খুলনায় শেষ মুহূর্তে জমে উঠেছে পশুর হাট



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
খুলনায় শেষ মুহূর্তে জমে উঠেছে পশুর হাট

খুলনায় শেষ মুহূর্তে জমে উঠেছে পশুর হাট

  • Font increase
  • Font Decrease

খুলনার বিভিন্ন এলাকায় কোরবানির পশুর হাটে শেষ মুহূর্তে ব্যাপক ভিড়। তীব্র গরমকে উপেক্ষা করে মহানগরীর প্রতিটি হাটেই বেচাকেনা জমজমাট।

রোববার (১৬ জুন) সকাল থেকেই কোরবানির হাটে পশু কেনার জন্য আগ্রহী ক্রেতারা ভিড় করতে শুরু করেন। 

ক্রেতারা প্রতিটি গরু, ছাগল বা কোরবানির পশু পরিদর্শন করে দামদর ঠিক করছেন। বিক্রেতাদেরও ব্যস্ততা তুঙ্গে। কারণ একদিকে পশু বিক্রি, অন্যদিকে ক্রেতাদের সন্তুষ্টি বজায় রাখা, উভয়ই তাদের কাছে গুরুত্বপূর্ণ।

খুলনা সিটি করপোরেশন পরিচালিত মহানগরীর জোড়া গেট এলাকার পশুর হাটে সাতক্ষীরা তালা উপজেলা থেকে আসা মো. এবাদুল গাজী নামের এক গরু বিক্রেতা জানালেন, ‘সকাল থেকে ক্রেতাদের চাপ বাড়ছে। গরু দেখার পর দরদাম নিয়ে বেশ আলোচনা চলছে। আমাদেরও কষ্ট কম নয়, কিন্তু আমরা খুশি যে কোরবানির পশু বিক্রি করতে পারছি।’

খুলনা মহানগরীর টুটপাড়া এলাকা থেকে আগত মোঃ সজল মৃধা নামের এক ক্রেতা বললেন, ‘কোরবানির জন্য ভালো পশু বেছে নিতে চাই। ত্যাগের মহিমায় আমরা আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি দেয়।”

খুলনার অধিকাংশ কোরবানির পশুর হাটে পশু চিকিৎসকদের উপস্থিতি দেখা যায়। তারা প্রতিটি পশুর স্বাস্থ্য পরীক্ষা করেন, যা ক্রেতাদের জন্য আশ্বাস প্রদান করে। কোরবানির হাটের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশাসনও তৎপর। আইন-শৃঙ্খলা বাহিনী ও স্বেচ্ছাসেবক দল কঠোর নিরাপত্তা বজায় রাখতে সক্রিয়ভাবে কাজ করছে।

পশুর হাটে সাধারণত চাহিদা অনুযায়ী সব ধরনের পশু পাওয়া যাচ্ছে। গরু, মহিষ, ছাগল, ভেড়া সবই রয়েছে। বিশেষ করে এ এলাকায় গরুর চাহিদা সবচেয়ে বেশি। ক্রেতারা সুন্দর ও স্বাস্থ্যবান গরু বেছে নিচ্ছেন। ক্রেতাদের মতে, কোরবানির পশু যেন নির্দিষ্ট মানদণ্ডে উত্তীর্ণ হয় সেটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ হাটে আসা মোহাম্মদ ইমরান হোসেন মিয়া নামের আরেক ক্রেতা জানালেন, “আমি প্রতি বছর কোরবানি দেয়। এটি আমার জন্য এক ধরনের আত্মিক প্রশান্তি এনে দেয়। আমরা সব সময় ভালো পশু বেছে নিয়ে আল্লাহর সন্তুষ্টির জন্য কোরবানি দিয়ে থাকি।” অন্যদিকে যশোর মনিরামপুর থেকে আসা খামারি মোহাম্মদ রবিউল ইসলাম বলেন, “কোরবানির সময় আমাদের বিক্রি অনেক বেড়ে যায়। সারাবছর আমরা এই সময়ের জন্য অপেক্ষা করি।”

সিটি কর্পোরেশনের সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) মোঃ মোস্তাফিজুর রহমান জানান, চলতি মাসের ১০ তারিখে আনুষ্ঠানিকভাবে কোরবানির পশুর হাট শুরু হয়। ২০১৮ সাল থেকে প্রতিবছর কোরবানি ঈদের আগে এ হাটের আয়োজন করে থাকে সিটি কর্পোরেশন। তবে এ হাট জমতে শুরু করে ঈদের দুদিন আগে থেকে। শনিবার থেকে এ হাটে দায়িত্বরত সব কর্মকর্তা কর্মচারীদের চাপ বেড়েছে কয়েকগুণ। ২০২৩ সাল এ হাটে ৪ হাজার ৮৯টি গরু, ১ হাজার ৯শ ১১টি ছাগল এবং ২০টি বিক্রি হয়েছিল ভেড়া। সিটি কর্পোরেশন হাসিল আদায় করেছিল প্রায় দুই কোটি ২০ লাখ।

