‘আয়-বৈষম্য কমাতে দারিদ্র্যের উৎসমুখে মনোযোগ দিতেই হবে’



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেছেন, দেশে মাথাপিছু আয় বাড়লেও আয় বৈষম্যও বেড়েছে। এই বৈষম্য কমাতে চরাঞ্চলের মতো দারিদ্র্যের উৎসমুখগুলোর দিকে বিশেষ নীতির মনোযোগ দিতেই হবে।

বুুধবার বিকেলে রাজধানীর একটি হোটেলে ‘চরাঞ্চলের টেকসই অবকাঠামো: বর্তমান প্রেক্ষিত, প্রতিবন্ধকতা ও উত্তরণের পথ’ শীর্ষক সেমিনারের মূলপ্রবন্ধ উপস্থাপনে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ ও সুইজারল্যান্ড সরকারের যৌথ অর্থায়নে পল্লী উন্নয়ন একাডেমি (বগুড়া), সুইস কন্ট্যাক্ট এবং উন্নয়ন সমন্বয় (ন্যাশনাল চর অ্যালায়েন্স এর পক্ষে) আয়োজিত সেমিনারে ড. আতিউর বলেন, ‘দেশে চরাঞ্চলে প্রায় ৭০ লাখ মানুষ বাস করেন। তাদের জীবনমান উন্নয়নে বিগত দেড় দশক ধরে বিশেষ নীতি মনোযোগ আকর্ষণ করেছে। চরের উন্নয়নের সঙ্গে দেশের সামগ্রিক ভবিষ্যত উন্নয়ন জড়িত।’

কেন্দ্রীয় ব্যাংকের সাবেক এই গভর্নর বলেন, ‘মনে রাখা চাই, আমাদের মাথাপিছু আয় বাড়লেও আয় বৈষম্যও কিন্তু বেড়েছে। এই বৈষম্য কমাতে হলে চরের মতো প্রোভার্টি পকেটসগুলোর দিকে 'বিশেষ নীতি' মনোযোগ দিতেই হবে। চরের মতো দারিদ্রের এই পকেটসগুলো বন্ধ করতে দান-অনুদানের ওপর নির্ভর করার সুযোগ নেই। তাদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়িত করতে হবে, যাতে তারা নিজেদের শক্তিতে দারিদ্র্য  থেকে বের হতে পারেন।’

‘চরের জন্য বরাদ্দ মাত্র ৫শ ৭৮ কোটি টাকা’ উল্লেখ করে ড. রহমান বলেন, ‘এই বরাদ্দের বেশির ভাগ খরচ হয় ভৌত অবকাঠামো খাতে। কিন্তু টেকসই উন্নয়নে উৎপাদিত কৃষিপণ্য সংরক্ষণাগার, সবুজ জ্বালানি প্রসারের মতো বিষয়গুলো বাস্তবায়ন করা জরুরি।’ চরের টেকসই উন্নয়নে প্রাইভেট সেক্টরকেও সেখানে নিয়ে যাওয়া জরুরি হয়ে পড়েছে বলেও মন্তব্য করেন এই উন্নয়ন অর্থনীতিবিদ।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর ইসরায়েল-হামাস যুদ্ধে বিশ্বব্যাপী আর্থিক মন্দার মধ্যেও বাংলাদেশের প্রবৃদ্ধি ঠিক আছে। যদিও ফিক্সড আয়ের মানুষেরা কষ্টে আছেন। সরকার সব সংকটের কথা মাথায় রেখেই কাজ করছে।’ মন্ত্রী চরাঞ্চলের মানুষের টেকসই উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্টদের প্রকল্প নেওয়ারও তাগিদ দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায়প্রতিমন্ত্রী আবদুল ওয়াদুদ দারা এবং এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আলী আখতার হোসেন। সেমিনারে স্বাগত বক্তব্য দেন- সুইস কন্ট্যাক্ট বাংলাদেশ-এর এমফোরসি প্রকল্পের টিম লিডার আব্দুল আউয়াল। প্রকল্পের বিবরণ তুলে ধরেন এমফোরসি প্রকল্প পরিচালক ড. আবদুল মজিদ প্রামাণিক। শুভেচ্ছা বক্তব্য দেন রুরাল ডেভেলপমেন্ট একাডেমি বগুড়ার মহাপরিচালক মো. খুরশীদ ইকবাল রেজভী, সুইস কন্ট্যাক্ট-এর কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান সেজান।

এতে সভাপতিত্ব করেন পল্লীউন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব মোসাম্মৎ হামিদা বেগম। উপস্থিত ছিলেন পল্লীউন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব ড. হুমায়রা সুলতানা, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান, ক্লাইমেট রেজিলেন্ট লোকাল ইনফ্র্যাস্টাকচার সেন্টারের পরিচালক মো. আনোয়ার হোসেন, এলজিইডির প্রকল্প পরিচালক মো. আনিসুল ওয়াহাব খান প্রমুখ।

   

