দুদকে হাজির হতে আর সময় পাবেন না বেনজীর: দুদক আইনজীবী



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুর্নীতি দমন কমিশনে (দুদক) হাজির হতে আর সময় পাবেন না পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। রোববার (২৩ জুন) তাকে দুদকে হাজির হতে সময় বেধে দিয়েছিল দুদক।

বৃহস্পতিবার (২০ জুন) দুদকের আইনজীবী খুরশীদ আলম সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে সাংবাদিকদের বলেন, ‘দুদক আইন ও বিধিতে দ্বিতীয়বার সময় বৃদ্ধির এখতিয়ার নেই। জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের বিষয়ে সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে অনুসন্ধান জোরেশোরে চলছে। তার বিরুদ্ধে আরো অপরাধলব্ধ সম্পদের প্রমাণ মিলেছে।’

গত ২৮ মে বেনজীর ও তার স্ত্রী-সন্তানদের জিজ্ঞাসাবাদের জন্য দুদকে হাজির হতে নোটিশ পাঠায় দুদক। নোটিশে বেনজীরকে ৬ জুন ও স্ত্রী সন্তানদের ৯ জুন দুদকে হাজির হতে বলা হয়। ৫ জুন বেনজীরের পক্ষে তার আইনজীবী দুদকে হাজির হতে ১৫ দিনের সময়ের আবেদন করেন। এর প্রেক্ষিতে আগামি ২৩ জুন বেনজীরকে দুদকে হাজির হতে সময় বেধে দেয় দুদক।

রোববার দ্বিতীয় দফার মেয়াদ শেষ হচ্ছে। ফলে দুদকে হাজির হতে রোববারের পর আর সময় পাবেন না বেনজীর আহমেদ।

বেনজীর ও তার স্ত্রী-সন্তানদের নামে বিপুল পরিমান জমি, ফ্ল্যাট, অন্যান্য সম্পদের খবর পত্রিকায় প্রকাশিত হলে তদন্তে নামে দুদক। তদন্তে দেশের বিভিন্ন জেলায় বেনজীরের বিপুল পরিমান সম্পদ, ফ্ল্যাট ও ৩৩টি ব্যাংক অ্যাকাউন্টের সন্ধান পায় দুদক। পরে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এসব সম্পদ জব্দ করার আদেশ দেয় আদালত।

কিন্তু পত্রিকায় সংবাদ প্রকাশের পরপরই গত ৪ মে দেশ ছাড়েন বেনজীর আহমেদ। বিদেশ থেকেই তিনি দুদকে হাজির হতে সময়ের আবেদন করেছিলেন।

বাংলাদেশ ও স্পেনের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির প্রত্যাশা প্রধানমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পেনের রাষ্ট্রদূত গ্যাব্রিয়েল মারিয়া সিস্তিয়াগা ওচোয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পেনের রাষ্ট্রদূত গ্যাব্রিয়েল মারিয়া সিস্তিয়াগা ওচোয়া।

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা বাংলাদেশ ও স্পেনের মধ্যে ব্যবসা বাড়াতে চাই। পারস্পরিক সুবিধার জন্য দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য শক্তিশালী করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

বৃহস্পতিবার (০৪ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারী বাসভবন গণভবনে স্পেনের রাষ্ট্রদূত গ্যাব্রিয়েল মারিয়া সিস্তিয়াগা ওচোয়া ডি চিনচেত্রু সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী একথা বলেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব মো. নাঈমুল ইসলাম খান সাক্ষাতের পর সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, প্রধানমন্ত্রী বাংলাদেশে তার দেশের বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নিতে স্প্যানিশ রাষ্ট্রদূতকে আহ্বান জানান।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার বাংলাদেশে প্রায় ১শ’টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে। স্প্যানিশ বিনিয়োগকারীরাও সেখানে বিনিয়োগ করতে পারেন। কারণ আমরা স্পেন থেকে আরও বিনিয়োগ প্রত্যাশা করছি।

এ সময় প্রধানমন্ত্রী বাংলাদেশের এলডিসি উত্তরণ পরবর্তী সময়ে স্পেনের সমর্থন চান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, বৈঠকে আরও জানানো হয় যে, দুই দেশের মধ্যে অংশীদারিত্ব চুক্তির জন্য আলোচনা হবে- যা আগামী সেপ্টেম্বরে শুরু হবে।

স্পেনে বর্তমানে প্রায় ৬০ হাজার (বাংলাদেশি) বসবাস করে। প্রধানমন্ত্রী স্পেনের প্রতি বিশেষ করে আইটি খাত থেকে আরও বেশি বাংলাদেশি নেওয়ার আহ্বান জানান।

স্পেনের রাষ্ট্রদূত বলেন, বর্তমানে তার দেশ বাংলাদেশ থেকে শুধু তৈরি পোষাক (আরএমজি) আমদানি করে এবং বাংলাদেশের সিমেন্ট খাতে স্প্যানের বিনিয়োগ রয়েছে। চলতি অর্থ-বছরের জন্য বাংলাদেশের বাজেটের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, সরকার শিক্ষা ও সামাজিক নিরাপত্তা বেষ্টনীকে গুরুত্ব দিয়েছে।

মারিয়া সিস্তিয়াগা বলেন, এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আপনার বর্ধিত আগ্রহ ও বরাদ্দ আমাদের দেশের সাথেও মিলেছে।

রাষ্ট্রদূতের মাধ্যমে তাকে স্পেন সফরের আমন্ত্রণ জানানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

