কোরবানি নিয়ে ব্যস্ত কাউন্সিলর, ময়লা-পচা গন্ধে অতিষ্ঠ বনশ্রীবাসী



জাহিদ রাকিব, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঈদুল আজহার পশুর কোরবানি শেষ হয়েছে সোমবার। অথচ ঈদের পরের দিনেও দক্ষিণ বনশ্রী আবাসিক এলাকার কোরবানির বর্জ্য অপসারণ করেনি সিটি কর্পোরেশন। কোরবানির পশুর রক্ত, ময়লা-পচা দুর্গন্ধে অতিষ্ঠ এই এলাকার বাসিন্দারা।

মঙ্গলবার (১৮ জুন) সকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন তিন ওয়ার্ডের দক্ষিণ বনশ্রীর পুরো আবাসিক এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়।

আবাসিক এলাকার প্রতিটি ব্লক ও সড়কের মোড়ে পড়ে আছে জবাই করা পশুর মাথার চামড়া, পচা রক্ত, পশুর নাড়ি-ভুঁড়ির অর্ধ গলিত অংশ। এসব স্তূপ করে পড়ে থাকায় সৃষ্টি হয়েছে দুর্গন্ধ। এলাকাবাসীর অভিযোগ, সঠিক সময়ে বর্জ্য অপসারণ না করায় পচা দুর্গন্ধে বাসার দরজা জানালা খুলতে পারছেন না। সোমবার কোরবানির পর থেকে এখন পর্যন্ত সিটি কর্পোরেশনের কাউকে এই এলাকায় আসতে দেখা যায়নি বলে দাবি করেন তারা।


বনশ্রী এইচ ব্লকের বাসিন্দা আব্দুর রহমান বার্তা২৪.কমকে বলেন, সোমবার এখানে দুপরের মধ্যে মোটামুটি কোরবানি শেষ হয়ে গেছে। সোমবার দুপুর থেকে আজকে দুপুর পর্যন্ত এই এলাকায় বর্জ্য অপসারণে সিটি করপোরেশনের কাউকে পাওয়া যায়নি। কেউ ময়ালা নিতে আসেনি।

আবার মেরাদিয়ার অস্থায়ী কোরবানির পশুর হাটের বর্জ্যও পুরোপুরি সরেনি। বিভিন্ন জায়গায় এখনো হাটের আর কোরবানির বর্জ্য পড়ে আছে।

পাশের কাজীবাড়ি মোড়েও কোরবানির বর্জ্যের স্তূপ। দ্রুত এসব বর্জ্য সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন এলাকাবাসী। তারা বলছেন, শুধু দুর্গন্ধই নয়, মশারও বিস্তার ঘটাচ্ছে এসব বর্জ্য।

এবারের কোরবানি বর্জ্য অপসারণে নগরবাসীর কাছে ২৪ ঘণ্টা সময় চেয়েছেন দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। সেই হিসেবে ২৪ ঘণ্টা শেষ হবে আজকে দুপুর ২ টায়। কিন্তু বেলা ১ টা পর্যন্ত এইচ ব্লকের এই অংশে বর্জ্য অপসারণ না হলেও কে ও এফ ব্লকের দিকে বর্জ্য অপসারণের কাজ শুরু করেছে। তবে কাজের ধীরগতি নিয়ে প্রশ্ন তুলেছে এলাকাবাসী।


ঈদের পরের দিনেও কেন বর্জ্য অপসারণ হয়নি এমন প্রশ্নের জবাবে ওয়ার্ড কাউন্সিলর মাকসুদ হোসেন বার্তা২৪.কমকে বলেন, এই বিষয় নিয়ে কথা বলার সময় নাই। কোরবানি নিয়ে ব্যস্ত আছি বলে ফোন কেটে দেন।

পরবর্তীতে আবার যোগাযোগ করা হলে তিনি বলেন, কোরবানি শেষ করে সন্ধ্যায় তিনি এই এলাকা পরিদর্শনে আসবেন। বাকিটা তখন দেখবেন।

   

বগুড়ায় ট্রাকের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
বগুড়ায় ট্রাকের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

বগুড়ায় ট্রাকের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

  • Font increase
  • Font Decrease

বগুড়ার দুপচাঁচিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়েছেন।

বুধবার (২৬ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় বগুড়া-নওগাঁ আঞ্চলিক মহাসড়কে দুপচাঁচিয়া পৌর এলাকার জেকে কলেজের সামনে এ দুর্ঘটনাটি ঘটে।

দুপচাঁচিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সনাতন চন্দ্র সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন দুপচাঁচিয়া উপজেলার জিয়ানগর ইউনিয়নের সোনারপাড়া গ্রামের আকরাম হোসেনের ছেলে সাদেকুল ইসলাম (১৯) ও একই এলাকার নবাব আলীর ছেলে মোকাদ্দেস (১৮) ।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, নিহত সাদেকুল ও মোকাদ্দেস মোটরসাইকেল নিয়ে বগুড়া থেকে বাড়ি ফিরছিলেন। জেকে কলেজ গেটের সামনে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক তাদের মোটরসাইকেলে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে চালক ও আরোহী রাস্তার ওপর পরে যায়। এ সময় মোকাদ্দেস ট্রাকের চাকায় পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যায় তারা। গুরুতর আহত অবস্থায় স্থানীয় লোকজন সাদেকুলকে উদ্ধার করে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

দুপচাঁচিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সনাতন চন্দ্র সরকার বলেন, নিহতদের মরদেহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে। আইনী প্রক্রিয়া শেষে লাশগুলো নিহতদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

;

রংপুরে পানিতে ডুবে একইদিনে ভাই-বোনসহ ৫ শিশুর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, রংপুর
রংপুরে পানিতে ডুবে একইদিনে ভাই-বোনসহ ৫ শিশুর মৃত্যু

রংপুরে পানিতে ডুবে একইদিনে ভাই-বোনসহ ৫ শিশুর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

রংপুরে পৃথক স্থানে একই দিনে সকাল থেকে দুপুর পর্যন্ত পানিতে ডুবে ভাইবোনসহ মোট ৫ জনের মৃত্যু হয়েছে।

বুধবার (২৬ জুন) সকাল ৮টা থেকে দুপুর ২টার মধ্যে এসব ঘটনা ঘটে।

এদের মধ্যে মিঠাপুকুরে সকালে এক জন, দুপুরে মিঠাপুকুরের পায়রাবন্দ ঘাঘট নদীতে ২ জন এবং রংপুর নগরীর ভুরাঘাট এলাকার ঘাঘট নদীতে ২ জনের পানিতে ডুবে মৃত্যু হয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, রংপুর নগরীর ১৫ নং ওয়ার্ডের ভুরারঘাটের ঘাঘট নদীতে গোসল করতে নেমে ভাই বোনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন ঘাঘটপাড়া এলাকার আনিসুলের মোরসালিন আহমেদ জিম (১০) এবং রতন মিয়ার মেয়ে আরশি বেগম (১২)। নিহত দুজন সম্পর্কে জ্যাঠাত-চাচাতো দুই ভাই বোন। নিহত দুইজনেই স্থানীয় নর্থ বেঙ্গল আইডিয়াল স্কুল এন্ড কলেজ এর শিক্ষার্থী। আরশি ৬ষ্ঠ ও জিম পঞ্চম শ্রেণিতে পড়তেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেট্রোপলিটন তাজহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম।

স্থানীয় সূত্রে জানা যায়, কয়েকজন মিলে ঘাঘট নদীতে দুপুরের সময় গোসল করতে নামে তারা। গোসলে নামার পর পানির স্রোতে নদীর মধ্যখানে চলে যায় এবং এক সময় পানিতে ডুবে যায়। পরে ঘটনাস্থলে রংপুর ফায়ার সার্ভিসের কর্মীরা উপস্থিত হয়ে বিকেলে সাড়ে ৩টার দিকে তাদের উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

এদিকে মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ ইউনিয়নের আঠারোকাটা গ্রাম সংলগ্ন ঘাঘট নদীতে পানিতে ডুবে দুপুর আড়াইটার দিকে আইশা খাতুন ও আয়াত খাতুন নামে দুই বোনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে মিঠাপুকুরের ১১নং বড়বালা ইউপির পশ্চিম বড়বালা এলাকায় সকাল ৯টার দিকে এরশাদুল হকের এক বছরের মেয়ে মিফতাহুল জান্নাত মাইশা বাড়ির পাশে পুকুরের পানিতে ডুবে মারা যায়।

বিষয়টি নিশ্চিত করেছেন মিঠাপুকুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস ওয়াহিদ।

;

চলন্ত ট্রেনে তরুণীকে ধর্ষণের অভিযোগ, গ্রেফতার ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসে ট্রেনে ১৯ বছর বয়সী এক তরুণীকে (৭২৪ নং ট্রেন) ধর্ষণের অভিযোগ উঠেছে। এই ঘটনায় ট্রেনে খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান এস এ কর্পোরেশনের তিন কর্মীকে গ্রেফতার করেছে রেলওয়ে পুলিশ। একই সাথে ট্রেনের পরিচালক (গার্ড) আবদুর রহিমকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

বুধবার (২৬ জুন) ভোররাত চারটার দিকে চলন্ত ট্রেনটিতে এ ঘটনা ঘটেছে।

এর আগে মঙ্গলবার রাত ১০টায় সিলেট থেকে ছেড়ে আসে ট্রেনটি। বুধবার সকাল ৮টায় চট্টগ্রাম স্টেশন পৌঁছায়।

থানা ও রেলওয়ে সূত্রে জানা গেছে, উদয়ন এক্সপ্রেস ট্রেনটি সিলেট থেকে রাতে ছেড়ে আসার পর মঙ্গলবার দিবাগত রাত সাড়ে চারটার দিকে এই ঘটনা ঘটে। ঘটনার সময় ট্রেনটি লাকসাম এলাকা পার হচ্ছিল। মূলত ক্যাটারিং সার্ভিসের তিন কর্মী ওই তরুণীকে খাবার গাড়িতে নিয়ে ধর্ষণ করেছে বলে অভিযোগ করেছে ভুক্তভোগী তরুণী।

