বাসে যাত্রীর মাথায় বমি করে ছিনতাই করতেন তারা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে বাসে উঠে প্রথমে যাত্রীকে টার্গেট করে মাথার ওপর বমি করা হয়। এরপর অন্য একজন সেই যাত্রীর কাছে থাকা টাকাসহ মূল্যবান জিনিস নিয়ে নেয়। চট্টগ্রামে এমন একটি চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে বন্দর থানা পুশিল। এসময় তাদের থেকে ছিনতাই করা ১৫ হাজার ২০০ টাকা উদ্ধার করা হয়।

বুধবার (২২ মে) ঢাকার কাফরুল থানা এলাকা থেকে মো.আনোয়ার হোসেন সোহাগ (৩৯) ও নোয়াখালী জেলার সুধারাম থানা এলাকা থেকে মো.সাহাব উদ্দিনকে (৪০) গ্রেফতার করা হয়।

বিষয়টি নিশ্চিত করে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনজুর কাদের মজুমদার বলেন, গত ৬ মে দুপুরে নগরের ১০ নম্বর বাসের যাত্রী সাইফুল ইসলামের মাথায় বমি করে তার কাছে থাকা ব্যাগ কেটে ৯ লাখ টাকা ছিনতাই করে নিয়ে যায়। বিশেষ অভিযানে বমি পার্টির সদস্য কাফরুল থানা এলাকা থেকে মো.আনোয়ার হোসেন সোহাগ ও নোয়াখালী জেলার সুধারাম থানা এলাকা থেকে মো.সাহাব উদ্দিনকে গ্রেফতার করা হয়েছে। দুজন থেকে ছিনতাইকৃত ১৫ হাজার ২শ টাকা উদ্ধার করা হয়।

এই ঘটনায় জড়িত অন্যান্য পলাতক আসামিদের গ্রেফতার ও টাকা উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত আছে। গ্রেফতারদের বিরুদ্ধে সিএমপি ও ডিএমপির বিভিন্ন থানায় চুরিসহ একাধিক মামলা রয়েছে বলে জানান ওসি।

   

অক্সিজেন সাপোর্ট দিলেন না চিকিৎসক, মারা গেল নবজাতক!



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম,সিলেট
ছবি: বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

ছবি: বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

  • Font increase
  • Font Decrease

অক্সিজেন সাপোর্ট না দেওয়ায় সিলেটের বিশ্বনাথে ভূমিষ্টে হওয়ার আধা ঘন্টার মধ্যেই এক নবজাতকের মারা গেছে বলে অভিযোগ উঠেছে।

রোববার (২৩ জুন) রাতে বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই ঘটনা ঘটে। মারা যাওয়া নবজাতক বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়নের আলিম উদ্দিন সন্তান।

জানা গেছে, নবজাতক ভূমিষ্টের পর শ্বাসকষ্ট দেখা দিলে তাকে (নবজাতক) সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন জরুরী বিভাগের ডাক্তার মামুন মিয়া।

এদিকে, স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স বিকল থাকায়, নবজাতককে স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের অক্সিজেন সাপোর্টে রাখার অনুরোধ জানিয়ে, বিকল্প অ্যাম্বুলেন্স ব্যবস্থার চেষ্টা করছিলেন নবজাতকের পিতা। কিন্তু ডাক্তার তাদেরকে সেই সময়টুকু না দিয়ে অক্সিজেন সাপোর্ট ছাড়াই নবজাতকের পরিবারকে ওসমানী মেডিকেল যেতে বললে, আর তাতে পথিমধ্যেই অটোরিকশাতেই মৃত্যুর কোলে ঢলে পড়ে নবজাতকটি। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেকেই স্ট্যাটাস দেয়ায় ডাক্তার ও হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে নিন্দার ঝড় বইছে।