রংপুরে জুয়ার আসর থেকে যুবদল নেতাসহ আটক ৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুরে জুয়ার আসর থেকে যুবদল নেতাসহ আটক ৭

রংপুরে জুয়ার আসর থেকে যুবদল নেতাসহ আটক ৭

  • Font increase
  • Font Decrease

রংপুরে জুয়ার আসর থেকে যুবদল নেতাসহ সাতজনকে আটক করেছে পুলিশ।

শনিবার (১৩ এপ্রিল) দুপুরে তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়।

এর আগে গতকাল শুক্রবার (১২ এপ্রিল) রাতে সদর উপজেলার সদ্যপুষ্করিনী ইউনিয়নের পালিচড়া বাজারের অনুসন্ধানী ক্লাব থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন, ওই এলাকার হেফাজার মিয়ার ছেলে ও উপজেলা যুবদলের সদস্য সচিব হাবিবুর রহমান শ্রাবণ (৩৫), বকসি পাড়ার আলহাজ্ব খালেদ হোসেন লাইজুর ছেলে যুবদল নেতা হাসিব বাবু (৩২), বাবু মিয়ার ছেলে গোলাম রাব্বানী (৪০), রাজু মিয়ার ছেলে আল আমিন (২২), মৃত আফজাল মিয়ার ছেলে আনোয়ার হোসেন (৪৫), মৃত কাশেম মিয়ার ছেলে মনির হোসেন (৫০) ও মৃত আবু বক্করের ছেলে রফিকুল ইসলাম।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলুল রশিদ জানান, সদর উপজেলার সদ্যপুষ্করিনী ইউনিয়নের পালিচড়া বাজারের অনুসন্ধানী ক্লাবে নিয়মিত জুয়ার আসর বসত। শুক্রবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে ক্লাবটিতে অভিযান চালিয়ে ওই এসময় আটককৃতদের কাছ থেকে ৩ সেট তাস ও নগদ টাকা উদ্ধার করে পুলিশ।

তিনি আরো জানান, এ ঘটনায় থানায় নিয়মিত মামলা দায়েরের পর আসামিদের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

;

লক্ষ্মীপুরে প্লাটিনাম জয়ন্তীতে প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বিদ্যালয় প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী উপলক্ষে প্লাটিনাম জয়ন্তী উদযাপন করেছে লক্ষ্মীপুরের ভবানীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।

বর্ণাঢ্য আয়োজনে বিদ্যালয় প্রাঙ্গণে শনিবার (১৩ এপ্রিল) সকাল থেকে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শুরুতে জাতীয় সংগীত, পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

পরে আলোচনা সভা, স্মৃতিচারণ, সংবর্ধনা অনুষ্ঠান, মধাহ্নভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সহ নানা আয়োজন ছিল বিদ্যালয় মাঠে। প্রবীণ ও নবীন শিক্ষার্থীরা বিদ্যালয় মাঠে এসে আবেগে আপ্লুত হয়ে পড়েন।

অনুষ্ঠানের ফাঁকে কেউ কেউ দলবদ্ধ হয়ে ছবি তুলেছেন, কেউ আবার আড্ডায় গল্পে মেতেছেন। কারো বয়স আশির ঊর্ধ্বে। আবার কারো বয়স ষাট-সত্তরের মধ্যে। বিদ্যালয়ের পুনর্মিলনীতে সবাই একসঙ্গে হয়েছেন বিদ্যালয় মাঠে। একে অপরের সঙ্গে পুরনো দিনের স্মৃতিচারণ করেন।


বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি নাছির উদ্দিন রাজুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা যুদ্ধের কিংবদন্তী নেতা ও সাবেক এমএলএ বীর মুক্তিযোদ্ধা খালেদ মোহাম্মদ আলী। উদ্বোধক ছিলেন বিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কামাল উদ্দিন।

বক্তব্য রাখেন- লক্ষ্মীপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মাইন উদ্দিন পাঠান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমানসহ বিদ্যালয়ের শিক্ষক ও প্রাক্তন শিক্ষার্থীরা।

আয়োজকরা জানিয়েছেন, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা, অবসরপ্রাপ্ত শিক্ষক ও কৃতি শিক্ষার্থীদেরকে সম্মাননা প্রদান করা হবে।

১৯৪৭ সালে ভবানীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে ২০২৪ সাল পর্যন্ত প্রায় ১৫০০ শিক্ষার্থী বিদ্যালয়ের প্লাটিনাম জয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠানে অংশ নিয়েছেন বলে আয়োজকরা জানায়।

;

কেন ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট অবতরণ? ব্যাখা দিল বেবিচক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি ইসরায়েল থেকে দুটি ফ্লাইট সরাসরি ঢাকায় অবতরণ করার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