রেলওয়ে পুলিশের তথ্য অনুযায়ী, ১৯ বছর বয়সী এক তরুণী উদয়ন এক্সপ্রেসে করে চট্টগ্রামে আসছিলেন। খাবার বগিতে অবস্থানের সময় এস এস কর্পোরেশনের কয়েকজন কর্মী তরুণীটিকে প্রথমে উত্যক্ত। পরবর্তীতে ওই বগিতে ভোররাতের দিকে ওই তরুণীকে ধর্ষণ করেছে বলে অভিযোগ করেছে ভুক্তভোগী তরুণী। ওই তরুণী আত্মীয়দের সঙ্গে ভৈরবে থাকলেও তার বাড়ি বান্দরবান জেলায়।

রেলের দেয়া তথ্যে জানা গেছে, এই ঘটনায় খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের তিন কর্মী মো. জামাল (২৭), মো. শরীফ (২৮) ও মো. রাশেদ (২৭)।

রাত আটটার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম শহীদুল ইসলাম।

তিনি জানান, উদয়ন এক্সপ্রেসের খাবারের বগিতে এক তরুণীকে ধর্ষণের অভিযোগে তিনজনকে গ্রেফতার করা হয়। তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডের প্রার্থনা করা হয়েছে।

তিনি আরও জানান, ভিকটিম (তরুণী) পুলিশের হেফাজতে আছে। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে পাঠানো হবে।

চলন্ত ট্রেনে ধর্ষণের ঘটনা মর্মান্তিক ও অনাকাঙ্ক্ষিত বলছেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম। তিনি বলেন, অভিযুক্তদের গ্রেফতারের পাশাপাশি বিরুদ্ধে ইতোমধ্যে জিআরপি থাকায় মামলা দায়ের হয়েছে। ট্রেনের গার্ডকেও বরখাস্ত করা হয়েছে। রেলওয়ে ইতোমধ্যে এস এস কর্পোরেশনের ক্যাটারিং লাইসেন্স অনির্দিষ্টকালের জন্য বাতিল করেছে।

;

পাইলট সংকট কাটিয়ে উঠতে ব্যবস্থা নেয়ার নির্দেশ মন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ঘাটতি কাটিয়ে উঠার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

বুধবার (২৬ জুন) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সদর দপ্তরে প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠককালে তিনি এ নির্দেশনা দেন।

তিনি বলেন, বিগত কয়েক বছরে বিমান নতুন নতুন আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালু করেছে এবং আরো কিছু নতুন রুটের চাহিদা রয়েছে সুতরাং বিমানের ফ্লাইট পরিচালনা নির্বিঘ্ন করার জন্য বিদ্যমান নিয়োগ নীতিমালার আলোকে যথাযথ স্বচ্ছতা বজায় রেখে দ্রুততার সাথে পাইলট ও কেবিন ক্রু নিয়োগের মাধ্যমে ঘাটতি কাটিয়ে উঠার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মন্ত্রী বলেন, বিমানের সেবাকে আরো বেশি যাত্রীবান্ধব করতে হবে। দ্রুততার সাথে প্রয়োজনীয় লোকবল নিয়োগ দিয়ে কল সেন্টার গুলোকে ২৪ ঘণ্টা সচল রাখতে হবে যাতে যাত্রীরা যেকোনো সময় তাদের প্রয়োজনীয় তথ্য জানতে পারেন। এছাড়াও বর্তমানে ওয়েবসাইট ও দেশীয় সেল সেন্টারগুলোতে নগদ টাকার পাশাপাশি ক্রেডিট কার্ড দিয়ে টিকেট কাটা গেলেও বিদেশের বিভিন্ন স্টেশনের সেল সেন্টারে ক্রেডিট কার্ড ব্যবহারের কিছু সীমাবদ্ধতা রয়েছে। অতি দ্রুত ক্রেডিট কার্ড ব্যবহারের এই সীমাবদ্ধতা দূর করতে হবে।

ফারুক খান বলেন, প্রতিটি উড়োজাহাজের যথাযথ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর মেনে নিয়মিত ও যথাসময়ে মেইনটেনেন্স কাজ সম্পূর্ণ করতে হবে। ফ্লাইটের ইনফ্লাইট সেবা ও অভ্যন্তরীণ পরিচ্ছন্নতা নিশ্চিতকরণের ক্ষেত্রে আরো বেশি যত্নবান হতে হবে। বিমানের প্রতিটি বিভাগের মধ্যে নিবিড় আন্ত-সমন্বয়ের মাধ্যমে ব্যবসা উন্নয়নের সময়োপযোগী কৌশল গ্রহণ করতে হবে। সেবা সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য যাত্রী ও জনগণের কাছে যথাসময়ে পৌঁছে দিতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোস্তাফা কামাল উদ্দীন এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম ভূঞা।

;