ইটভাটার সামনে সড়কগুলো মৃত্যু ফাঁদ, ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রশাসনের

  • সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

রাজবাড়ীর বালিয়াকান্দির ইট ভাটার সামনের সড়কগুলো রীতিমতো ভয়ংকর রুপ নিয়েছে। হালকা বৃষ্টি কিংবা ঘন কুয়াশা পড়লেই সড়কগুলো যানবাহন ও যাত্রীদের চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। সড়ক হয়ে ওঠে মৃত্যু ফাঁদ। সাধারণ মানুষ অভিযোগ করেও পাচ্ছেনা প্রতিকার। ইটভাটার কারণে প্রতিনিয়তই বাড়ছে ভয়াবহ দুর্ঘটনা।

ইটভাটার কারণে সড়কের বেহালদশা প্রতিরোধে যাদের কাজ করার কথা তারা রয়েছে নিশ্চুপ, নিরব এমনটাই অভিযোগ স্থানীয়দের। তবে প্রশাসন বলছেন ভিন্ন কথা। তারা জানান- বারবার সতর্ক করলেও কোন কর্ণপাত করছেন না ইটভাটার মালিকরা। অবৈধ ইটভাটার বিরুদ্ধে ও অব্যবস্থাপনার কারণে যে কোন সময় অভিযানে নামবেন তারা।

বিজ্ঞাপন

সোমবার (৪ মার্চ) ভোরের সামান্য বৃষ্টিতে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বেশ কয়েকটি পাঁকা সড়ক এখন কাদামাটির রাস্তায় পরিণত হয়েয়েছে। গত কয়েকমাস ধরে ইটভাটার মাটি রাস্তায় পড়ে সেগুলো বৃষ্টিতে ভিজে পিচ্ছিল হয়ে মরণ ফাঁদ হয়ে দাঁড়িয়েছে। বেশ কয়েকটি দুর্ঘটনার সংবাদ পাওয়া গেছে। চরম ভোগান্তিতে পড়েছেন যানবাহনের চালক, যাত্রী ও সাধারণ মানুষ। চরম ক্ষোভ প্রকাশ করছেন তারা।

বিজ্ঞাপন

উপজেলার ৭টি ইউনিয়নের সড়কের চিত্রই এখন এমনই। দীর্ঘদিন ধরে জেলায় শতাধিক ইটভাটার মাটি ট্রাকে পরিবহন করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এদিকে ইটভাটার মালিকেরা জনদুর্ভোগকে পাত্তা না দিয়ে তাদের কাজ চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ স্থানীয়দের।

সোমবার ভোরে বালিয়াকান্দিতে সামান্য বৃষ্টি শুরু হয়। এ সময় বালিয়াকান্দি-নারুয়া, বালিয়াকান্দি-সোনাপুর সড়কে কাঁদার সৃষ্টি হয়। এতে রাস্তায় চলাচলকারী মাইক্রোবাস, প্রাইভেটকার, মোটরসাইকেল, অটোভ্যান, ইজিবাইকসহ পথচারীরা চরম ভোগান্তিতে পড়েন। প্রতিটি ইটভাটার সামনে কয়েক কিলোমিটার পর্যন্ত রাস্তা পানিতে ভিজে পিচ্ছিল মরণ ফাঁদে পরিণত হয়েছে। প্রতিনিয়তই বাড়ছে দুর্ঘটনা।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, ইটভাটার মালিকরা প্রভাবশালী। সংশ্লিষ্টদের ম্যানেজ করে তারা যা ইচ্ছা তাই করে যাচ্ছে। বালিয়াকান্দির বেশিরভাগ ইটভাটায় প্রকাশ্যে কাঠ পুড়িয়ে ইট তৈরি করা হয়। এগুলোর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ এবং ভাটার বৈধ কাগজপত্র রয়েছে কিনা সে বিষয়ে তদন্ত করার দাবি জানিয়েছে স্থানীয়রা।

বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ বলেন, বালিয়াকান্দির বিভিন্ন রাস্তা এখন ভয়ংকর হয়ে উঠেছে। এগুলোর বিরুদ্ধে যাদের ব্যবস্থা নেওয়ার কথা তাদের তৎপর হতে হবে। তা না হলে যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহি অফিসার রফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ইটভাটার মালিকদের বারবার সতর্ক করা হয়েছে। তারা বিষয়টি গুরুত্ব দিচ্ছেনা। ইটভাটার অব্যবস্থাপনাসহ বিভিন্ন দিকগুলো নিয়ে দ্রুতই অভিযান পরিচালনা করা হবে।