   

নরসিংদীতে নিখোঁজের ৪ দিন পর শিশুর মরদেহ উদ্ধার, আটক ৩



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর পলাশে নিখোঁজের চারদিন পর মাইশা আক্তার নামে সাড়ে ৩ বছরের এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।  এ ঘটনায় তিনজনকে আটক করেছে র‍্যাব।

মঙ্গলবার (২৫ জুন) সকালে উপজেলার ডাংগা ইউনিয়নের জয়নগর গ্রামের নিজ বাড়ির সেফটি ট্যাংক থেকে ওই শিশুর মরদেহ উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

নিহত মাইশা আক্তার জয়নগর গ্রামের মেহেদী হাসানের মেয়ে। সে শুক্রবার থেকে নিখোঁজ ছিল। এ ঘটনায় সেদিন রাতেই পলাশ থানায় জিডি করা হয়েছে বলে জানায় পুলিশ।

এ ঘটনায় আটককৃতরা হলো, কুষ্টিয়ার কুমারখালী এলাকার জালাল শেখ (৪৯), তার স্ত্রী মাহফুজা শেখ ও ছেলে বিল্লাল শেখ। তারা সবাই মেহেদী হাসানের বাড়ির ভাড়াটিয়া।

ডাংগা ইউনিয়ন পরিষদের মেম্বার বেলায়েত হোসেন ও পুলিশ জানায়, জয়নগর গ্রামের শিলবাড়ির মোড়ের মেহেদী হাসানের মেয়ে মাইশা শুক্রবার বিকেল থেকে নিখোঁজ ছিল। পরে তাকে কোথাও খুঁজে না পেয়ে এ ঘটনায় রাতেই পলাশ থানায় জিডি করে মাইশার বাবা।

ঘটনার চার দিন পর আজ ভোরে মেহেদী হাসানের ভাড়াটিয়া জামাল শেখ, স্ত্রী মাহফুজা শেখ ও ছেলে বিল্লাল শেখকে আটক করে র‍্যাব। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে নিজ বাড়ির সেফটি ট্যাংক থেকে সকাল ৮টার দিকে মাইশার মরদেহ উদ্ধার করেছে পুলিশ। পরে মরদেহ ময়না তদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তবে কি কারণে মাইশাকে হত্যা করেছে সে বিষয়ে তাৎক্ষণিক কিছু জানাতে পারেনি পুলিশ।

পলাশ থানার ওসি (তদন্ত) মো: জসিম উদ্দিন বলেন, এ ঘটনায় আজ ভোরে ডাংগা থেকে তিনজনকে আটক করেছে র‍্যাব। তাদের পলাশ থানায় হস্তান্তর করবে র‍্যাব। শিশুকে কি কারণে হত্যা করা হয়েছে তা আটকৃতদের জিজ্ঞাসাবাদ ও তদন্তের পর বিস্তারিত জানাতে পারবো।

;

উইন্ডশিল্ডে ফাটল নিয়ে বিমানের বোয়িং ৭৩৭’র জরুরি অবতরণ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিমানের বোয়িং/ছবি: সংগৃহীত

বিমানের বোয়িং/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উইন্ডশিল্ডে ফাটল নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট (বিজি-১২৭) ঢাকায় জরুরি অবতরণ করেছে।

বিমানের বোয়িং ৭৩৭ উড়োজাহাজটি চট্টগ্রাম থেকে আবুধাবী যাওয়ার পথে সোমবার (২৪ জুন) রাত ১টা ৩০ মিনিটের দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপদে অবতরণ করে।

ফ্লাইটটি রাত ১০টা ৪ মিনিটে চট্টগ্রাম থেকে আবুধাবীর উদ্দেশ্যে ছেড়ে যায়। পরবর্তীতে উইন্ডশিল্ডে ফাটল দেখা দিলে উড়োজাহাজটি নরসিংদীর বেলাবো ও ফরিদপুর এলাকার আকাশে অসংখ্যবার চক্কর দেয়। মূলত জরুরি অবতরণের আগে জ্বালানি পুড়াতে এটি করা হয়।

শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম জানান, যান্ত্রিক ত্রুটি নিয়ে ফ্লাইটটি শাহজালালে নিরাপদে অবতরণ করে। এর আগে উড়োজাহাজটি প্রায় সাড়ে ৩ ঘণ্টা ধরে নরসিংদী ও ফরিদপুরের আকাশে চক্কর দেয়।

