যশোর সদর উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যশোর সদর উপজেলা নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (২৩ মে) স্থগিত আদেশ দেয়া হয়। ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান সিদ্ধান্তটি বাস্তবায়নে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা পাঠিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা আব্দুর রশিদ।

এতে বলা হয়েছে, ষষ্ঠ উপজেলা পরিষদের ৩য় ধাপে ২৯ মে অনুষ্ঠেয় যশোর জেলার সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মো. শাহারুল ইসলাম হাইকোর্ট বিভাগে মনোনয়নপত্র বৈধ ঘোষণার জন্য রিট পিটিশন দায়ের করলে হাইকোর্ট বিভাগ ১৩ মে আদেশে মো. শাহারুল ইসলামকে নির্বাচনে অংশগ্রহণসহ তার অনুকূলে প্রতীক বরাদ্দের জন্য আদেশ দেন। পরবর্তীতে হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল বিভাগে সিপিএলএ নং ১৭১৩/২২৪ দায়ের করলে ২০ মে ২০২৪ তারিখের আদেশে ‘নো-অর্ডার দেওয়া হয়। এমতাবস্থায় বাস্তবতার নিরীখে বাংলাদেশ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের এ আদেশ বাস্তবায়নের নিমিত্ত পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামী ২৯ মে অনুষ্ঠেয় যশোর সদর উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনের সব পদের নির্বাচন স্থগিত রাখার জন্য নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত দেন।

   

পরীমনির সঙ্গে অনৈতিক সম্পর্ক: বাধ্যতামূলক অবসরে এডিসি সাকলায়েন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
অতিরিক্ত উপ-কমিশনার(এডিসি) গোলাম মোহাম্মদ সাকলায়েন, পরীমনি

অতিরিক্ত উপ-কমিশনার(এডিসি) গোলাম মোহাম্মদ সাকলায়েন, পরীমনি

  • Font increase
  • Font Decrease

আলোচিত চিত্রনায়িকা পরীমনি ইস্যুতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাবেক অতিরিক্ত উপ-কমিশনার(এডিসি) গোলাম মোহাম্মদ সাকলায়েনকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার। 

এর আগে সাভারের বোট ক্লাবে পরীমণির ধর্ষণ চেষ্টার ঘটনায় দায়ের করা মামলার তদারকি কর্মকর্তা ছিলেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি)র এডিসি গোলাম সাকলায়েন শিথিল। মামলার তদন্তের সূত্রে মামলার বাদী পরীমণির সঙ্গে প্রেমের সম্পর্ক জড়ান সাকলায়েন। এমন কি পরীমণিকে নিয়ে সরকারি বাসায় ১৮ ঘণ্টা সময় কাটানোর  ঘটনা প্রকাশিত হওয়ার পর ডিবি থেকে সাকলায়েনকে সরিয়ে দেওয়া হয়। এই ঘটনায় এক বছর তদন্ত শেষে তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর পরামর্শ দিয়েছে তদন্ত কমিটি।  

গত ১৩ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের শৃঙ্খলা শাখা ২ এর উপ সচিব রোকেয়া পারভীন জুঁই স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়,  পরীমনির সঙ্গে অনৈতিক সম্পর্ক ও বাহিনীর শৃঙ্খলা পরিপন্থি কাজের অভিযোগে এডিসি সাকলায়েনের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়। প্রায় একবছর পর সেই কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। তদন্ত প্রতিবেদনে তার বিরুদ্ধে সরকারী কর্মচারী বিধিমালা ভঙ্গের অভিযোগ প্রমাণিত হয়েছে। এ কারণে তদন্ত কমিটি ‘অসদাচারণের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের বাধ্যতামূলক অবসর প্রদানের সুপারিশ করেছে।

;

নওগাঁয় রাসেলস ভাইপার পিটিয়ে মারলেন এলাকাবাসী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

দেশে চলছে বিষধর সাপ রাসেলস ভাইপার আতঙ্ক। এই আতঙ্কের মধ্যে এবার নওগাঁর ধামইরহাট উপজেলার নেউটা ও রাঙ্গামাটি এলাকায় ২টি রাসেলস ভাইপার ধরা পড়েছে। 

সোমবার (২৪ জুন) বিকেলে স্থানীয়রা ঝোপ-ঝাড়ের মধ্য থেকে সাপ দুটিকে বেড়িয়ে আসতে দেখে। এসময় স্থানীয়রা লাঠি দিয়ে পিটিয়ে সাপগুলোকে মেরে ফেলে। 

ধামইরহাটের স্থানীয় বাসিন্দা রেজাউল হক জানান, ধামইরহাট এলাকায় এর আগেও রাসেলস ভাইপার উদ্ধার হয়েছে। ভারত সীমান্ত সংলগ্ন ও আত্রাই নদী তীরবর্তী এলাকায় ইতিপূর্বে এই সাপ মাঝে মধ্যেই উদ্ধার হয়েছে।

স্থানীয় পাইকবান্দা বনবিট কর্মকর্তা ফরহাদ জাহান জানান, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত এ অঞ্চলে প্রায় ১০টি রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপ উদ্ধার হয়েছে।

কয়েক বছর আগে ধামইরহাট উপজেলার রাঙ্গামাটি এলাকায় রাসেলস ভাইপারের ছোবলে এক কৃষক আক্রান্ত হয়েছিলেন। পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে তিনি সুস্থ হন। বেশ কিছুদিন পর আবারও এই সাপের উপদ্রপ বোড়েছে। তাই সকলকে সচেতন থাকার জন্য পরামর্শ দেয়া হচ্ছে জানান বিট কর্মকর্তা ফরহাদ।

