ঈদ আনন্দে ভিড় ‘সামরিক ও বিমান বাহিনী’ জাদুঘরে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ বার্তা২৪.কম

ছবিঃ বার্তা২৪.কম

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের লম্বা ছুটিতে রাজধানী এখন অনেকটাই ফাঁকা। যানজটের এই ব্যস্ত শহরে স্বস্তিতে তাই ফাঁকা শহর ঘুরে বেড়াচ্ছেন ঢাকাবাসী। ঈদ ব্যাতিত যানজট মুক্ত ঢাকা শহরের এই ফাঁকা চিত্র দেখা যায়না বছরের অন্য কোন সময়ে। এই যানজট উপেক্ষা করে তাই নগরবাসী অনেকেরই আনন্দ বিনোদনের সুযোগ মেলেনা। অন্যদিকে শহুরে মানুষের আনন্দ বিনোদনের মাধ্যম নগরীর বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলো। শহর এখন ফাঁকা, এই সুযোগে ঈদের আনন্দকে ভাগাভাগি করতে পরিবার পরিজনদের নিয়ে ভিড় জমাচ্ছেন নগরীর বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলোতে। বিশেষ করে ঈদের দ্বিতীয় দিন বঙ্গবন্ধু সামরিক জাদুঘর এবং আগারগাঁওয়ের বিমান বাহিনী জাদুঘরে দেখা গেছে মানুষের উপচে পড়া ভিড়।

শুক্রবার (১২ এপ্রিল) ঈদের দ্বিতীয় দিন দুপুরে বিজয়নগরে গিয়ে দেখা যায়, বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের টিকিট কাউন্টারের সামনে নারী পুরুষের পৃথক দীর্ঘ লাইন। সবার চোখেমুখেই ঈদ আনন্দের ছোঁয়া। শহরে চাহিদা অনুযায়ী তেমন কোনও বিনোদন কেন্দ্র না থাকায় ঈদের আনন্দ ভাগাভাগি করতে পরিবারসহ এখানে ঘুরতে এসেছেন নগরবাসী। বিশেষ করে শিশুদের বিনোদনের পাশাপাশি শিক্ষা দেওয়ার লক্ষ্যেই সামরিক জাদুঘরে এসেছেন অনেকেই।

বিজ্ঞাপন

রাজধানীর মিরপুর থেকে পরিবার নিয়ে সামরিক জাদুঘরে এসেছেন বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা মো. তোফায়েল আহমেদ। বার্তা২৪.কমের প্রতিনিধির সাথে কথা হলে তিনি বলেন, 'এবারের ঈদে বাড়ি যাইনি। পরিবার ও ছোট দুই ছেলেকে নিয়ে কোথাও যাওয়ার মতো জায়গা মাথায় আসছিল না। তাই ঈদের দিন বাসায় ছিলাম। আজ মাথায় আসলো সামরিক জাদুঘরের কথা। এখানে সামরিক বাহিনীর অনেক ইতিহাসের নিদর্শন আছে। যা থেকে ছেলেরা কিছু জানতে এবং শিখতে পারবে সাথে ঈদের ঘুরাও হবে। তাই চলে আসলাম।'

বিজ্ঞাপন

এখানে যে শুধু বাচ্চাদের নিয়ে অভিভাবকরাই আসেন তা কিন্তু নয়। তরুণ-তরুণীরাও বন্ধুরা একত্রিত হয়ে এখানে ঘুড়তে আসেন। তেমনই একজন আফিয়া বিনতে আলিয়া। তিনি এসেছেন চিটাগাংরোড থেকে। ঘুরতে আসার জন্য এখানেই কেন? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'খুবই সুন্দর একটা জায়গা এটা। সোশ্যাল মিডিয়ায় অনেক দেখেছি। ছবি আর ভিডিওতে দেখে মনেই হয়নি এটা বাংলাদেশে। প্রযুক্তির এত সুন্দর ব্যবহার করে সামরিক বাহিনীর বিভিন্ন বিষয় তারা এখানে দেখিয়েছেন- এগুলো দেখতেই বন্ধুদের সাথে এখানে এসেছি। ঈদের ঘুরাঘুরিও করা হল আবার নতুন কিছু দেখাও হল।'

অন্যদিকে আগারগাঁওয়ে অবস্থিত বিমানবাহিনী জাদুঘরের দৃশ্যও একইরকম। শুক্রবার বিকেলে সেখানে গিয়েও দেখা যায় ছোট-বড় সব বয়সি মানুষের সরব উপস্থিতি। এখানেও শিশুদের প্রাধান্য দিয়েই পরিবার নিয়ে ঘুরতে এসেছেন সবাই। খোলামেলা পরিবেশ এবং বিমান বাহিনির বিভিন্ন বিষয়বস্তু দিয়ে সাজানো বিমান বাহিনী জাদুঘর। যেকারনে অবিভাবকদেরও পছন্দের তালিকায় শীর্ষে এই জাদুঘর।

দর্শনার্থীদের সাথে কথা বলে আরও জানা যায়, সামরিক বাহিনী কর্তৃক পরিচালনা করায় নিরাপত্তার বিষয় নিয়ে কোনও ভাবনা থাকে না দর্শনার্থীদের। যে কারনে ছোট শিশু থেকে শুরু করে পরিবার নিয়ে নিরাপদে নিশ্চিন্তে ঘুরে আসা যায় সামরিক ও বিমান বাহিনী জাদুঘরে।