এব্যাপারে নবজাতকের বাবা আলিম উদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারদের দায়ী করে বলেন, ‘রোববার সন্ধ্যা ৭টার দিকে আমার সন্তান সম্ভাবা স্ত্রীকে বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই। তখন তাকে একজন মিড ওয়াইফ রিসিভ করেন, এসময় সেখানে দুইজন পুরুষ ডাক্তারও ছিলেন। কিছুক্ষন পরে বাহির থেকে কিছু ওষুধ কিনে আনতে বললে এনে দেই। এক পর্যায়ে রাত ৮টার দিকে নরমাল ডেলিভারীর মাধ্যমে আমার এক পুত্র সন্তান জন্ম গ্রহন করে। এর পাঁচ মিনিট পর তারা ছেলেকে নীচ তলায় নিয়ে যেতে দেখি। কোথায় নিয়ে যাচ্ছেন জিজ্ঞাস করলে তারা আমাকে জানান নবজাতকের শ্বাস কষ্ট হচ্ছে, আর তাই কিছুক্ষণ জরুরী বিভাগের অক্সিজেন সাপোর্টে রাখা হয়। তখনও নড়াচড়া করছিল ছেলেটি। পরে রেফার করা হয় সিলেট ওসমানী হাসপাতালে। আমরা অ্যাম্বুলেন্স চাইলে তারা জানান সেটি বিকল। নিজ ব্যবস্থায় যেতে বলেন। তখন আমরা তাকে জরুরী বিভাগের অক্সিজেন সাপোর্টে রাখার অনুরোধ জানিয়ে বিকল্প অ্যাম্বুলেন্স আনার সময় চাই। কিন্তু ডাক্তার আমাদের সে সময়টুকু দেননি। রাখতেও দেয়া হয়নি জরুরী বিভাগের অক্সিজেন সাপোর্টেও। তখন উপায় না দেখে অক্সিজেন সার্পোট ছাড়াই অটোরিকশায় (সিএনজি) আমরা ওসমানী হাসপাতালের উদ্দেশ্যে যাত্রা শুরু করি। কিন্তু বিশ্বনাথ উপজেলা সদরে পৌঁছার পূর্বে আমার বাচ্চাটি মারা যায়। এর দায় সম্পূর্ণ ডাক্তারের। তারা আমাকে একটু সহযোগিতা করলে হয়তো অক্সিজেন সাপোর্টসহ বাচ্চাটিকে নিয়ে বের হতে পারতাম।

এব্যাপারে অভিযুক্ত ডাক্তার মামুন মিয়া অভিযোগ অস্বীকার করে বলেন, অবস্থাদৃষ্টে নবজাতকের তখন এনআইসিইউতে চিকিৎসা জরুরী ছিলো। যেটি আমাদের ওখানে নেই। তাই রেফার করা হয়। তখন তারা কেউ আমাদের কোন কিছু বলেননি। তাছাড়া বাচ্চাটিকে এখানে রাখা হতো তাহলে সে মারা যেতো।

এবিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.দেলোয়ার হোসেন সুমন মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি কল রিসিভ করেননি।

;

নিয়মের বাইরে এনআইডি সংশোধন না করার নির্দেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিয়মের বাইরে জাতীয় পরিচয়পত্র (এসআইডি) সংশোধন না করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন ইসি।

সম্প্রতি সংস্থাটির সিস্টেম এনালিস্ট মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এমন নির্দেশনা দিয়েছে। নিয়মের বাইরে গিয়ে কারো এনআইডি কোনো কর্মকর্তা সংশোধন করে দিলে তার দায় ওই কর্মকর্তাকে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ এবং মাঠ পর্যায়ের কর্মকর্তাগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) সফটওয়্যারে প্রবেশ করার পর এনআইডি সংশোধন সংক্রান্ত সর্বশেষ গেজেট (SOP) অনুসারে যার যে এক্সেস পাওয়ার কথা যদি এর বাইরে কোনো এক্সেস কেউ পেয়ে থাকেন তাহলে অবশ্যই সংশ্লিষ্ট কর্মকর্তাকে অবহিত করতে হবে। যদি নিজের যা এক্সেস পাওয়ার কথা এর চেয়ে বেশি অথবা প্রয়োজনের অতিরিক্ত এক্সেস কেউ পেয়ে যান তাহলেও কোনো ক্রমেই SOP এর ক্ষমতার বাইরের কোনো কাজ করা যাবে না। যদি করা হয়, তার জন্য ওই কর্মকর্তা দায়ী থাকবেন।

