'এবারের নির্বাচনও প্রতিদ্বন্দ্বিতামূলক হচ্ছে না' 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনও প্রতিদ্বন্দ্বিতামূলক পাচ্ছি না বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। 'গণতন্ত্র, সুশাসন ও শুদ্ধাচার চর্চার রাজনৈতিক অঙ্গীকার: টিআইবির সুপারিশমালা' প্রকাশের জন্য এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ড. ইফতেখারুজ্জামান বলেন, নির্বাচনের আগে প্রধানমন্ত্রী এবং জাতীয় সংসদের স্পিকারকে রাজনৈতিক দলের পদ থেকে পদত্যাগ করতে হবে। স্বার্থের দ্বন্দমুক্ত ও দলীয় প্রভাবমুক্ত নির্বাচনের জন্য টিআইবি এ সুপারিশ করেছে।

তিনি বলেন, সাইবার সিকিউরিটি আইনের মতো গণবিরোধী আইনগুলো বাতিল করতে হবে। স্বার্থের দ্বন্দমুক্ত আইন প্রয়োগ করতে হবে। যাদের বিরদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে তাদের জবাবদিহিতার আওতায় আনতে হবে।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, অর্থ পাচাররোধে সরকার পুরোপুরিভাবে ব্যর্থ। অর্থ পাচাররোধের রুপরেখা সরকারের সংস্থাগুলোর কাছে আছে। কিন্তু প্রয়োগ করতে পারছে না।

তিনি আরও বলেন, আমাদের আসনভিত্তিক সংসদ ব্যবস্থা বাদ দিয়ে আনুপাতিক প্রতিনিধিত্বের সংসদীয় ব্যবস্থা গড়ে তুলতে হবে। এক্ষত্রে প্রয়োজনে অংশীজনদের মতামত ও গণভোটের মাধ্যমে জনমত যাচাই করা যেতে পারে।

এ সময় টিআইবির উপদেষ্টা ড. সুমাইয়া খায়ের, পরিচালক শেখ মনজুর-ই-আলম ও মুহাম্মদ বদিউজ্জামান এবং রিসার্চ অ্যাসোসিয়েট কাউছার আহমেদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

   

মুজিবনগরে মোটরসাইকেলের ধাক্কায় শ্রমিক নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মেহেরপুরের মুজিবনগরের বল্লভপুর সিনেমা হলের সামনে দ্রুত গতির একটি মোটরসাইকেলের ধাক্কায় ইন্নান (৪৮) নামের এক শ্রমিক নিহত হয়েছে।

সোমবার (৪ মার্চ ) দুপুর দেড়টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

ইন্নান মুজিবনগর উপজেলার গোপালনগর গ্রামের মৃত নবিছদ্দীনের ছেলে।

নিহতের চাচাতো ভাই মিনারুল ইসলাম জানান, দুপুরে মুজিবনগরের বল্লভপুর গ্রামের সিনেমা হলের সামনে একটি ট্রাক থেকে বালু নামাচ্ছিলেন ইন্নানসহ বেশ কয়েক জন শ্রমিক। বালি নামানো শেষে রাস্তা পার হয়ে একটি টিউবওয়েলে পানি পান করার জন্য ওপারে যাচ্ছিলেন। এ সময় দ্রুত গতির একটি মোটরসাইকেল তাকে ধাক্কা দেয়। এতে মারাত্মক আহত হয় ইন্নান।

ট্রাকে থাকা শ্রমিকরা তাকে উদ্ধার করে দ্রুত মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। সেখানে দুপুরেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ঘটনাস্থলে মোটরসাইকেল রেখে পালিয়ে যায় চালক ও তার সহযোগী। স্থানীয়রা মোটরসাইকেলটি উদ্ধার করে থানায় হস্তান্তর করেন।

মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জ্বল কুমার দত্ত মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, মোটরসাইকেল পুলিশি হেফাজতে রয়েছে। পরিবারের পক্ষ থেকে মামলা করলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

;

বিএসএমএমইউয়ের নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নুরুল হক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ১২তম উপাচার্য হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক।

সোমবার (৪ মার্চ) বিকেলে তিনি নিজেই বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক বলেন, কিছুক্ষণ আগেই জানতে পেরেছি আমাকে এ দায়িত্ব দেওয়া হয়েছে।

ডা. দীন মোহাম্মদ বলেন, কিছুক্ষণ আগেই আমি জানতে পেরেছি। এটা প্রধানমন্ত্রী বিরাট আশা নিয়ে আমাকে দিচ্ছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বের মধ্যে একটা বেস্ট ইনস্টিটিউট করার লক্ষ্যে আমাকে দায়িত্ব দিয়েছেন। আমি সেই চেষ্টাটাই করব।

তিনি আরও বলেন, আমি চাইবো যাতে করে প্রতিষ্ঠানটি মানবসেবায় দেশের শ্রেষ্ঠতম অবদান রাখতে পারে। এমনকি বিশ্বের দরবারে যেন প্রতিষ্ঠানটি মাথাউঁচু করে দাঁড়াতে পারে। আমরা সবাই যেন গর্বের সঙ্গে বলতে পারি দেশের এ রকম একটা প্রতিষ্ঠান আছে।

;

