পায়রা বন্দরে ভিড়ল বিদেশি জাহাজ 'এমভি জেইন'

  • উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলাপাড়া (পটুয়াখালী)
  • |
  • Font increase
  • Font Decrease

পায়রা বন্দরে ভিড়ল বিদেশি জাহাজ 'এমভি জেইন'

পায়রা বন্দরে ভিড়ল বিদেশি জাহাজ 'এমভি জেইন'

পটুয়াখালীর কলাপাড়া পায়রা সমুদ্র বন্দরে প্রথমবারের মতো ভিড়েছে 'এমভি জেইন' নামে বিদেশি জাহাজ।

বুধবার (১৫ মে) বিকাল ৪টায় বন্দরে নবনির্মিত জেটিতে পানামার পতাকাবাহী এই বিদেশি জাহাজ নোঙর করেছে।

বিজ্ঞাপন

বন্দর কতৃপক্ষের তথ্যমতে, জাহাজটি পানামার পতাকাবাহী এবং দুবাই এর ফুজাইরা বন্দর হতে ৫০ হাজার ৫০০ মেট্রিক টন পাথর এবং ১২ মিটার ড্রাফ্ট নিয়ে গত শুক্রবার (১০ মে) পায়রা বন্দরের আউটার এঙ্কোরেজে এসে পৌঁছায়। পরে জাহাজটি ২৪ হাজার মেট্রিক টন পাথর নিয়ে আজকে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল জেটিতে নিরাপদে বার্থিং করে। বিকেল ৪টা ৩০ মিনিট থেকে জাহাজটির কার্গো ডিজচার্জিং কার্যক্রম শুরু হয়েছে।

২০০ মিটার দীর্ঘ এ জাহাজটি পায়রা বন্দরের জেটিতে নোঙর করায় বন্দর কর্তৃপক্ষ ও জেটিতে কর্মরত শ্রমিকদের মধ্যে আনন্দ ছড়িয়ে পড়ে।

বিজ্ঞাপন

পায়রা বন্দর ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান বার্তা২৪.কে বলেন, আজকের দিনটি পায়রা বন্দরের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। পায়রা বন্দরের প্রথম টার্মিনালে পরীক্ষামূলক মাদার ভেসেল বন্দরের জেটিতে অবস্থান নিয়েছে। জাহাজ 'এমভি জেইন' পায়রা বন্দরের প্রথম টার্মিনাল জেটিতে নোঙ্গর করার মাধ্যমে পায়রা বন্দরের জন্য আরও একটি সম্ভাবনার নতুন দিগন্তের সূচনা হলো। বন্দরের রাজস্ব আহরনে উন্মোচিত হল সম্ভাবনার নতুন দ্বার। আশা করছি দ্রুত সময়ের মধ্যে প্রধানমন্ত্রী পায়রা বন্দর সফরে আসবেন এবং বন্দরের জেটিসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা উদ্বোধন করবেন।

এর আগে ২০১৩ সালের ১৯ নভেম্বর পটুয়াখালীর কলাপাড়ার রামনাবাদ চ্যানেলে দেশের তৃতীয় সমুদ্র বন্দর হিসেবে পায়রার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ২০১৬ সালের আগস্টে বন্দরের বহিঃনোঙরে অপারেশন কার্যক্রম শুরু হয়। সেই থেকে বন্দরে আগত জাহাজের লাইটারেজের মাধ্যমে পণ্য খালাস করা হয়।