পুনাক'র বার্ষিক সমাবেশ ও আনন্দমেলা অনুষ্ঠিত

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এর বার্ষিক সমাবেশ ও আনন্দমেলা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে রাজারবাগ পুলিশ লাইন অডিটোরিয়ামে জমকালো আয়োজনে এ অনুষ্ঠান সম্পন্ন হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহামান্য রাষ্ট্রপতির সহধর্মিনী ফার্স্ট লেডি ড. রেবেকা সুলতানা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডা. তৈয়বা মুসারারাত জাঁহা চৌধুরী।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে ফার্স্ট লেডি বলেন, পুলিশ পরিবারের নারী সদস্যদের একটি কল্যাণধর্মী প্রতিষ্ঠান 'পুনাক'। সংসার সামলে নারীদের কল্যাণে ও উন্নয়নে তারা ‘পুনাক’কে দিয়েছেন একটি প্রাতিষ্ঠানিক রূপ। পুনাক দীর্ঘ তিন দশকেরও বেশি সময়ের পুরনো একটি ঐতিহ্যবাহী সংগঠন। এই দীর্ঘ সময়ে পুলিশ পরিবারের নারীদের কল্যাণে নানামুখী কার্যক্রম পরিচালনা করে আসছে পুনাক। শুধু নারীদের নয়, শিশু-কিশোরদের সুপ্ত প্রতিভার সুষ্ঠু বিকাশেও সংগঠনটি ভূমিকা রাখছে। প্রথাগত বৃত্তের বাহিরে গিয়ে বৃহত্তর সমাজ ও সাধারণ মানুষের কল্যাণেও কাজ করে চলেছে পুনাক- যা অত্যন্ত প্ৰশংসনীয়৷

বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এবং স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) এর যৌথ উদ্যোগে চক্ষু বিষয়ক ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন করে আসছে। ‘পুনাক’ ও সাওল হার্ট সেন্টার বাংলাদেশ এর যৌথ উদ্যোগে বিনা তেলে রান্না প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজন এবং সাওলের ইয়োগা-মেডিটেশন ও ব্যায়াম প্রশিক্ষণ প্রদানও ব্যতিক্রমধর্মী ও প্রশংসনীয় উদ্যোগ।

বিজ্ঞাপন

এছাড়া দুস্থদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে দেশের বিভিন্ন জেলায় স্বাস্থ্য ক্যাম্প আয়োজন, স্বাস্থ্য ও পরিবেশ সচেতনতা বৃদ্ধিতে আলোচনা, পরিবেশ রক্ষায় সচেতনতা বৃদ্ধিতে নিয়মিতভাবে র‍্যালি আয়োজন করছে পুনাক। পরিবেশ রক্ষায় বৃক্ষরোপনসহ বিভিন্ন কর্মসূচি নিয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘প্লাস্টিক, পলিথিন বর্জন করি পরিবেশবান্ধব জীবন গড়ি' শিরোনামে শোভাযাত্রার আয়োজন পুনাকের একটি সময়োপযোগী ও প্রশংসনীয় উদ্যোগ। নারী অধিকার রক্ষায় আইন, কিশোরী মেয়েদের নিরাপত্তা বিষয়ক কর্মশালা, প্রতিবন্ধী নারীদের সম্পদ বন্টনসহ বিভিন্ন আইনি জটিলতায় নারীর করণীয় বিষয়ে আলোচনা ও কর্মশালার আয়োজনের মাধ্যমে পুনাক দুস্থ ও অসহায় নারীদের আইনি সহযোগিতা প্রদানের ক্ষেত্রে
উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

বন্যাদুর্গত ও দুস্থদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ, দুস্থ ছেলেমেয়েদেরকে শিক্ষা উপকরণ প্রদানসহ ‘পুনাক’-এর সমাজহিতৈষী কর্মকাণ্ড আমাদের সামগ্রিক উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে। দুস্থ ও সমাজের অবহেলিত জনগোষ্ঠীর কল্যাণে কাজ করার জন্য আমি পুনাকের প্রাক্তন সভানেত্রীগণসহ সংগঠনটির সকল সদস্যকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমি আশা করি, পুনাকের বর্তমান সভানেত্রীর বলিষ্ঠ নেতৃত্বে মানবহিতৈষী এ সকল কার্যক্রম ভবিষ্যতে আরও সম্প্রসারিত হবে।

সভাপতির বক্তব্যে ডা. তৈয়বা মুসারারাত জাঁহা চৌধুরী বলেন, প্রতিষ্ঠা লগ্ন থেকে পুলিশ পরিবারের সদস্যগণের সমন্বিত প্রয়াসের মাধ্যমে পুনাক নানা সামাজিক সচেতনমূলক ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে আসছে। নারীর সক্ষমতা বৃদ্ধি, মানবিক কার্যক্রম ও শিশুর বিকাশে নানা কল্যাণকর পদক্ষেপ গ্রহণের ফলে ঐতিহ্যবাহী পুনাক আজ স্বমহিমায় উদ্ভাসিত। আর্থ-সামাজিক কর্মকান্ডে পুনাকের সৃজনশীল, ব্যতিক্রমী ও স্বতঃস্ফুর্ত পদচারণা সুধী মহলে ব্যাপকভাবে প্রশাংসিত হয়েছে। দেশের কল্যাণে নিত্য নিবেদিত প্রাণ, উদ্যমী পুনাক সদস্যদের কার্যক্রমে অর্জিত সাফল্যের জন্য আমরা অত্যন্ত আনন্দিত ও গর্বিত, উদ্ভাবনী উদ্যোগ ও বহুমুখী কর্মকুমালতার মাধ্যমে আমরা এগিয়ে যেতে চাই বহুদূর।

তিনি আরও বলেন, অন্যান্য কর্মসূচীর পাশাপাশি সম্প্রতিককালে পুনাকের উদ্যোগে পিছিয়ে পড়া সাঁওতাল জনগোষ্ঠীর মাঝে শীতবস্ত্র বিতরণ ও ফ্রি চিকিৎসা সেবা প্রদান করেছি। এছাড়া আমরা অবহেলিত, সামাজিকভাবে বিচ্ছিন্ন হিজড়া জনগোষ্ঠী, বৃদ্ধ, দুঃস্থ এবং প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্রসহ আর্থিক সহায়তা প্রদান করেছি।

শিশুদের মেধা বিকাশে আমরা পুলিশ লাইন্স স্কুলগুলোতে শিক্ষাবৃত্তির সংখ্যা অনেক বাড়িয়ে নিয়েছি। আমরা চাই এই স্কুলগুলো থেকে আরও মেধাবী শিশুদের বিকাশ হউক এবং এসব মেধা দেশের বিভিন্ন কর্মকাণ্ডে সংযুক্ত হয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার পদক্ষেপ হউক। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিষয়ক কার্যক্রমের সাথে সমন্বয় করে আমরা জরায়ুমুখ ক্যান্সারের টিকা দেওয়ার কর্মসূচী সারাদেশব্যাপী পুনাক সদস্যসহ পরিবারের জন্য বাস্তবায়ন করছি।

সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এর সমাপ্তি হয়।