সীমান্ত সম্মেলনে যোগ দিতে বিএসএফ প্রতিনিধি দল বাংলাদেশে

  • স্টাফ করেসপনডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল(যশোর)
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

যশোরে বিজিবি-বিএসএফ রিজিয়ন কমান্ডার ও ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলনে যোগ দিতে ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ প্রতিনিধি দল বাংলাদেশে এসেছেন।

শনিবার (২ সেপ্টেমবর) সকাল ৯ টায় বিএসএফের ৭ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল ভারতের পেট্রাপোল চেকপোষ্ট হয়ে বেনাপোল সীমান্তে পৌঁছায়।

বিজ্ঞাপন

এর আগে প্রতিনিধি দলটি সীমান্ত রেখায় পৌছালে বিজিবি কর্মকর্তারা তাঁদের ফুলেল শুভেচ্ছা জানান।

পরে চেকপোষ্ট আইসিপি বিজিবি ক্যাম্পে বিএসএফ প্রতিনিধি দলের প্রধানকে গার্ড অব অর্নার প্রদান করা হয়।

বিজ্ঞাপন

বিএসএফের ৭ সদস্যের ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রী আয়্যুষ মানি তিওয়ারি। অপরদিকে ২১ সদস্যের বিজিবি’র নেতৃত্ব দিচ্ছেন রংপুর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মোরশেদ আলম।

বিজিবির দক্ষিণ পশ্চিম রিজিয়ন (যশোর) লেফটেন্যান্ট কর্নেল মোঃ আনোয়ারুল মাযহার জানান, শনিবার দুপুর থেকে যশোর হোটেল জাবের ইন্টারন্যাশনালে দুই বাহিনীর মধ্যে সীমান্ত সম্মেলন শুরু হবে। আগামী ৫ সেপ্টম্বর সম্মেলনটি শেষ হবে। 

বিজিবি  রিজিয়নের অধীনস্থ সংশ্লিষ্ট সেক্টর কমান্ডারগণ, বিজিবি'র স্টাফ অফিসারবৃন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

অপরদিকে ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ নর্থ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ারের আইজিগণ ছাড়াও সংশ্লিষ্ট সেক্টরের ডিআইজিগণ, বিএসএফের স্টাফ অফিসারবৃন্দ, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ প্রতিনিধিত্ব করবেন।

সম্মেলনে সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা কার্যকরভাবে বাস্তবায়ন, দুই বাহিনীর মধ্যে বিদ্যমান পারস্পরিক আস্থা ও সৌহার্দ্য বৃদ্ধি, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।