চিকিৎসক না থাকায় প্রসূতির সেবা দিচ্ছেন আয়া 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর সৈয়দপুরে মা ও শিশু কল্যান কেন্দ্রে গাইনী চিকিৎসক না থাকায় প্রসূতি নারীদের চিকিৎসা সেবা দিচ্ছেন দায়িত্বরত আয়া মোসলেমা বেগম। দীর্ঘদিন ধরে গাইনী চিকিৎসক না থাকায় এখানে সেবা পাচ্ছে না প্রসূতি নারীরা।

সোমবার (৪ মার্চ) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, রোগীরা সকাল থেকেই ডাক্তার দেখাতে ভিড় করছেন এ হাসপাতালে। বিশেষ করে হাসপাতালে সেবা নিতে এসেছেন প্রসূতি নারী ও শিশুরা। এখানে সিরিয়াল দিয়ে সারিবদ্ধভাবে বসে আছেন রোগীরা। সময় মত ডাক্তার না আসা এবং গাইনী চিকিৎসক না থাকায় রোগীর প্রেশার মাপছেন দায়িত্বরত আয়া। এখানে জরুরি রোগী বহনের জন্য একটি এ্যাম্বুলেন্স থাকলেও সেটি বিকল হয়ে পড়ে আছে দীর্ঘদিন ধরে। সেবা নিতে আসা রোগীদের সঠিক সেবা ও ডাক্তার না থাকার অভিযোগ রয়েছে। এছাড়াও এখানে কোন প্রসূতির নরমাল ডেলিভারি করাতে আসলে গাইনী চিকিৎসক না থাকায় নার্সের মাধ্যমে ডেলিভারি করা হয় ৷ এতে মা ও শিশু দুজনেই থাকেন ঝুঁকিতে। 

চিকিৎসা নিতে আসা সুলতানা জানায়, আমি জানি এখানে গাইনী চিকিৎসক আছে এজন্য চিকিৎসা নিতে এসেছি। এসে দেখি এখানে গাইনী চিকিৎসক নাই। মা ও শিশু হাসপাতালে যদি গাইনী চিকিৎসক না থাকে তাহলে এখানে এসে কি লাভ। আমরা চিকিৎসক না পেয়ে এখানে সঠিক চিকিৎসা সেবা পাচ্ছি না।

রোগীর চিকিৎসা দেওয়া আয়া মোসলেমা বেগম জানায়, আমাদের এখানে গাইনী চিকিৎসক নাই। এখানে রোগীরা আসলে গাইনী চিকিৎসক না থাকায় আমরা দাই নার্সসহ ডেলিভারির কাজ করে থাকি। 

মা ও শিশু হাসপাতালে দায়িত্বরত নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক নার্স বলেন, এখানে একজন গাইনী চিকিৎসক খুব দরকার। আমাদের এখানে দীর্ঘদিন ধরে গাইনী চিকিৎসক নাই। জরুরি রোগী আসলে আমাদের সেবা দিতে সমস্যা হয়। এখানে বেশির ভাগ সময় আয়া এবং দাই নার্স সিনিয়র নার্সরা মিলে ডেলিভারির কাজ করা হয়। 

এবিষয়ে মা ও শিশু হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার সোহেল রানা জানায়, এখানে একজন গাইনী চিকিৎসক খুব দরকার। আমি আমার ঊর্ধতন কতৃপক্ষে জানিয়েছি ৷ আয়া দিয়ে চিকিৎসা দেওয়ার বিষয়টি আমার জানা নাই। চিকিৎসা দেওয়ার জন্য নার্সরা আছেন ৷ নার্স এবং দাই নার্স দিয়ে ডেলিভারি করানো ঝুঁকিপূর্ণ।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা. হাসিবুর রহমান বার্তা২৪ কে জানায়, এ হাসপাতালে গাইনী চিকিৎসক খুব দরকার। এখানে গাইনী চিকিৎসকের পদ নাই। গাইনী চিকিৎসা আসলে এ্যাম্বুলেন্সও চলে আসবে।

;

ভালুকায় গৃহবধূর মরদেহ উদ্ধার 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় মীম আক্তার (২৫) নামের এক গৃহবধূর মরদেহ উদ্ধার করেছে মডেল থানা পুলিশ।

সোমবার (৪ মার্চ) সকালে পৌরশহরের ৩নং ওয়ার্ডের ভালুকা সরকারি কলেজর পাশে হাজীপাড়া এলাকায় এই ঘটনা ঘটে। 

নিহত মীম আক্তার ওই এলাকার আশরাফুল আলম বাবুর স্ত্রী। ভালুকা মডেল থানার পুলিশের উপপরিদর্শক এসআই নুর কাশেম ঘটনাটির সত্যতা নিশ্চিত করেন।  

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার সকালে মীম তার মেয়েকে স্কুলে রেখে বাসায় চলে আসে। স্কুল ছুটির সময় হলে স্কুল থেকে ফোন করে, কিন্তু ফোন বন্ধ দেখায়। মীমের শ্বশুর নাতিকে স্কুল থেকে আনতে যায়। শ্বশুর তার নাতিকে স্কুল থেকে বাসায় নিয়ে এসে পুত্র বধুর ঝুলন্ত মরদেহ দেখতে পায়। পরে জাতীয় জরুরী সেবা নম্বরে ৯৯৯ ফোন করলে ভালুকা মডেল পুলিশ নিহতের মরদেহ উদ্ধার করে।  

ভালুকা মডেল থানা পুলিশের উপপরিদর্শক এসআই নুর কাশেম জানান, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মরদেহ ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানোর হয়েছে। ময়নাতদন্তের পর বলা যাবে হত্যা না আত্মহত্যা। 

;