহ কমে গেলেও দাম বেড়ে যায়। যখস বাজারে বেশি মুরগি আসবে তখন দাম কমে যায়।

উত্তাপ ছড়ানো ডিমের বাজর আগের দামেই স্থির আজ প্রতি ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১৫০ টাকায়, প্রতিডজন হাঁসের ডিম ১৪০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। গেল আগস্ট মাসের শুরুতে প্রতি ডজন ডিমের দাম ঠেকেছিল ১৮০ টাকায়। গত দুসপ্তাহ আগে প্রতিডজন ডিম বিক্রি হয়েছিল ১৬০ থেকে ১৬৫ টাকায়।

মুরগি-ডিম ক্রেতা মহিন উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, মুরগির দাম আগের মতই আছে। গত ৩দিন আগে কমলেও এখন দেখি আবার ১৭০ টাকা আগের দামে বিক্রি করছে। সকালে একদাম। রাতে আরেকদাম। একজোড়া ডিম ৫৬ টাকায় নিয়েছি। দু সপ্তাহ ধরে এই দামে কিনে নিচ্ছি।