আনোয়ারুল আজীম হত্যায় দুই দেশের নাগরিকরা জড়িত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডে বাংলাদেশের পাশাপাশি ভারতের নাগরিকেরাও জড়িত রয়েছেন বলে জানা গেছে। এর আগে হত্যাকাণ্ডে শুধু বাংলাদেশিরাই জড়িত বলে জানানো হয়েছিল।

বৃহস্পতিবার (২৩ মে) পুলিশের সদর দফতর ও ডিএমপির গোয়েন্দা (ডিবি) পুলিশের একাধিক কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গেছে।

ভারতীয় নাগরিকদের পরিচয় এখন পর্যন্ত শনাক্ত করায় যায়নি বলে জানিয়েছে ডিবি সূত্র। তারা জানিয়েছেন, আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডে ৫ থেকে ৬ জন অংশ নিয়েছেন।

এ হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে এখন পর্যন্ত তিনজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের ওয়ারী বিভাগ। তারা হলেন- এ হত্যাকাণ্ডে সরাসরি অংশ নেওয়া চরমপন্থি দল পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির নেতা আমানউল্লাহ আমান, মোস্তাফিজ ও ফয়সাল।

এদিকে, আমানউল্লাহ আমানের এক বান্ধবী সিলিস্তি রহমানের নামও সংসদ সদস্য হত্যাকাণ্ডে উঠে এসেছে। তবে তাকে এখনো গ্রেফতারের খবর পাওয়া যায়নি।

সংসদ সদস্য হত্যাকাণ্ডে তদন্তের অগ্রগতি সম্পর্কে জানাতে এবং রহস্য উদঘাটনে ভারতীয় পুলিশের এই বিশেষ দল বৃহস্পতিবার ঢাকায় এসে পৌঁছানোর কথা রয়েছে। কখন তারা এসে পৌঁছাবেন, তা জানা যায়নি।

ডিবি সূত্র জানায়, পাঁচ কোটি টাকার চুক্তিতে বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক আখতারুজ্জামান ভাড়াটে খুনিদের এমপি আজীমকে হত্যার দায়িত্ব দেন।

গত ১২ মে চিকিৎসার জন্য ঝিনাইদহের কালীগঞ্জ থেকে চুয়াডাঙ্গার দর্শনার গেদে সীমান্ত দিয়ে ভারতে যান এমপি আনার। তিনি পশ্চিমবঙ্গে বরাহনগর থানার মণ্ডলপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে এক বন্ধুর বাড়িতে ওঠেন। পরদিন ডাক্তার দেখানোর কথা বলে বাড়ি থেকে বের হন। এরপর থেকেই রহস্যজনকভাবে নিখোঁজ হন আনোয়ারুল আজীম।

বাড়ি থেকে বের হওয়ার পাঁচদিন পর গত ১৮ মে বরাহনগর থানায় আনোয়ারুল আজীমের নিখোঁজের বিষয়ে একটি জিডি করেন বন্ধু গোপাল বিশ্বাস। এরপরও খোঁজ মেলে না তিনবারের এই সংসদ সদস্যের। বুধবার হঠাৎ খবর ছড়ায় কলকাতার পার্শ্ববর্তী নিউটাউন এলাকায় বহুতল সঞ্জীবা গার্ডেনস নামে একটি আবাসিক ভবনের বিইউ ৫৬ নম্বর রুমে আনোয়ারুল আজীম খুন হয়েছেন।

আনোয়ারুল আজীম আনার ভারতে খুন হওয়ার ঘটনায় রাজধানীর শেরে বাংলা নগর থানায় মামলা দায়ের হয়েছে। বুধবার সন্ধ্যায় মামলার এজাহার দায়ের করেন তার মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।

বুধবার বিকেলে ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের বলেন, ঘটনাটি মর্মান্তিক। এটি নিষ্ঠুর হত্যাকাণ্ড। আনোয়ারুল আজীম আনার একজন জনপ্রিয় জনপ্রতিনিধি ছিলেন। তার এলাকার সাধারণ মানুষ স্তম্ভিত। অত্যন্ত গুরুত্ব দিয়ে আমরা কাজ করছি। তিনি তিনবারের সংসদ সদস্য। নিবিড়ভাবে ভারতীয় পুলিশের সঙ্গে যোগাযোগ রাখছি। কয়েকজন আমাদের কাছে আটক আছে। তাদের কাছ থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য পাচ্ছি। তদন্তের স্বার্থে আমরা সবকিছু বলতে পারছি না।

