কারিগরি শিক্ষা থেকে উচ্চ শিক্ষার বৈপ্লবিক পরিবর্তন শিক্ষা খাতে বৃহৎ বিনিয়োগের ফল: শিক্ষামন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কারিগরি শিক্ষা থেকে উচ্চ শিক্ষার বৈপ্লবিক পরিবর্তন শিক্ষা খাতে বৃহৎ বিনিয়োগের ফল: শিক্ষামন্ত্রী

কারিগরি শিক্ষা থেকে উচ্চ শিক্ষার বৈপ্লবিক পরিবর্তন শিক্ষা খাতে বৃহৎ বিনিয়োগের ফল: শিক্ষামন্ত্রী

  • Font increase
  • Font Decrease

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী যখন ২০০৯ সালে সরকারের দায়িত্ব গ্রহণ করেন তখন দেশের সাক্ষরতার হার ছিল ৪৫ শতাংশ এখন সেটা এসে দাঁড়িয়েছে ৭৬ শতাংশে। কারিগরি শিক্ষা থেকে উচ্চ শিক্ষায় যে বৈপ্লবিক পরিবর্তন হয়েছে এটি সরকারের শিক্ষা খাতে বৃহৎ বিনিয়োগের ফল বলে আমরা মনে করি। আগামীতে স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে এটি বিরাট ভূমিকা রাখবে।

সোমবার (৪ মার্চ) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় সংসদে দেওয়া রাষ্ট্রপতির ভাষণ জাতির কাছে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা সরকারের এক উন্নয়ন কাব্য। বাংলাদেশের যেকোনো নাগরিক এই ভাষণ যখন পড়বেন তখন দেখবে এ বাংলাদেশের চিত্র, গণমানুষের আর্থসামাজিক পরিস্থিতি আগে কি ছিল এবং বর্তমানে কি আছে তার একটি চমৎকার ব্যাখ্যা, তার চমৎকার প্রতিফলন রাষ্ট্রপতির ভাষণে উঠে এসেছে।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন। জাতীয় সংসদের সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন প্রস্তাবটি সমর্থন করেন।

শিক্ষা খাতে বর্তমান সরকার এবং তার আগের সরকারগুলোর কার্যক্রমের তুলনামূলক চিত্র তুলে ধরে মহিবুল হাসান চৌধুরী বলেন, ২০০৬-০৭ সালে বাংলাদেশের যে জাতীয় বাজেট ছিল যেটা বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের সর্বশেষ বাজেটের আকার ছিল ৬৩ হাজার ৮৩৬ কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের দেওয়া বাজেটে শুধুমাত্র শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য যে বাজেট নির্ধারণ করা হয়েছে সেটা হচ্ছে ৮৮ হাজার ১৬২ কোটি টাকা। অর্থাৎ এই তিনটি মন্ত্রণালয়ের যে বরাদ্দকৃত বাজেট সেটা বাংলাদেশে বিএনপি-জমায়াত সরকারের যে জাতীয় বাজেট তারচেয়ে ২০ হাজার কোটি টাকা বেশি। অর্থাৎ প্রধানমন্ত্রী দেশকে এমনভাবে পরিচালনা করছেন, দেশের অর্থনীতির প্রবৃদ্ধি এমনভাবে হয়েছে, সেই অর্থনীতি থেকে জাতীয় রাজস্ব আয় করে শিক্ষা খাতে যে বিশাল বাজেট তিনি বরাদ্দ দিয়েছেন এবং শিক্ষা খাতে যে একটা বৈপ্লবিক পরিবর্তন এসেছে সেটা আজ প্রমাণিত।

তিনি বলেন, প্রধানমন্ত্রী যখন ২০০৯ সালে দায়িত্ব নিয়েছেন সেই সময়কাল থেকে এবং ২০২৩ সালের সর্বশেষ তথ্য অনুযায়ী শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এই ১৫ বছরে ১ লাখ ৫ হাজার ৮০১টি শ্রেণীকক্ষ নির্মাণ করেছে। এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ মিলিয়ে প্রায় ২১ হাজার ১০২ টি ভবন নির্মাণ করেছে।

