চট্টগ্রামে পাহাড় কেটে রাস্তা ও ঘর নির্মাণ, গুড়িয়ে দিল জেলা প্রশাসন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

 

চট্টগ্রাম নগরী পূর্ব নাসিরাবাদ মৌজার চন্দ্রনগর এলাকার নাগিন পাহাড় কেটে রাস্তা ও ঘর তৈরির প্রমাণ পেয়েছে জেলা প্রশাসন। পরে ওই স্থানে নির্মিত ১১টি অবৈধ স্থাপনা গুড়িয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২০ এপ্রিল) দিনভর ওই এলাকার পাহাড়টিতে এই অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের কাট্টলী সার্কেল ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী।

তিনি বলেন, আমরা গোপন সংবাদ পাই যে এই চন্দ্রনগর এলাকায় পাহাড় কাটা হচ্ছে। এর ভিত্তিতে এসে আমরা ঘটনার সত্যতা পাই। অভিযানের খবর পেয়ে আগেই সটকে পড়ে পাহাড়খেকোরা। ঘটনাস্থল থেকে কাউকে না পাওয়ায় জরিমানা করা সম্ভব হয়নি। এ সময় পাহাড় কাটার শাবল, কোদাল ইত্যাদি জব্দ করা হয় এবং পাহাড় কেটে তৈরি সমতল ভূমিতে গড়ে ওঠা ১১টি সেমি পাকা স্থাপনা অপসারণ করা হয়। দুবৃত্তরা রাতের আঁধারে লোকচক্ষুর আড়ালে পাহাড় কেটে সমান করার চেষ্টা করছে। এর আগেও এসে সতর্ক করে দেয়া হয়েছিল।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পাহাড় কাটার বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স নীতি অনুসরণ করি। ইতোমধ্যেই যারা পাহাড় কেটেছে তাদের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর মামলার মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করেছে। ভবিষ্যতেও চট্টগ্রামের পাহাড়গুলো রক্ষায় জনস্বার্থে জেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।