   

ঈদকে ঘিরে হামলা বা নাশকতার তথ্য নেই: র‌্যাব ডিজি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ঈদকে কেন্দ্র করে নাশকতা মোকাবিলায় প্রস্তুত র‍্যাব: ডিজি

ঈদকে কেন্দ্র করে নাশকতা মোকাবিলায় প্রস্তুত র‍্যাব: ডিজি

  • Font increase
  • Font Decrease

পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে সুনির্দিষ্ট কোনো হামলা বা নাশকতার তথ্য নেই বলে জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) ব্যারিস্টার মো. হারুন অর রশিদ। তবে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি ও সক্ষমতা রয়েছে বলেও জানান তিনি।

রোববার (১৬ জুন) সকালে জাতীয় ঈদগাহ ময়দানে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান র‍্যাব ডিজি।

মো. হারুন অর রশিদ বলেন, ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীসহ সারাদেশে পশুর হাট জমে উঠেছে। হাটকেন্দ্রিক মলম পার্টি, অজ্ঞানপার্টি প্রতিরোধে র‍্যাব সার্বক্ষণিক নজরদারি রেখেছে। হাটগুলোতে পর্যাপ্ত ফোর্স মোতায়েন রাখা হয়েছে, জাল টাকা শনাক্তের জন্য ডিভাইস রয়েছে প্রত্যেকটা বাস টার্মিনাল, লঞ্চঘাট, ট্রেন স্টেশনে র‍্যাব সদস্য মোতায়েন রয়েছে। টিকিট কালোবাজারির সঙ্গে সংঘবদ্ধ ১০ জনের একটা দলকে র‍্যাব গ্রেফতার করেছে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে পশুবাহী গাড়ি ঢাকায় আসছে। এসব গাড়ি যাতে কোথাও বাধাগ্রস্থ না হয় আমরা নজর রাখছি।

তিনি বলেন, ঈদের দিনে ঢাকায় জাতীয় ঈদগাহে সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া, শোলাকিয়া, রংপুর, দিনাজপুরে বড় জামাত অনুষ্ঠিত হবে। এসব ঈদ জামাতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসসহ নজরদারি জোরদার করা হয়েছে। র‍্যাব সদর দফতর থেকে কন্ট্রোলরুম স্থাপন করে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করা হবে। চামড়া নিয়ে যাতে কোনো কারসাজি না হয়, সেজন্য ব্যবস্থা গ্রহণ করেছি।

তিনি বলেন, ঈদ ঘিরে আমরা যথেষ্ট সতর্ক রয়েছি, গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। ঈদকে কেন্দ্র করে সুনির্দিষ্ট কোনো হামলা-নাশকতার তথ্য নেই। তবে কোন আশঙ্কাকে উড়িয়ে দিচ্ছি না, সবকিছু মাথায় রেখেই নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। আমরা সতর্ক রয়েছি। র‍্যাবের ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল ইউনিটসহ দুটি হেলিকপ্টারকে প্রস্তুত রাখা হয়েছে। যে কোন ধরনের নাশকতা- হামলা প্রতিরোধ করতে র‍্যাব প্রস্তুত রয়েছে। সাইবার ওয়ার্ল্ডে সাইবার পেট্রোলিং জোরদার করা হয়েছে, যে কোন গুজব প্রতিরোধ করতে প্রস্তুতি রয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোন ধরনের হামলার সুনির্দিষ্ট কোন তথ্য নাই। তারপরেও যদি এমন কিছু হয়ও আমরা প্রস্তুত আছি। যে কোন ঘটনা প্রতিহত করতে র‍্যাবের প্রস্তুতি রয়েছে। র‍্যাব বর্তমানে ত্রিমাত্রিক এলিট ফোর্সে পরিনত হয়েছে। জলে-স্থলে-আকাশে আমাদের সক্ষমতা রয়েছে। নিশ্চয়তা দিচ্ছি শোলাকিয়ায় হামলার মতো এ ধরনের ঘটনা ঘটবেনা।

