খোলা চিঠি উড়িয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা। ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস যুদ্ধের মধ্য দিয়ে যে স্বাধীনতার বিজয় এনেছিল বাংলার দামাল ছেলেরা। যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ থেকে সমৃদ্ধ দেশ হয়ে উঠার ইতিহাস আজ পা রাখলো ৫৪ বছরে। আর স্বাধীনতার ৫৪ বছর উদযাপনে মেতেছে দেশের শিক্ষার্থীরা। 

কেউ ফুল দিয়ে, কেউ নিরব থেকে শ্রদ্ধা জানাচ্ছেন দেশের শ্রেষ্ঠ সন্তানদের। তবে এতসব ব্যতিক্রম উদ্‌যাপনের মাঝে একদল শিক্ষার্থী দীর্ঘ পতাকা হাতে নিয়ে খোলা চিঠি উড়িয়ে দিয়ে শ্রদ্ধা জানান শহীদদের প্রতি। 

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৬ মার্চ) এমনি চিত্রের দেখা মেলে জাতীয় স্মৃতি সৌধ চত্বরে। স্বাধীনতার ইতিহাস বুকে লালন করে ভবিষ্যৎ দেশকে গড়ার প্রত্যয় নিচ্ছে এই শিক্ষার্থীরা এই উদ্‌যাপন থেকেই।

খোঁজ নিয়ে জানা গেছে, উড়ো চিঠি উড়িয়ে ব্যতিক্রমী উদ্‌যাপন করেন সাভার ইকবার সিদ্দিকী কলেজের শিক্ষার্থীরা। একসাথে ২৪০টি খোলা চিঠি আকাশে উড়িয়ে দেন কলেজটির ছাত্র-ছাত্রীরা। প্রতিটি চিঠিতে শ্রদ্ধা আর আবেগের স্থান পেয়েছে যা নতুন প্রজন্মের জন্য অনুপ্রেরণা জোগাবে।

বিজ্ঞাপন

ইকবাল সিদ্দিকী কলেজে শিক্ষক মো. ইমো হোসেন বলেন, শিক্ষার্থীরা এবার ব্যতিক্রমভাবে শ্রদ্ধা জানালো শহীদদের। নিজের আবেগ ও শ্রদ্ধা তারা লিখে জানিয়েছেন। এতে করে স্বাধীনতার ইতিহাস তারা বুকে লালন করছেন। আমাদের ২৪০ জন শিক্ষার্থী আজ এখানে এসেছেন। তারা দীর্ঘ পতাকা হাতে স্বাধীনতার জানান দিচ্ছেন। সব মিলিয়ে নতুন প্রজন্মের এমন ব্যতিক্রম চিন্তা ইতিহাস চর্চার বিরল আগ্রহ বটে। 

সাগরিকা নামের এক শিক্ষার্থী বলেন, ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমাদের দেশে স্বাধীনতা অর্জিত হয়েছে। আজ আমরা সেটা লালন করছি। বন্ধুরা মিলে উড়ো চিঠি এনেছি। হয়ত শহীদরা দেখবে না। কিন্তু নতুন প্রজন্ম আমাদের লেখা চিঠি থেকে ইতিহাস জানবে। তাদের প্রতি সম্মান সম্পর্কে জানবে এটাই আমাদের শান্তি।

শ্যামলি আক্তার নামের আরেক শিক্ষার্থী বলেন, আমাদের সকলের উচিত দেশের ইতিহাস চর্চা করা। আর আমরা তাই করেছি। সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানাই। দোয়া করি।

এদিকে সকালে জাতীয় স্মৃতি সৌধ চত্বরে গান গেয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় ইতিহাসের সঠিক চর্চা করার অনুরোধ করেন প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষার্থীরা।