চিকিৎসকের ওপর হামলায় জড়িতদের গ্রেফতারের দাবিতে আল্টিমেটাম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চিকিৎসকের ওপর হামলায় জড়িতদের গ্রেফতারের দাবি

চিকিৎসকের ওপর হামলায় জড়িতদের গ্রেফতারের দাবি

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের পটিয়া ও নগরের দুই চিকিৎসকের ওপর হামলায় জড়িতদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করা না হলে সর্বাত্মক কর্মবিরতি পালনের আল্টিমেটাম দিয়েছে বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতি।

বুধবার (১৭ এপ্রিল) দুপুর ২টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আল্টিমেটাম দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি ডা. মোহাম্মদ শরীফ বলেন, পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছেন চিকিৎসকরা। একের পর এক চিকিৎসকের ওপর হামলা ঘটনা ঘটলেও উপযুক্ত বিচার না হওয়ার কারণে চিকিৎসকদের ওপর হামলা বেড়েই চলছে।

চিকিৎসকদের ওপর যে হামলাগুলো হচ্ছে, এর অন্যতম কারণ হলো বিচারহীনতার সংস্কৃতি। একটা ঘটনার যদি বিচার না হয়, অপরাধীরা যদি ছাড় পেয়ে যায়, তাহলে সন্ত্রাসীরা আরো দুঃসাহস দেখাবে।

'সার্বিকভাবে চিকিৎসকরা কর্মক্ষেত্রে খুবই অনিরাপদ। চিকিৎসকদের সুরক্ষায় শক্তিশালী একটা আইন হোক। চিকিৎসকদের মধ্যে যদি নিজেদের নিরাপত্তা নিয়ে উৎকণ্ঠা কাজ করে, তাহলে তাদের কাছ থেকে কখনোই ভালো চিকিৎসাসেবা আমরা আশা যাবে না। ফলে রোগীরা ক্ষতিগ্রস্ত হবেন, দেশের চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়বে।'

তিনি আরও বলেন, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চিকিৎসকদের উপর হামলার ঘটনায় জড়িতদের অনতিবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শান্তির জোর দাবি জানাচ্ছি। পটিয়া ও মেডিকেল সেন্টারের ঘটনায় আসামিদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানাচ্ছি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে হামলাকারীদের গ্রেফতার করা না হলে সর্বাত্মক কর্মবিরতির মতো কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবে।

পরে চিকিৎসকদের ওপর হামলার বিষয়ে নিয়ে কথা বলে বিএমএ নেতা ও স্বাচিপ চট্টগ্রামের সভাপতি ডা. শেখ শফিউল আজম।

তিনি বলেন, আমার নিরাপত্তাহীনতার ভুগছি। চিকিৎসকরা অনিরাপদ থাকলে চিকিৎসা সেবা ব্যহত হবে। আমরা এমন ঘটনার নিন্দা জানাচ্ছি, পাশাপাশি এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।

এসময় আরও উপস্থিত ছিলেন, বেসরকারি হাসপাতাল মালিক সমিতির সাধারণ সম্পাদক ডা. লিয়াকত আলী খান, ডা. আবুল কাসেম মাসুদ, ডা. আরিফুল আমিন, ডা. রেজাউল করিম, ডা. মনিরুল ইসলাম, ডা. মনিউজ্জামান, প্রমুখ।

গত ১১ এপ্রিল রাতে পটিয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে দায়িত্বরত চিকিৎসক রক্তিম দাশ ওপর এ হামলা করে দুর্বৃত্তরা। এর দুই দিন পর ১৪ এপ্রিল সকালে চট্টগ্রাম মেডিকেল সেন্টার হাসপাতালে স্বজনদের হামলা শিকার হন ওই হাসপাতালের চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলু।

   

কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে

কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় কেএনএফ সন্দেহে যৌথ বাহিনীর অভিযানে আটক আরও ২ জনকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুর ২টায় বান্দরবান চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. নুরুল হকের আদেশের প্রেক্ষিতে তাদের জেল হাজতে পাঠানো হয়।

আসামিরা হলেন, বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের ফারুক পাড়ার বাসিন্দা মিকা এল বম (৪৩) এবং সদর ইউনিয়নের লাইমি পাড়ার বাসিন্দা লাল লুং সাং বম (৪২)।