;

বাড়তি ভাড়ার অভিযোগ

মহাখালী বাস টার্মিনালে যাত্রীদের উপচে পড়া ভিড় 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাত পোহালেই ঈদ। শেষ মুহূর্তে প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়িতে ছুটছেন ঘরমুখী মানুষ। মহাখালী বাস টার্মিনালে বেড়েছে যাত্রীর চাপ। তবে যাত্রীদের উপচে পড়া ভিড় থাকায় মিলেছে বাড়তি ভাড়ার অভিযোগ।

রোববার (১৬ জুন) দুপুরে এমন চিত্র দেখা গেছে। সকাল থেকেই বাস টার্মিনালে যাত্রীদের ভিড় লক্ষ্য করা যায়। যারা আগে টিকিট কেটেছেন, তারা অপেক্ষা করছেন বাসের জন্য। অপরদিকে সরাসরি কাউন্টারে এসেও টিকিট কাটছেন অনেকে।

মহাখালী বাস টার্মিনালে একই রুটের বিভিন্ন পরিবহন থাকলেও সবচেয়ে বেশি ভিড় দেখা গেছে এনা পরিবহনের কাউন্টারে। দীর্ঘ লাইন ধরে টিকিট কাটছেন যাত্রীরা।

মনিরুল ইসলাম নামের একজন চাকরিজীবী বার্তা২৪.কমকে বলেন, এনা পরিবহনে বাড়তি কোনো ঝামেলা নেই। তাই লাইন ধরে হলেও টিকিট কিনছি।

মহাখালী বাস টার্মিনালে এনা পরিবহনের রয়েছে দুটো কাউন্টার। দুটো কাউন্টারেই সকাল ও দুপুরের টিকিট শেষ। ফলে যারা এখন টিকিট কিনছেন, তাদের বাসে চড়ার জন্য অপেক্ষা করতে হবে বিকেল পর্যন্ত।

সরকার কর্তৃক নির্ধারিত ভাড়া রাখছে পরিবহনটি। ঢাকা থেকে ময়মনসিংহের ভাড়া ৩২০ টাকা, হবিগঞ্জের ভাড়া ৪৬০ টাকা,মৌলভীবাজারের ভাড়া ৫৭০ টাকা ও সুনামগঞ্জের ভাড়া রাখা হচ্ছে ৮০০ টাকা।

কাউন্টার ম্যানেজার রফিকুল জানান, আজ যাত্রীর চাপ বেশি। ইতিমধ্যে সব টিকিট শেষ হয়ে গেছে। এখন বিকেল, সন্ধ্যা, রাতের টিকিট বিক্রি হচ্ছে।

এনা পরিবহন ছাড়া অন্যান্য পরিবহনগুলোতে যাত্রীর চাপ তেমন দেখা যায়নি। যাত্রীর তুলনায় এনা বাসের সংখ্যা কম থাকলেও অন্যান্য পরিবহনে তা নেই। টার্মিনালের সামনেই যাত্রীর জন্য অপেক্ষা করছে আলম এশিয়া, ইসলাম, রাজীব, এসআই, ইমামসহ বিভিন্ন পরিবহনের বাস।

ইমাম পরিবহনের হেল্পার রফিক বলেন, আমাদের বাস একেবারেই রেডি করা। যাত্রীরা আসবেন আর উঠে যাবেন, কোনো ঝামেলা নেই। বাস ভর্তি হয়ে গেলেই ছেড়ে দেয়া হবে।

এনা পরিবহন সরকার কর্তৃক নির্ধারিত ভাড়া নিলেও বেশ কিছু পরিবহনে নেয়া হচ্ছে বাড়তি ভাড়া। ঢাকা থেকে ময়মনসিংহের বাস ভাড়া ৩২০ টাকা হলেও একই রুটের অন্যান্য বাসগুলো ভাড়া চাইতে ৪০০ থেকে ৪৫০ টাকা। বিশেষত ইমাম, সৌখিন, আলম এশিয়া বাসে এ বাড়তি ভাড়া নেয়ার প্রবণতা বেশি।

