যাত্রাবাড়ীতে অনাবিল পরিবহনে আগুন, দগ্ধ যাত্রী হাসপাতালে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর যাত্রাবাড়ী থানার মাতুয়াইল এলাকায় অনাবিল পরিবহনের একটি যাত্রীবাহী বাসে র্দূবৃত্তদের দেওয়া আগুনের আগুনের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দুই যাত্রী আহত হয়েছেন। তাদের মধ্যে হাসান (২৬) নামে এক যাত্রী দগ্ধ হয়েছেন।

বুধবার (৬ ডিসেম্বর) রাত পৌণে ৯টা দিকে এই ঘটনায় ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মফিজুল আলম। তিনি বলেন, অনাবিল পরিবহনে বাসে আগুনের ঘটনা জেনেছি। নামার সময়ে একজন যাত্রী আহত হয়েছেন। আর আগুনে এক যাত্রী দগ্ধ হয়েছেন বলে জেনেছি তবে তার পরিচয় নিশ্চিত হতে পারিনি।

তবে বাসের যাত্রী দগ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আবাসিক চিকিৎসক তরিকুল ইসলাম।

তিনি বলেন, 'যাত্রাবাড়ী থেকে দগ্ধ হয়ে হাসান নামে এক যুবক আমাদের জরুরি বিভাগে আসে। তাঁর অবস্থা আশঙ্কাজনক না হলেও হাত ও পায়ের বেশ কিছু অংশ পুড়ে গেছে। বর্তমানে জরুরি বিভাগে চিকিৎসা চলছে। আমরা বিষয়টি ঢাকা মেডিকেল পুলিশ ফাঁড়ির ইনচার্জের মাধ্যমে সংশ্লিষ্ট থানাকে জানিয়েছি।'



   

প্রণোদনার বীজে কৃষকের সর্বনাশ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,মেহেরপুর
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

মেহেরপুরে সরকারি প্রণোদনার পেঁয়াজ আবাদ করে বড় ধরনের লোকসানে পড়েছেন কৃষকরা। পেঁয়াজ চাষের যাবতীয় খরচ করে পেঁয়াজের গুটির বদলে মিলছে শুধুই পেঁয়াজের শেকড়। পেঁয়াজের ঘাটতির বছরে যা দেশের জন্য বড় ধরনের দুঃসংবাদ।

অমৌসুমের বীজ জেনেও কোন অদৃশ্য কারণে চাষিদেরকে দিয়ে আবাদ করানো হলো সে প্রশ্নের উত্তর মিলছে না। যার খেসারত দিতে হচ্ছে জেলার পাঁচ শতাধিক চাষিকে। 

অনুসন্ধানে জানা গেছে, সরকারি প্রণোদনার আওতায় পেঁয়াজ আবাদ বৃদ্ধির জন্য চলতি মৌসুমে মেহেরপুর জেলার ৫২০ জন প্রান্তিক চাষিকে বীজ ও সার সহায়তা দেয় কৃষি অফিস। প্রত্যক চাষি এক বিঘা করে জমি পেঁয়াজ আবাদ করেন। সরকারি বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান বিএডিসি ভারত থেকে আমদানি করে নাসিক রেড এন ৫৩ জাতের পেঁয়াজ বীজ। যা প্রণোদনা হিসেবে বিনামূলে এইসব প্রান্তিক চাষির মাঝে বিতরণ করে কৃষি অফিস।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নির্দেশনায় জেলার তিনটি উপজেলায় ৫২০ জন চাষিকে এক কেজি করে পেঁয়াজ বীজ ও দুই প্রকার সার দেওয়া হয়।

চাষিরা জানান, সরকারি এ বীজে ভরসা করে চাষিরা কেউ বীজ বপণ করেন আবার কেউ চারা তৈরি করে পেঁয়াজ চারা রোপণ করেছিলেন। নভেম্বর মাসে ক্ষেতে পেঁয়াজ চারা রোপণ করলেও আজ পর্যন্ত মিলছে না পেঁয়াজের গুটি। ক্ষেতগুলোতে পুষ্ট পেঁয়াজ গাছ থাকলেও তার গোড়ায় কোন পেঁয়াজ পাচ্ছেন না চাষিরা। গুটি বাঁধবে এ আশায় চাষিরা দিনের পর দিন অপেক্ষা করে প্রয়োজনীয় সার কীটনাশকে ব্যয় করে যাচ্ছেন। কিন্তু গাছ তুললে গোড়াতে শুধু শেকড় ছাড়া কোন গুটির দেখা মিলছে না। কৃষি অফিসের কাছ থেকে কোন সদুত্তোর না পেয়ে পেঁয়াজের আশা ছেড়ে দিয়েছেন অনেক কৃষক।


নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কৃষি কর্মকর্তার সাথে কথা বলে জানা গেছে, ভারতীয় নাসিক রেড এন ৫৩ পেঁয়াজ বীজ দিয়ে মূলত গ্রীষ্মকালীন পেঁয়াজ আবাদ করা হয়। জেলার তিনটি উপজেলায় গ্রীষ্মকালীন পেঁয়াজের বেশ ভাল ফলন ও দাম পেয়েছেন চাষিরা। গ্রীষ্মকালীন এ জাতটি শীতকালে আবাদ করলে পেঁয়াজের গুটি হবে না এটা জানতেন কৃষি কর্মকর্তারা। কিন্তু উপর মহলের চাপে তারা শীতকালে এ বীজ বিতরণ করেছেন। কোন অদৃশ্য কারণে বড় কর্তারা এ জাতের বীজ আবাদে কৃষকদের বাধ্য করেছেন সে প্রশ্নের উত্তর মেলেনি কারও কাছ থেকে।