বান্দরবান আদালতের পুলিশের উপ-পুলিশ পরিদর্শক (এসআই) প্রিয়েল পালিত বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, রুমা থানার মামলায় কেএনএফের সন্দেহভাজন দুই আসামিকে আদালতে হাজির করা হয়। শুনানি শেষে বিচারক তাদের কারাগার পাঠানোর নির্দেশ দেন।

পুলিশ জানায়, ২৯ এপ্রিল (সোমবার) বিকেলে রুমা উপজেলা সদরে যৌথবাহিনীর সদস্যরা অভিযান পরিচালনা করে সন্দেহভাজন এই দুই আসামিকে গ্রেফতার করে। মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাদের আদালতে তোলা হয়।

এপর্যন্ত মোট ৭৯ কেএনএফ সদস্য ও একজন চাঁদের গাড়ির চালকসহ মোট ৮০ জনকে কারাগারে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ২৩ জন নারী রয়েছেন।

বান্দরবানের রুমা ও থানচিতে প্রকাশ্যে ব্যাংক লুটের পর বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ ও সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় এ পর্যন্ত রুমাতে পাঁচটি ও থানচিতে চারটি মোট ৯টি মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, বান্দরবানে গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় মামলায় অভিযুক্ত ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’র সংশ্লিষ্টতা থাকার অভিযোগে সমগ্র বান্দরবান জুড়ে যৌথ বাহিনীর চিরুনি অভিযান চলমান রয়েছে।

;

তীব্র গরমে বেঁকে যাচ্ছে রেললাইন, ফেলা হচ্ছে কচুরিপানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
তীব্র গরমে বেঁকে যাচ্ছে রেললাইন

তীব্র গরমে বেঁকে যাচ্ছে রেললাইন

  • Font increase
  • Font Decrease

চলমান তীব্র তাপদাহের প্রভাবে গাজীপুরে রেললাইন বেঁকে যাচ্ছে। তাই দুর্ঘটনা এড়াতে ভেজা কচুরিপানা দিয়ে রেললাইন ঢেকে দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুর ২টার দিকে ঢাকা-চট্রগ্রাম রেললাইনের কালিগঞ্জের আড়িখোলা রেলওয়ে স্টেশন এলাকায় একাধিক স্থানে রেললাইন বেঁকে যায়। খবর পেয়ে রেল কর্তৃপক্ষ সেখানে মেরামত করেন।

জানা গেছে, দেশজুড়ে চলমান তাপদাহের প্রভাবে গরম হয়ে রেললাইন বেঁকে গেছে। বিষয়টি নজরে আসলে রেলওয়ে কর্তৃপক্ষ ও কর্মীরা ঘটনাস্থলে যায়। তাৎক্ষণিকভাবে বেঁকে যাওয়া ওই অংশে কচুরিপানা, কাঁদামাটি দিয়ে তাপ রোধের চেষ্টা করে। পরে একটি দল বেঁকে যাওয়া অংশটিতে মেরামত কাজ শুরু করে।

পূবাইল রেলওয়ে স্টেশন মাস্টার আব্দুর রহমান জানান, এ ঘটনায় ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। মেরামতের পর দুটি ট্রেন ওই স্থান দিয়ে নির্বিঘ্নে পার হয়ে গেছে।

এদিকে আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী গাজীপুরে গত কয়েকদিন ধরেই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে ৩৯ দশমিক ৭ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াস।

;

বিমানবন্দর এলাকা থেকে ছিনতাইকারী চক্রের ৭ সদস্য গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর টঙ্গী ও বিমানবন্দর এলাকা থেকে সক্রিয় সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের দলনেতাসহ ৭ জন সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১)।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর বিমানবন্দর থানা ও টঙ্গী পশ্চিম থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। দুপুরে বিষয়টি নিশ্চিত করেন র‌্যাব-১ এর সহকারী পরিচালক (অপস অ্যান্ড মিডিয়া অফিসার),সহকারী পুলিশ সুপার মো. মাহফুজুর রহমান।

গ্রেফতারকৃতরা হলেন- মো. আকাশ (২০), সাব্বির মোল্লা (২৪), মো. বাবুল মিয়া (৩২), মো. মিন্টু (৩৫), মো. জসিম (২৭), মো. মোশারফ করিম (২০), মো. রাব্বি (১৯)। অভিযানকালে তাদের কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত তিনটি ছুরি, একটি লোহার চেইন, তিনটি খুর, দুটি মোবাইল ফোন ও দুটি সিমকার্ড উদ্ধার করা হয়।