ময়মনসিংহগামী যাত্রী আরাফাত প্রথমে এনা পরিবহনের টিকিট কাটার চেষ্টা করেছিলেন। কিন্তু, সকাল ও দুপুরের কোনো টিকিট না পেয়ে তিনি অন্যান্য পরিবহনের ভ্রমণের চেষ্টা করেন। তবে সেক্ষেত্রে দেখতে পান, নির্ধারিত ভাড়ার চাইতে বেশি ভাড়া চাওয়া হচ্ছে।

পরিবহনগুলোর স্টাফরা বলেন, অধিকাংশ বাসগুলো ঢাকা ফিরবে খালি অবস্থায়, তাছাড়া ঈদে কর্মীদের বেতন বোনাস দিতে হয়,তাই ভাড়াটা একটু বেশি নেয়া হচ্ছে।

;

ঈদের দিন বন্ধ থাকবে আন্তঃনগর ট্রেন, চলবে চট্টগ্রাম মেইল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঈদের দিন কোনো আন্তঃনগর ট্রেন চলাচল করবে না বলে জানিয়েছেন ঢাকা রেলওয়ে স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার।

তিনি বলেছেন, শুধু ঢাকা থেকে চট্টগ্রাম চলাচলকারী চট্টগ্রাম মেইল চলাচল করবে আর কোনো ট্রেন চলাচল করবে না।

রোববার (১৬ জুন) সকালে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব জানান তিনি।

মোহাম্মদ মাসুদ সরওয়ার বলেন, সোমবার ঈদুল আজহা। ঈদের দিন কোনো আন্তঃনগর ট্রেন চলাচল করবে না। শুধু ঢাকা থেকে চট্টগ্রাম চলাচলকারী চট্টগ্রাম মেইল চলাচল করবে। এছাড়া আর কোনো ট্রেন চলাচল করবে না। আবার ঈদের পরদিন থেকে কিছু কিছু আন্তঃনগর ট্রেন চলাচল করবে৷ ১৯ জুন থেকে সবগুলো আন্তঃনগর ও লোকাল ট্রেন চলাচল করবে।

;

চাঁদপুরে অর্ধশত গ্রামে ঈদ উদযাপন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর
চাঁদপুরে অর্ধশত গ্রামে পালিত হচ্ছে ঈদুল আজহা

চাঁদপুরে অর্ধশত গ্রামে পালিত হচ্ছে ঈদুল আজহা

  • Font increase
  • Font Decrease

প্রতিবারের মতো এবারও মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করছে চাঁদপুরের ৫০টি গ্রামের মানুষ।

রোববার (১৬ জুন) সকালে পবিত্র ঈদুল আজহার জামাত আদায়ের মাধ্যমে এ উদযাপন করছেন।

এদিন সকাল ৮টা ৪০ মিনিটে হাজীগঞ্জে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এ সময় সাদ্রা দরবার শরীফের পীরজাদা আরিফ চৌধুরী সাদ্রাভী নামাজ ও দোয়া মোনাজাত পরিচালনা করেন।

ঈদের দ্বিতীয় জামাত পরিচালনা করেন আবু ইয়াহিয়া জাকারিয়া মাদানী।

জেলার হাজীগঞ্জ সাদ্রা দরবার শরিফ, উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, কচুয়া ও শাহরাস্তিসহ আরও বেশ কয়েকটি উপজেলার অর্ধশত গ্রামের বাসিন্দারা এ ধর্মীয় উৎসবে শামিল হয়েছেন।

হাজীগঞ্জের সাদ্রা দরবার শরিফের পিরজাদা আবু ইয়াহিয়া মো. জাকারিয়া আল মাদানি বলেন, মরহুম মাওলানা ইসহাক ১৯২৮ সাল থেকে সৌদির সঙ্গে মিল রেখে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদ্‌যাপনের নিয়ম চালু করেন। তারপর থেকে সেই ধারায় দেশের বিভিন্ন দরবার শরীফের পীরের অনুসারী এবং সচেতন মুসল্লিরা পালন করছেন।

তিনি বলেন, সৌদি আরবে পবিত্র হজ পালন শেষ। তাই রোববার সেখানে পশু কোরবানি দেওয়া হবে। একইসঙ্গে বিশ্বের অন্যদেশগুলোতেও একই দিনে ঈদ উদযাপন করা হবে।

;