হারানো মোবাইল ফিরে পেয়ে অশ্রু সিক্ত তারা

  • আল-আমিন রাজু, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

হারানো মোবাইল ফিরে পেয়ে অশ্রু সিক্ত তারা

হারানো মোবাইল ফিরে পেয়ে অশ্রু সিক্ত তারা

তথ্য প্রযুক্তি ও আধুনিক যোগাযোগের এই সময়ে মোবাইল ফোন মানুষের গুরুত্বপূর্ণ একটি অংশ। যোগাযোগ ছাড়াও ব্যক্তিগত নানা কাজে এখন মোবাইল ফোন ব্যবহার হচ্ছে। অতি গুরুত্বপূর্ণ মোবাইল ফোন হারানোর ঘটনাও ঘটছে অহরহ। কখনো চুরি বা ছিনতাইকারীর কবলে পড়ে খোয়া যাচ্ছে শখের মোবাইলটি। হারানোর তুলনায় ফিরে পাওয়ার সংখ্যা খুবই সামান্য। তবে এক সঙ্গে অর্ধশত মোবাইল ফোন উদ্ধার করে মালিকের কাছে ফিরিয়ে দিয়ে নজির স্থাপন করল মিরপুর থানা।

মোবাইল ফোন ফিরে পেয়ে অনেকেই আনন্দ অশ্রুতে ভেসেছেন। তাদের মধ্যে একজন রাজধানীর মিরপুরের বাসিন্দা সাদিয়া আক্তার। গত দুই মাস আগে বাসা থেকে তার ব্যবহৃত ব্যক্তিগত মোবাইল ফোনটি চুরি হয়ে যায়। এরপর মিরপুর থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

বিজ্ঞাপন

সাদিয়া বার্তা২৪.কমকে বলেন, দুই মাস পরে হঠাৎ থানা পুলিশের পক্ষ থেকে মোবাইল উদ্ধারের কথা জেনে অবাক হয়েছি। দুই মাস আগে বাসার দরজা খোলা থাকায় অবস্থায় সুযোগে মোবাইল চুরি করে নিয়ে যায়। মোবাইলে অনেক গুরুত্বপূর্ণ ছবি ও তথ্য ছিল। মোবাইল হারিয়ে খারাপ লেগেছে। পরে নিজের নিরাপত্তার জন্য একটি সাধারণ ডায়েরি করেছি। দুই মাস পর সোমবার (৪ ডিসেম্বর) পুলিশ আমাকে জানিয়েছে মোবাইলটি তারা উদ্ধার করেছে। ফিরে পাবো আশা করিনি। কিন্তু ফেরত পেয়ে ভালো লাগছে। তবে মোবাইলে কোনো ডাটা নেই।

শুধু মাত্র সাদিয়া নয়। তার মতো অর্ধ শতাধিক মানুষ হারানো মোবাইল ফোন ফিরে পেয়েছেন।

বিজ্ঞাপন

মিরপুর এক নম্বরের বাসিন্দা সাজ্জাদ সিদ্দিকী বলেন, আমার শ্বশুর নামাজ পড়তে বের হয়েছেন এই সুযোগে এক নারী বাসায় প্রবেশ করে আমার মোবাইল নিয়ে যায়। নিজের নিরাপত্তার কথা চিন্তা করে সাধারণ ডায়েরি (জিডি) করেছিলাম। তিন মাস পর পুলিশ জানাল আমার মোবাইলটি উদ্ধার করা হয়েছে।

মোবাইল ফেরত পাওয়া ভুক্তভোগীরা বলছেন, মোবাইল হারিয়ে থানায় জিডি করার পর দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা যোগাযোগ করেছেন। তারা প্রাথমিক কিছু নিয়ে মোবাইল উদ্ধারে কাজ করেছেন।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুপুরে উদ্ধার হওয়া ৬০টি মোবাইল ফোন মালিকদের হাতে তুলে দিয়েছেন মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন।


ওসি মহসীন বার্তা২৪.কমকে বলেন, অনেকে মোবাইল হারিয়ে কান্না করেন। তেমনি ফিরে পাওয়াটাও তাদের জন্য আনন্দের। আমরা ৬০টি মোবাইল ফোন উদ্ধার করেছি। অনেকগুলো মালিকদের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। মোবাইল হারিয়ে অনেকেই আশা করেনি ফোন উদ্ধার হবে। কিন্তু আমাদের ফোন পেয়ে তারা অবাক হয়েছেন। আমরা সর্বোচ্চ চেষ্টা করি মানুষের খোয়া যাওয়া মালামাল উদ্ধার করে ফিরিয়ে দিতে।

তিনি আরও বলেন, মোবাইল হারিয়ে যারা জিডি করছেন তারা সঠিক তথ্য না দিলে হারানো মোবাইল উদ্ধার করে ফিরিয়ে দেওয়াটা কঠিন। আমরা উদ্ধার হওয়ার পরে মোবাইল ফিরিয়ে দিতে গিয়ে দেখেছি যারা মোবাইল হারিয়ে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তাদের নাম, মোবাইল নম্বর ঠিক নেই। যোগাযোগের জন্য অনেকে বাড়ির মালিকের নাম্বার দিয়েছে কিন্তু বাড়ি ছেড়ে চলে গেছে।

মিরপুর থানার ওসি বলেন, মোবাইল উদ্ধারে মিরপুর মডেল থানায় বিশেষ একটি টিম গঠন করা হয়েছে। সেই টিমই দেশের বিভিন্ন স্থান থেকে এসব মোবাইল উদ্ধার করে। মোবাইল হারিয়ে যাওয়া এবং চুরি হওয়া মোবাইল উদ্ধারে জিডি করা হয়। সেই জিডি ও মামলার সূত্রে এসব মোবাইল উদ্ধার করা হয়। মোবাইল উদ্ধারে গঠিত বিশেষ টিমের সদস্যরা হলেন- এএসআই মোঃ ওবায়দুল হাসান, এএসআই শেখ মোঃ মনোয়ার হোসেন, এএসআই মোঃ কামরুল ইসলাম।

উদ্ধার হওয়া বেশ কিছু মোবাইল ফোন ফেরত দেওয়া সম্ভব হয় নি। কারণ মোবাইলের প্রকৃত মালিক খুঁজে না পাওয়ায় হস্তান্তর করা সম্ভব হয়নি।

মিরপুর থানা সূত্রে জানা গেছে, প্রতি মাসে অন্তত ৫০টি মোবাইল ফোন উদ্ধার করেন থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। গত এক বছরে ওসি মহসীনের নেতৃত্বে ৬০০ হারানো মোবাইল উদ্ধার করা হয়েছে। যা পরবর্তীতে ফিরিয়ে দিয়েছে পুলিশ।