চিঠিতে আরও বলা হয়েছে, কোনো জেলা নির্বাচন অফিসার তার অ্যাকাউন্টে গ ক্যাটাগরির আবেদন অনুমোদন করার এক্সেস পেয়ে গেলে তা এনআইডি’র সংশ্লিষ্ট কর্মকর্তাকে না জানিয়ে তিনি যদি গ ক্যাটাগরির আবেদন অনুমোদন করা শুরু করেন, তবে এর জন্য তিনি ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন। তেমনিভাবে যদি কোনো উপজেলা অফিসার অন্য উপজেলার সংশোধনের আবেদন অনুমোদনের সুযোগ সিএমএস এ পেয়ে যান, তাহলে তিনি তা কোনো ক্রমেই করবেন না। যদি করেন তাহলে তিনি দায়ী থাকবেন।

;

উপজেলা চত্বরের পুকুর থেকে অস্ত্র উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: উদ্ধার করা ওয়ান শুটার গান

ছবি: উদ্ধার করা ওয়ান শুটার গান

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার তালা উপজেলার একটি পুকুরের ভিতর থেকে পরিত্যাক্ত অবস্থায় অস্ত্র উদ্ধার করেছে পুলিশ।

সোমবার (২৪ জুন) উপজেলা চত্বরের একটি পুকুর খননের সময় অস্ত্র দেখতে পেয়ে পুলিশে খবর দেয় স্থানীয় জনতা। পরে ঘটনাস্থল থেকে একটি ওয়ান শুটার গান উদ্ধার করে পুলিশ।

তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোমিনুল ইসলাম জানান, বেশকিছুদিন ধরে উপজেলা চত্বরের পাশে একটি পুকুর খননের কাজ চলছিল। সোমবার দুপুর পৌনে তিনটার দিকে মাটি:কাটার সময় কয়েকজন শ্রমিক একটি অস্ত্র সাদৃশ্য বস্তু দেখতে পেলে স্থানীয়রা ঘটনাটি থানায় জানায়। পরে পুকুর থেকে পরিত্যাক্ত অবস্তায় ওয়ান শুটার গানটি উদ্ধার করা হয়।

ওসি আরো জানান, অস্ত্রটি জব্দ করা হয়েছে। তবে এ ঘটনায় কাউকে আটক করা হয়নি। বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

;

খাগড়াছড়িতে মোটরসাইকেল দুর্ঘটনায় পর্যটকের মৃত্যু, আহত ১



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খাগড়াছড়িতে মোটরসাইকেল দুর্ঘটনায় এক পর্যটক নিহত ও আরেকজন আহত হয়েছে।

সোমবার (২৪ জুন) দুপুর ২টার দিকে খাগড়াছড়ি-রাঙ্গামাটি সড়কের খাগড়াছড়ি সদরের গুগড়াছড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত আয়ুব মনছুরের বাড়ি ফেনীর লস্করহাটে। আহত ব্যক্তি নাঈম হোসেন ফেনীর ছাগলনাইয়ার বাসিন্দা।

জানা যায়, সাজেক পর্যটন কেন্দ্র থেকে ঘুরে খাগড়াছড়ি হয়ে রাঙ্গামাটি যাচ্ছিল আয়ুব ও নাঈম। খাগড়াছড়ি-রাঙ্গামাটি সড়কের গুগড়াছড়ি এলাকায় বাঁক ঘুরতে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে সড়কে পড়ে যায়। এ সময় স্থানীয়রা তাদের উদ্ধার করে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়। অপরজন খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তানভীর হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আইনী প্রক্রিয়া শেষে স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হবে।

;