চিতলমারীতে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমির উদ্ধার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমির উদ্ধার

স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমির উদ্ধার

বাগেরহাটের চিতলমারীতে মাছের ঘের থেকে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমির উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (১২ এপ্রিল) রাত ৮ টায় উপজেলার কলাতলা ইউনিয়নের দক্ষিণ শৈলদাহ গ্রামের হাসমত আলী শেখের ছেলে মো. হাসান শেখের মাছের ঘের থেকে কুমিরটি উদ্ধার করা হয়। এদিন রাতে চিতলমারী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইকরাম হোসেন খুলনা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা তন্ময় আচার্য্যর কাছে হস্তান্তর করেছেন।

বিজ্ঞাপন

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজী মুহাম্মদ নূরুল করিম জানান, মাছের ঘের থেকে উদ্ধার করা কুমিরটি শনিবার (১৩ এপ্রিল) সুন্দরবনে পুনরায় অবমুক্ত করা হবে।

তিনি আরও বলেন, গবেষণা কাজে কুমিরের গতিবিধি ও আচরণ জানাতে গত ১৬ মার্চ স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে লোনা পানির চারটি কুমিরকে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছিল। এদেরমধ্যে একটি কুমির প্রায় শত কিলোমিটার পথ ঘুরে বাগেরহাটের চিতলমারী উপজেলার কলাতলা ইউনিয়নের দক্ষিণ শৈলদাহ গ্রামের হাসমত আলী শেখের ছেলে মো. হাসান শেখের মাছ ঘেরে গতকাল (১১ এপ্রিল) বৃহস্পতিবার রাত থেকে অবস্থান করছিল। বিষয়টি জানাজানি হলে স্থানীয়রা কুমিরটি দেখার জন্য রাস্তায় ভিড় জমায়। খবর পেয়ে পুলিশ কুমিরটিকে নিরাপদ হেফাজতে নেয়। শুক্রবার রাতে কুমিরটিকে উদ্ধার করে খুলনা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়েছে।

বিজ্ঞাপন

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজী মুহাম্মদ নূরুল করিম জানান, মাছ ঘের থেকে উদ্ধার করা কুমিরটি শনিবার (১৩ এপ্রিল) সুন্দরবনে পুনরায় অবমুক্ত করা হবে।

খুলনা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা তন্ময় আচার্য্য বলেন, কুমিরটিকে খুলনা নিয়ে যাওয়া হচ্ছে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করে পরে ব্যবস্থা গ্রহণ করা হবে।