;

পরীমনির সঙ্গে অনৈতিক সম্পর্ক: বাধ্যতামূলক অবসরে এডিসি সাকলায়েন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
অতিরিক্ত উপ-কমিশনার(এডিসি) গোলাম মোহাম্মদ সাকলায়েন, পরীমনি

অতিরিক্ত উপ-কমিশনার(এডিসি) গোলাম মোহাম্মদ সাকলায়েন, পরীমনি

  • Font increase
  • Font Decrease

আলোচিত চিত্রনায়িকা পরীমনি ইস্যুতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাবেক অতিরিক্ত উপ-কমিশনার(এডিসি) গোলাম মোহাম্মদ সাকলায়েনকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার। 

এর আগে সাভারের বোট ক্লাবে পরীমণির ধর্ষণ চেষ্টার ঘটনায় দায়ের করা মামলার তদারকি কর্মকর্তা ছিলেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি)র এডিসি গোলাম সাকলায়েন শিথিল। মামলার তদন্তের সূত্রে মামলার বাদী পরীমণির সঙ্গে প্রেমের সম্পর্ক জড়ান সাকলায়েন। এমন কি পরীমণিকে নিয়ে সরকারি বাসায় ১৮ ঘণ্টা সময় কাটানোর  ঘটনা প্রকাশিত হওয়ার পর ডিবি থেকে সাকলায়েনকে সরিয়ে দেওয়া হয়। এই ঘটনায় এক বছর তদন্ত শেষে তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর পরামর্শ দিয়েছে তদন্ত কমিটি।  

গত ১৩ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের শৃঙ্খলা শাখা ২ এর উপ সচিব রোকেয়া পারভীন জুঁই স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়,  পরীমনির সঙ্গে অনৈতিক সম্পর্ক ও বাহিনীর শৃঙ্খলা পরিপন্থি কাজের অভিযোগে এডিসি সাকলায়েনের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়। প্রায় একবছর পর সেই কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। তদন্ত প্রতিবেদনে তার বিরুদ্ধে সরকারী কর্মচারী বিধিমালা ভঙ্গের অভিযোগ প্রমাণিত হয়েছে। এ কারণে তদন্ত কমিটি ‘অসদাচারণের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের বাধ্যতামূলক অবসর প্রদানের সুপারিশ করেছে।

;

নওগাঁয় রাসেলস ভাইপার পিটিয়ে মারলেন এলাকাবাসী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

দেশে চলছে বিষধর সাপ রাসেলস ভাইপার আতঙ্ক। এই আতঙ্কের মধ্যে এবার নওগাঁর ধামইরহাট উপজেলার নেউটা ও রাঙ্গামাটি এলাকায় ২টি রাসেলস ভাইপার ধরা পড়েছে। 

সোমবার (২৪ জুন) বিকেলে স্থানীয়রা ঝোপ-ঝাড়ের মধ্য থেকে সাপ দুটিকে বেড়িয়ে আসতে দেখে। এসময় স্থানীয়রা লাঠি দিয়ে পিটিয়ে সাপগুলোকে মেরে ফেলে। 

ধামইরহাটের স্থানীয় বাসিন্দা রেজাউল হক জানান, ধামইরহাট এলাকায় এর আগেও রাসেলস ভাইপার উদ্ধার হয়েছে। ভারত সীমান্ত সংলগ্ন ও আত্রাই নদী তীরবর্তী এলাকায় ইতিপূর্বে এই সাপ মাঝে মধ্যেই উদ্ধার হয়েছে।

স্থানীয় পাইকবান্দা বনবিট কর্মকর্তা ফরহাদ জাহান জানান, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত এ অঞ্চলে প্রায় ১০টি রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপ উদ্ধার হয়েছে।

কয়েক বছর আগে ধামইরহাট উপজেলার রাঙ্গামাটি এলাকায় রাসেলস ভাইপারের ছোবলে এক কৃষক আক্রান্ত হয়েছিলেন। পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে তিনি সুস্থ হন। বেশ কিছুদিন পর আবারও এই সাপের উপদ্রপ বোড়েছে। তাই সকলকে সচেতন থাকার জন্য পরামর্শ দেয়া হচ্ছে জানান বিট কর্মকর্তা ফরহাদ।

এদিকে সাপের উপদ্রব থেকে রক্ষায় জেলা জুড়ে সতর্ক করণ প্রচারনা চালানোর কথা জানান নওগাঁর জেলা প্রশাসক গোলাম মওলা। জেলার প্রতিটি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে পর্যাপ্ত প্রতিষেধক মজুত রাখা হয়েছে জানান তিনি।

;