এদিকে সাপের উপদ্রব থেকে রক্ষায় জেলা জুড়ে সতর্ক করণ প্রচারনা চালানোর কথা জানান নওগাঁর জেলা প্রশাসক গোলাম মওলা। জেলার প্রতিটি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে পর্যাপ্ত প্রতিষেধক মজুত রাখা হয়েছে জানান তিনি।

;

ময়মনসিংহ-নেত্রকোনায় গ্যাস সরবরাহ বন্ধ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ভবন নির্মাণ কাজের জন্য পাইলিং করছে: ছবি: সংগৃহীত

ভবন নির্মাণ কাজের জন্য পাইলিং করছে: ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহ ও নেত্রকোনা জেলায় বাসাবাড়ি ও ফিলিং স্টেশনে অনির্দিষ্ট সময়ের জন্য গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।

সোমবার (২৪ জুন) রাত ১১টা থেকে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।

জানা যায়, সোমবার সকাল ১০টার দিকে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার নারায়ণপুর ডেফেং ইকোনমিক জুনে একটি ভবন নির্মাণ কাজের জন্য পাইলিং করার সময় ঢাকা-ময়মনসিংহ তিতাসগ্যাস সঞ্চালন পাইপ লাইনে আঘাত পেয়ে ক্ষতিগ্রস্ত হয়। এতে ময়মনসিংহ ও নেত্রকোনা জেলায় গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।

তিতাস গ্যাস কোম্পানির ডিজিএম নারায়ণ চন্দ্র দে জানিয়েছেন, অত্যন্ত স্পর্শকাতর গ্যাসের সঞ্চালন লাইনের পাইপ ছিদ্র করে দেয়ায় তা মেরামত অত্যন্ত জটিল প্রক্রিয়ার মাধ্যমে শুরু হয়েছে। কখন সংযোগ স্বাভাবিক হবে তা বলা যাচ্ছে না।

এদিকে হঠাৎ গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়া চরম দুর্ভোগে পড়েছেন ওই এলাকার মানুষ।

;

হিংসার কি আছে, ড. ইউনূস পারলে বিতর্কে আসুক: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে হিংসা করার কি আছে। তিনি পারলে আমার সঙ্গে বিতর্কে আসুক। আমেরিকায় যেভাবে ডিবেট হয়, সেভাবে ডিবেট করুক।

মঙ্গলবার (২৫ জুন) সকাল ১১টায় গণভবনে ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, পুরস্কার নিয়ে আমার কোনো আকাঙ্ক্ষা নেই। এর জন্য লবিস্ট নিয়োগ করার টাকাও নেই আমার। তবে হ্যা পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির পর অনেক নোবেল জয়ী আমার জন্য প্রস্তাব দিয়েছিলেন। নোবেল শান্তি পুরস্কার দেওয়ার ক্ষেত্রে আলাদা রাজনৈতিক উদ্দেশ্য থাকে। তাই এটা নিয়ে আমার কোনো আকাঙ্ক্ষা নেই।

সরকার প্রধান বলেন, ড. ইউনূস রাজনৈতিক দল গঠন করতে চেয়েছিল। কিন্তু সে দল গঠন করতে পারে নাই। সে যদি গ্রামের মানুষকে এতো কিছুই দিয়ে থাকে, তাহলে তো সেই মানুষগুলো ঝাঁপিয়ে পড়ার কথা। কই, কেউ তো ঝাঁপিয়ে পড়েনি।

তিনি বলেন, ড. ইউনূসের বিরুদ্ধে সরকার মামলা করেনি। বিচারাধীন বিষয় নিয়ে মন্তব্য করতে চাই না। ড. ইউনূসের বিচার নিয়ে যেসব বিদেশি কথা বলছেন, তাদের দেশে বছরের পর বছর ট্যাক্স ফাঁকি দিলে কী ব্যবস্থা নেওয়া হয়, সে প্রশ্ন করা যায় তাদের।

তিনি আরও বলেন, ড. ইউনূস সরকারের বিরুদ্ধে মামলা করে হেরে যান। তিনি অবৈধভাবে গ্রামীণ ব্যাংকের এমডি হিসেবে অতিরিক্ত ১০ বছর থেকে আরও থাকতে চাচ্ছিলেন। শ্রমিকরা মামলা করেছেন। তিনি সাজা পেয়েছেন। এতে আমার কি দোষ?’

শেখ হাসিনা বলেন, গ্রামীণের ব্যবসাটা তাকে আমি করে দিয়েছিলাম। তার ব্যবসা দারিদ্র্য বিমোচনের জন্য বলা হয়ে থাকলেও মূলত তা দারিদ্র্য লালন করেছে। উনার কার্যক্রম কতটুকু দারিদ্র্য দূর করেছে আর শেখ হাসিনার সরকার কতটুকু দারিদ্র্য দুর করেছে? বলা হয়, উনি নোবেল পাওয়ায় আমি ঈর্ষান্বিত হয়ে তাকে হয়রানি করছি। আমার নোবেলের কোনো আকাঙ্খা নেই। লবিস্ট রাখার টাকাও নেই। নোবেলের বিভিন্ন রাজনৈতিক উদ্দেশ্য থাকে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২১ জুন দুই দিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের নয়াদিল্লি যান।

লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করার পর ভারতে কোনো সরকার প্রধানের এটিই প্রথম দ্বিপাক্ষিক সফর।

এছাড়াও, এই সফরটি ছিল ১৫ দিনেরও কম সময়ের মধ্যে ভারতের রাজধানীতে শেখ হাসিনার দ্বিতীয় সফর, তিনি ৯ জুন মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত বিশিষ্ট জনদের মধ্যে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা ও নয়াদিল্লি দুই প্রতিবেশী দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ককে আরও সুসংহত করতে সাতটি নতুন এবং তিনটি নবায়নসহ ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

;