শনিবার বেবিচকের উপ-পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ সোহেল কামরুজ্জামানের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ইসরাইল থেকে বিমান এলো ঢাকায়’ শিরোনামে বিভিন্ন পত্রপত্রিকার অনলাইন সংস্করণে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত সংবাদের প্রতি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) দৃষ্টি আকৃষ্ট হয়েছে। বাংলাদেশের তৈরি পোশাক মধ্যপ্রাচ্য ও ইউরোপে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে গত ৭ এপ্রিল একটি বিমান তেল আবিব থেকে উড্ডয়ন করে সন্ধ্যা ৭টা ২২ মিনিটে ঢাকায় অবতরণ করে ও কার্গো নিয়ে রাত ১১টা ৫৫ ঘটিকায় ঢাকা থেকে উড্ডয়ন করে এবং অপরটি গত ১১ এপ্রিল তারিখ রাতে ঢাকায় অবতরণ ও মধ্যরাত সাড়ে ১২ টায় কার্গো নিয়ে ঢাকা থেকে উড্ডয়ন করে। দুটি বিমানই মার্কিন যুক্তরাষ্ট্রের নিবন্ধিত এবং ওই দেশের বিমান সংস্থা ন্যাশনাল এয়ারলাইন্সের।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‌‘বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি রয়েছে। বিমান চলাচল চুক্তি অনুযায়ী কার্গো ফ্লাইট দুটি ঢাকা এসেছিল। ঢাকা থেকে তৈরি পোশাক নিয়ে ফ্লাইট দুটি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ এবং ইউরোপের একটি গন্তব্যে গিয়েছে। বাংলাদেশ ও ইসরাইলের মধ্যে কোনো বিমান চলাচল চুক্তি নেই এবং ইসরাইলের কোনো বিমান বাংলাদেশে অবতরণের কোনো ঘটনা ঘটেনি।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘ইসরাইল থেকে বিমান এলো ঢাকায়’ শিরোনামে বিভিন্ন অনলাইন পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ভিন্নভাবে প্রকাশের ফলে জনমনে বিভ্রান্তি সৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাছাড়া, এ ধরনের বিভ্রান্তিকর সংবাদ পরিবেশনা অনাকাঙ্ক্ষিত ও উদ্দেশ্য প্রণোদিত হিসাবে বিবেচ্য। এরূপ সংবাদ পরিবেশন হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো। 

;

পিরোজপুরে আন্ত:জেলা চোর চক্রের মাস্টারমাইন্ড গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পিরোজপুর
পিরোজপুরে আন্ত:জেলা চোর চক্রের মাস্টারমাইন্ড গ্রেফতার

পিরোজপুরে আন্ত:জেলা চোর চক্রের মাস্টারমাইন্ড গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

পিরোজপুরে আন্ত:জেলা মোটরসাইকেল চোরচক্রের মাস্টারমাইন্ড সেলিম খানকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তার কাছ থেকে চোরাই একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

শনিবার (১৩ এপ্রিল) দুপুরে পিরোজপুরে পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

গ্রেফতার সেলিম খান (৪৪) নারায়নগঞ্জ জেলার রুপগঞ্জ থানার শাহাপুর এখারার গফফার খানের পুত্র।

পিরোজপুরে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান জানান, গত ১৯ মার্চ পিরোজপুরে শহরের পাড়েরহাট সড়ক থেকে একটি মোটরসাইকেল চুরি হয়। পরে মোটরসাইকেলের মালিক মাইনুর ইসলাম বাদি হয়ে পিরোজপুর সদর থানায় একটি মামলা দায়ের করে। পরে পুলিশ সিসি টিভি ফুটেজ এবং তথ্য প্রযুক্তি ব্যবহার করে দুই জন চোরকে সনাক্ত করে। এ সময় ডিবি পুলিশ অভিযান চালিয়ে গত ২৮ মার্চ ঢাকা জেলার সাভার থানা এলাকা থেকে মোটরসাইকেল চুরির সাথে জড়িত বাদশা ফরাজিকে গ্রেফতার করে। বাদশা ফরাজিকে গ্রেফতারের পরে তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদের পরে তার দেয়া তথ্য অনুযায়ী ডিবি পুলিশ অভিযান চালিয়ে শুক্রবার (১২ এপ্রিল) নারায়নগঞ্জের রুপগঞ্জ এলাকা থেকে আন্ত:জেলা মোটরসাইকেল চোরচক্রের অন্যতম হোতা ও মাস্টারমাইন্ড সেলিম খানকে গ্রেফতার করে পুলিশ। সেলিম খানের দেয়া তথ্য অনুযায়ী টাঙ্গাইল জেরার রাবনা বাইপাসস এলাকা থেকে চুরি যাওয়া মোটরসাইকেলটিও উদ্ধার করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) শেখ মোস্তাফিজুর রহমান আরো জানান, আন্ত:জেলা মোটরসাইকেল চোরচক্রের অন্যতম হোতা ও মাস্টারমাইন্ড সেলিম খানের নামে ঢাকা, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ, নারায়নগঞ্জ, মাগুরা, বাগেরহাট সহ দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। এছাড়া সেলিম খান এ চোরাই মোটরসাইকেল দিয়ে মাদক পাচার সহ বিভিন্ন অপরাধ কার্যক্রম করে আসছিলো।

;