শিক্ষামন্ত্রী বলেন, ৭০ শতাংশ মাধ্যমিক প্রতিষ্ঠান কোন না কোন ধরনের নতুন অবকাঠামো বা সম্প্রসারিত ভবন পেয়েছে। বাংলাদেশে বিগত ১৫ বছরে ৭০ শতাংশ প্রতিষ্ঠান এর আগের কোন সরকারের সময়ে এতগুলো ভবন কখনো পায়নি এটি হচ্ছে ভবন অবকাঠামগত উন্নয়ন। হাজার হাজার শিক্ষককে মাসিক পেমেন্ট অর্ডারের মাধ্যমে বেতন কাঠামোর মধ্যে আনা হয়েছে। এখনো অনেক শিক্ষক এর বাইরে আছেন, আমরা চেষ্টা করছি সেই সকল শিক্ষককে যেন মাধ্যমিক পর্যায়ে এমপিও কাঠামোর মধ্যে আনতে পারি সেই প্রচেষ্টা চলমান রয়েছে।

জিজ্ঞাসাবাদের স্বার্থে তিন সমন্বয়ক ডিবিতে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার।

নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার।

  • Font increase
  • Font Decrease

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলামসহ তিনজনকে রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে হেফাজতে নিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। অপর দুই সমন্বয়ক হলেন- আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার।

শুক্রবার (২৬ জুলাই) রাতে ডিবির একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

ডিবি বলছে, নিরাপত্তা এবং জিজ্ঞাসাবাদের স্বার্থে তিন সমন্বয়ককে ডিবি কার্যালয়ে আনা হয়েছে।

তারা তিনজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

;

কারফিউ তুলে নেয়ার ব্যাপারে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

  • Font increase
  • Font Decrease

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, জনজীবন স্বাভাবিক হওয়া পর্যন্ত কারফিউ নিয়ে সবাইকে একটু অপেক্ষা করতে হবে। কারফিউ শিথিল করা যায় কিনা, তা আমরা দেখছি।

শুক্রবার (২৬ জুলাই) রাতে চলমান পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারফিউ শিথিল করা যায় কিনা আমরা দেখছি। পুলিশ বিজিবি, সেনাবাহিনী কাজ করছে। জনজীবন স্বাভাবিক হওয়া পর্যন্ত একটু অপেক্ষা করতে হবে। জনগণকে ধৈর্য্য ধরতে হবে। এ বিষয়ে শনিবার (২৭ জুলাই) আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত আসতে পারে বলেও জানান তিনি।

এ সময় আন্দোলনের নামে নৃশংস হত্যাযজ্ঞ হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, দেশের এই ক্ষতির দায় কে নেবে? বিএনপি বলছে সহিংসতার মধ্যে তারা নেই। তাহলে কে করেছে? এটা জনগণের প্রশ্ন।

কোটা আন্দোলনকারীদের আটকের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোটা আন্দোলনকারী নেতারা নিজেরাই নিরাপত্তাহীনতায় ভুগছেন। তাদের নিরাপত্তার জন্যই আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ডাকা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। 

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পরিস্থিতি স্বাভাবিক রাখতে সারাদেশে গত ১৯ জুলাই দিবাগত রাত ১২টা থেকে কারফিউ জারি করে সরকার। এসময় সেনাবাহিনীও মোতায়েন করা হয়।

পরবর্তীতে নির্ধারিত সময়ের জন্য কারফিউ শিথিল করা হলেও এখনো পুরোপুরি এখন তুলে নেয়া হয়নি।

;

যেসব অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
যেসব অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

যেসব অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

  • Font increase
  • Font Decrease

দেশের আট বিভাগেই মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (২৬ জুলাই) রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এতে বলা হয়, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। সৃষ্ট লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

এ অবস্থায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

একইসঙ্গে খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

এ সময় টাঙ্গাইল, সিলেট ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে। 

বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

;

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে শিক্ষামন্ত্রীর নতুন বার্তা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার কারণে শিক্ষার্থীদের নিরাপত্তায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলো খোলার আগে ছাত্র সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার (২৬ জুলাই) বিশ্ববিদ্যালয়গুলো খোলার কর্মপন্থা নিয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এক বার্তায় জানান, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিরাপত্তা ও সৌহার্দপূর্ণ পরিবেশ নিশ্চিত করে পাঠদান শুরু করার জন্যে ছাত্র সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করার জন্য প্রতিষ্ঠান প্রধানদের প্রতি অনুরোধ জানাবে শিক্ষা মন্ত্রণালয়।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা শুরু হওয়ায় গত ১৬ জুলাই রাতে শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে দেশের সব মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান, মাদ্রাসা ও পলিটেকনিক ইনস্টিটিউট অনির্দিষ্টকালের জন্য ক্লাস বন্ধ ঘোষণা করা হয়।

একই দিন রাতে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এরপর থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

;