ক্ষতিগ্রস্থ চাষি সাহারবাটি গ্রামের তোহিদুল ইসলাম জানান, এক বিঘা পেঁয়াজ আবাদের তার এ পর্যন্ত খরচ হয়েছে ৩০ হাজার টাকার উপরে। পেঁয়াজ তোলার সময় পেরিয়ে গেলেও পেঁয়াজের গুটি বাঁধেনি। এখন ক্ষেত পরিস্কার করতে আরও কিছু টাকা খরচ হবে। কৃষি অফিসে বারবার যোগাযোগ করেও কোন নির্দেশনা পাচ্ছেন না ভুক্তভোগী চাষিরা।

ভুক্তভোগী পেঁয়াজ চাষিরা জানান, সরকারি বীজ তাই ভাল ফলনের আশায় পেঁয়াজ আবাদ করেছিলেন তারা। কিন্তু তাদের জানা ছিল না গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজ শীতকালে আবাদ করলে তাতে গুটি হবে না। ফলে পুরো আবাদের লোকসানে পড়ে অসহায় হয়ে পড়েছন এসব চাষিরা।

পেঁয়াজ আবাদের সর্বনিম্ন আর্থিক ক্ষতি হিসেবে করলে দেখা যায়, প্রতি বিঘায় যদি ৩০ হাজার টাকা খরচ হয় তবে ৫২০ জন চাষির ৫২০ বিঘা জমিতে মোট খরচের পরিমাণ ১ কোটি ৫৬ লাখ টাকার উপরে। চলতি মৌসুমে পেঁয়াজের বড় সংকটের বছরে একদিকে যেমন পেঁয়াজ উৎপাদন কমে গেছে, অন্যদিকে বড় ধরনের্ আর্থিক ক্ষতির শিকার হয়েছেন প্রান্তিক চাষিরা। যে ক্ষতি পুষিয়ে দিতে কৃষি অফিসে ভুক্তভোগী চাষিরা বার বার ধন্না দিলেও মিলছে না কোন আশ্বাস কিংবা প্রতিকার।

কেন অমৌসুমের বীজ জেনেও চাষিদের মাঝে তা বিতরণ করা হল? এমন প্রশ্ন রাখা হয় মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক বিজয় কৃষ্ণ হালদারের কাছে। তবে তিনি সদুত্তোর না দিয়ে জানান, এ জাতের পেঁয়াজ বীজ দিয়ে গ্রীষ্মকালীন পেঁয়াজের ভাল ফলন হয়েছে।

;

শৃঙ্খলা ও চেইন অব কমান্ড মেনে চলবেন: বিজিবির প্রতি প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ আজকে যারা বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন আমি তাদের আন্তরিক অভিনন্দন জানাই। এভাবেই আপনারা দক্ষতার পরিচয় দেবেন। যেন আমরা এই পদক আরও বেশি বেশি দিতে পারি। শৃঙ্খলা একটি বাহিনীর মূল চালিকাশক্তি। কখনও শৃঙ্খলার ব্যাঘাত ঘটাবেন না। শৃঙ্খলা ও চেইন অব কমান্ড মেনে চলবেন।

সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ৯টায় পিলখানার বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে বিজিবি দিবস উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, মানবিক কারণে আমরা প্রায় ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়েছি। তাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আলোচনা চলছে। আমরা প্রতিবেশীদের সঙ্গে ঝগড়া করতে যাইনি। প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনার মাধ্যমেই সমস্যা সমাধানের চেষ্টা করছি।

প্রধানমন্ত্রী বলেন, দেশমাতৃকা রক্ষায় সদা অতন্দ্র প্রহরী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সীমান্ত রক্ষার পাশাপাশি চোরাচালান, মাদকরোধ ও দেশের অভ্যন্তরে অগ্নিসন্ত্রাসসহ বিভিন্ন ভূমিকা রেখেছে তারা। বাংলাদেশের মানুষের আস্থার প্রতীক হয়ে সীমান্তের অতন্দ্র প্রহরী হয়ে এগিয়ে যাবে বিজিবি এটাই আমার প্রত্যাশা।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বলেছিলেন, ‘ইমানের সাথে কাজ করো। সৎ পথে থেকো, দেশকে ভালোবাসো।’ জাতির পিতার এই নির্দেশনা সবাই মেনে চলবেন সেটাই আশা করি।

 

 

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৭

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৭

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৭ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

রোববার (৩ মার্চ) সকাল ছয়টা থেকে সোমবার (৪ মার্চ) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৫০০ পিস ইয়াবা, ৬৫ গ্রাম হেরোইন, ৭ কেজি ৬৯৪ গ্রাম ৩৪০ পুরিয়া গাঁজা ও ৩০ পিস ইনজেকশন উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৩ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

৭২ বিজিবি সদস্যকে পদক পরিয়ে দিলেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ৯টায় পিলখানার বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে বিজিবি দিবস উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দেন তিনি।

পরে সরকারপ্রধান আনুষ্ঠানিক কুচকাওয়াজ পরিদর্শন ছাড়াও অভিবাদন গ্রহণ করেন। এরপর কুচকাওয়াজ শেষে বিজিবিতে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ কাজের জন্য ৭২ জনকে পদক পরিয়ে দেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, সীমান্ত রক্ষার পাশাপাশি চোরাচালান ও মাদকরোধে ভূমিকা রাখছে বিজিবি। বিজিবিকে স্মার্ট ও আধুনিক বাহিনী হিসেবে কাজ করছে সরকার। বিজিবি সদস্যদের চেইন অব কমান্ড মেনে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

;