কার্যালয়ে পুলিশের হস্তক্ষেপ নেই, কার্যক্রম চালাতে পারে বিএনপি 

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

কার্যালয়ে পুলিশের হস্তক্ষেপ নেই, কার্যক্রম চালাতে পারে বিএনপি 

কার্যালয়ে পুলিশের হস্তক্ষেপ নেই, কার্যক্রম চালাতে পারে বিএনপি 

সরকার পতনের এক দফা দাবিতে গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশকে ঘিরে সংঘর্ষের পর থেকেই বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মোতায়েন ছিল পুলিশ। শুরুতেই কড়া পুলিশ পাহারা থাকায় কার্যালয়ের আশপাশে ঘেঁষতে পারেনি কেউ। তবে গণমাধ্যম যেতে পারলেও সাধারণ মানুষ যেতে পারেনি কার্যালয়ের আশেপাশে। গ্রেফতার এড়াতে কার্যালয়ে আসেনি দলটির কোন নেতা কর্মীও।

তবে দীর্ঘদিন পর বর্তমানে কার্যালয়ের সামনে ও আসেপাশে পুলিশ সদস্যের অবস্থান কমেছে। যে কেউ কার্যালয়ে আসতে পারছে। বন্ধ গেটের বাইরে দাঁড়িয়ে দেখারও সুযোগ পাচ্ছে সকলে।

বিজ্ঞাপন

পুলিশ বলছে, দলীয় কার্যালয়ে আমাদের কোনো হস্তক্ষেপ নেই, কখনো ছিলও না। বিএনপি চাইলে তাদের কার্যক্রম চালাতে পারে।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) নয়া পল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে দেখা গেছে কার্যালয়ের সামনে দাঁড়ানো আছে বেশ কয়েকটি রিকশা। নেই কার্যালয়ের সামনে পুলিশের অবস্থান৷ সাধারণ মানুষ নির্বিঘ্নে চলাচল করছে সেখান দিয়ে, চাইলেই কার্যালয়ের সামনে গিয়ে দেখতেও পাচ্ছে অনেকে। তবে কার্যালয়ের সামনে পুলিশ না থাকলেও বিশেষ নিরাপত্তায় কার্যালয় থেকে একটু দূরে বেশ কিছু পুলিশ সদস্য দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

বিজ্ঞাপন

বিএনপি কার্যালয়ের আশপাশের পরিস্থিতি সম্পর্কে জানতে কথা হয় স্থানীয় কয়েকজন দোকানদার ও রিকশাচালকদের সাথে৷ তাদের মধ্যে নাম প্রকাশে অনিচ্ছুক এক দোকানদার বলেন, পরশু পর্যন্ত কার্যালয়ের দুই পাশে পুলিশ ছিল। এখন একটু সরে গেছে৷ আগে কাউকে দাঁড়াতে দিত না সাংবাদিক ছাড়া৷ এখন সবাই দাঁড়াচ্ছে। আগে যেমন কয়েকটা পুলিশ ছিল কার্যালয়ের সাইটে৷ তেমন আছে। পরিস্থিতি স্বাভাবিক।

নজরুল ইসলাম নামের এক রিকশা চালক বলেন, দুই-তিন দিন আগেও বিএনপির অফিসের সামনে গেলেই পুলিশ সরায় দিত, আশেপাশে যাইতে দিত না৷ এখন তো আমরা গিয়ে দাঁড়ায় থাকছি কিছু বলেনা। আপাতত সব ঠিক আগের মত।

তবে বিএনপি নেতা কর্মীরা বলছেন, কার্যালয়ে পুলিশ আতঙ্কে আসছে না তারা। বিএনপি পরিচয় পেলেই গ্রেফতার করছে পুলিশ অভিযোগ তাদের।

এ বিষয়ে ডিএমপির মতিঝিল জোনের ডিসি হায়াতুল ইসলাম খান জানান, বিশেষ নিরাপত্তায় সারাবছর সেখানে পুলিশ মোতায়েন থাকে। দলীয় কার্যালয়ে আমাদের কোন হস্তক্ষেপ নেই।

বিএনপি নেতাকর্মী জানলেই গ্রেফতারের অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, নাশকতার সাথে জড়িত কেউ আসলে বা আমাদের কাছে তথ্য থাকলে সে ক্ষেত্রে প্রশাসনের আইনি পদক্ষেপ তো অবশ্যই অব্যাহত থাকবে।

এদিকে দীর্ঘদিন বিএনপি কার্যালয়ে নেতাকর্মীরা না আসায় ধুলোর স্তূপ জমেছে সেখানে।কার্যালয়ে প্রবেশ মুখে অভ্যর্থনা সেন্টারের টেবিলের বর্ণ চেনা দায়৷ দলীয় কার্যক্রম না থাকলেও প্রতিদিন কার্যালয়টিতে আসছে দৈনিক পত্রিকা গুলো। এমন অবস্থায় ধারণা করা হচ্ছে খুব শীঘ্রই আবারও চিরচেনা রূপ পাবে বিএনপির আঁতুড়ঘর। নেতা কর্মীদের স্লোগান আর নানা কর্মসূচির মধ্য দিয়ে বন্ধ দুয়ার খুলবে এই কার্যালয়ের।