মো. মাহফুজুর রহমান জানান, টঙ্গী ও বিমানবন্দর এলাকা থেকে সক্রিয় সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের দলনেতাসহ ৭ জন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। রাজধানীবাসী ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীতে আসা যাত্রীরা যাতে নিরাপদে, নির্বিঘ্নে, স্বস্তির সঙ্গে চলাচল করতে পারে এ লক্ষ্য নিয়ে ছিনতাইকারী, অজ্ঞানপার্টি ও কিশোর গ্যাং চক্রের বিরুদ্ধে র‌্যাব-১ এর সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে।

গ্রেফতারকৃত আসামিদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান র‍্যাবের এই কর্মকর্তা।

;

ইইউর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদার হবে: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ইইউয়ের সঙ্গে বাংলাদেশ জ্ঞান, দক্ষতা উন্নয়ন, উদ্ভাবন এবং কর্মসংস্থানের ওপর বিশেষ গুরুত্বসহ ভবিষ্যতে বিস্তৃত অংশীদারিত্বের লক্ষ্যে কাজ করছে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের স্থানীয় সময় সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় স্বাধীনতা ও জাতীয় দিবসের অভ্যর্থনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, গত দেড় দশকে অর্জিত টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি বাংলাদেশকে এশিয়া এবং এর বাইরেও দ্রুততম বর্ধনশীল একটি অর্থনীতিতে পরিণত করেছে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের কাতার থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে।

বেলজিয়ামকে বাংলাদেশের সত্যিকারের বন্ধু হিসেবে বর্ণনা করে ড. হাছান তার জীবনের গুরুত্বপূর্ণ সময় বেলজিয়ামে উচ্চতর অধ্যয়নের জন্য এসে দেশটির সমাজ, সংস্কৃতি এবং মানুষের সঙ্গে কাটিয়েছেন বলে উল্লেখ করেন।

তিনি ২০২৩ সালের অক্টোবরে প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফরের সাফল্যের কথা তুলে ধরেন এবং আগামী দিনে বেলজিয়াম এবং ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে বৈশ্বিক সন্ত্রাসবাদ, জনযোগাযোগ, সুনীল ও বৃত্তাকার অর্থনীতিসহ নিরাপত্তার প্রচলিত এবং অপ্রচলিত ক্ষেত্রসমূহে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে আশাপ্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী দৃঢ়তার সঙ্গে বলেন যে, বাংলাদেশ ইইউয়ের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছে যাতে বিশ্বে কোথাও মানুষকে যুদ্ধের ভয়াবহতা সহ্য করতে না হয়, ভবিষ্যত প্রজন্মের জন্য শান্তি ও উন্নয়ন নিশ্চিত করা যায় এবং বিশ্বজুড়ে মানবতার মূল্যবোধ সমুন্নত রাখা যায়।

ইইউ এক্সটার্নাল এ্যাকশন সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক নিকলাস কাভার্নস্টর্ম বলেন, বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, ন্যায়বিচার, সমতা, নারীর ক্ষমতায়ন এবং মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে একসঙ্গে নিবিড়ভাবে কাজ করছে যা বিদ্যমান অংশীদারিত্বমূলক সম্পর্ককে আরও মজবুত করে চলেছে। তিনি শিগগিরই বাংলাদেশের সঙ্গে পার্টনারশিপ এন্ড কোঅপারেশন এগ্রিমেন্ট বিষয়ে আলোচনা শুরু করতে ইইউয়ের আগ্রহের কথা জানান।

বেলজিয়াম সরকারের পক্ষে রাষ্ট্রদূত জেরোএন কুরম্যান অভূতপূর্ব উন্নয়ন অর্জনের জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশ ও বেলজিয়ামের ঘনিষ্ঠভাবে কাজ আগামী দিনে উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতাকে নতুন রূপ দেবে।

রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিদেশি রাষ্ট্র, সরকার ও বন্ধুদের অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন ও মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট উল্লেখ করে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি আজ বিশ্বের ৩৩তম বৃহত্তম, যা ২০৩০ সালের মধ্যে ২৪তম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে এবং এক্ষেত্রে বেলজিয়াম এবং ইইউয়ের সঙ্গে নিবিড় অংশীদারিত্বমূলক সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

;