;

চাঁদপুরে কুকুরের কামড়ে আহত ২০



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর
চাঁদপুরে কুকুরের কামড়ে আহত ২০

চাঁদপুরে কুকুরের কামড়ে আহত ২০

  • Font increase
  • Font Decrease

চাঁদপুরের হাজীগঞ্জ পৌরসভা এলাকায় কুকুরের কামড়ে শিশু, নারী, বৃদ্ধসহ অন্তত ২০ জন আহত হয়েছে।

বৃহস্পতিবার (০৪ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত পৌরসভাধীন ৭ ও ৮নং ওয়ার্ডের টোরাগড় এলাকায় এ ঘটনা ঘটে। একদিনে আহত ১১ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়।

আহতরা হলেন, টোরাগড় গ্রামের সাইফুল (৩৫), শিহাব (১৩), আব্দুর রহমান (৪), রেজিয়া (৭০), বাচ্চু মজুমদার (৬০), মেহরাজ (৬), কাজল (৪০), নুসরাত (১০), ফাহিম (১৬), নুরজাহান (৫) ও মেহেরাজ(৬) ।

এর আগে বুধবার (০৩ জুলাই) বিকালে কুকুরের কামড়ে আহত হয় আরও ৯ জন। তারা জেলার হাজীগঞ্জ উপজেলার তামান্না আক্তার (৯), আশরাফুল (৮), বাদল (২৫), বাচ্চু মজুমদার (৩৫), ফারুক হোসেন (৩৪), কচুয়া উপজেলার সুরাইয়া ইসলাম (৯) ও শাহরাস্তি উপজেলার আরমান হোসেন (২০)।

আহত সিহাবের দাদা জানান, সিহাব ফুটবল খেলতে বাড়ির পাশ্বে মাঠে যায়। সেখানে কুকুর দৌঁড়ে এসে কামড় দেয়।

স্থানীয় বাসিন্দা মো. টিটু জানান, একটি কুকুর দৌঁড়ে এসে যাকেই সামনে পেয়েছে এবং বসতঘরে প্রবেশ করে কয়েকজনকে কামড় দিয়েছে। এতে শিশু, কিশোর, নারী ও বৃদ্ধসহ আহত হয় ২০ জন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. মো. গোলাম মাওলা নঈম জানান, কুকুরের কামড়ে আহতরা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। আহত সবাইকে একটি করে জলাতঙ্ক প্রতিষেধক দেওয়া হয়েছে এবং প্রথম ডোজের ৩ দিন পর দ্বিতীয় ডোজ, ৭ দিন পর তৃতীয় ডোজ এভাবে ৫টি ডোজ (প্রতিষেধ ইনজেকশন) নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

;

রাজধানীতে ৯ কোটি টাকার খাস জমি উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহামুদুল হাসান অভিযান চালিয়ে ১৭ শতাংশ খাস জমি উদ্ধার করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহামুদুল হাসান অভিযান চালিয়ে ১৭ শতাংশ খাস জমি উদ্ধার করেন।

  • Font increase
  • Font Decrease

ঢাকা জেলা প্রশাসনের মতিঝিল রাজস্ব সার্কেলের আওতাধীন দীর্ঘদিন ধরে অবৈধ দখলে থাকা কদমতলী মৌজায় 'ঢাকা ম্যাচ ফ্যাক্টরি' সংলগ্ন প্রায় ৯ কোটি টাকা মূল্যের ১৭ শতক খাস জমি উদ্ধার করেছে‌ জেলা প্রশাসন।

বৃহস্পতিবার (০৪ জুলাই) ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান সার্বিক নির্দেশনা ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শিবলী সাদিকের তত্ত্বাবধানে মতিঝিল রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহামুদুল হাসান অভিযান চালিয়ে কদমতলী মৌজার সিটি ১নং খতিয়ানের ৭৮১৫ নং দাগের ১৭ শতাংশ খাস জমি উদ্ধার করেন।

একইসঙ্গে খাস জমির সীমানা চিহ্নিত করে লাল নিশান ও মালিকানা সাইনবোর্ড টানিয়ে সরকারের পক্ষে ঢাকা জেলা প্রশাসন এই জমি দখলে নেয়।

জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, ঢাকা জেলার বিভিন্ন স্থানে মূল্যবান অনেক খাস জমি ভূমিদস্যু ও দখলদাররা দীর্ঘদিন ধরে অবৈধভাবে দখল করে আছে, যেগুলো উদ্ধার ও সংরক্ষণে জেলা প্রশাসন, ঢাকা সর্বদা তৎপর। জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

এদিকে সূত্র জানায়, ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমানের নির্দেশে মতিঝিল রাজস্ব সার্কেলের কদমতলী মৌজার ১ নম্বর খতিয়ানের সিটি ৭৮১৫ নং দাগের ১৭ শতক জমি উদ্ধার করা হয়েছে। যার আনুমানিক বর্তমান বাজার দর প্রায় ৯ কোটি টাকা।

স্থানীয় সূত্রে জানা যায়, উক্ত খাস জমি দীর্ঘদিন ধরে স্থানীয় অসাধু বালু ব্যবসায়ীরা বালু স্টক ও বিক্রয় করে আসছিল।

;

নাটোরে সড়ক দুর্ঘটনায় মা-মেয়ে নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নাটোরের লালপুরে সড়ক দুর্ঘটনায় মা-মেয়ের মর্মান্তিক মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুরে উপজেলার বেড়িলাবাড়ি জামতলা তিনখুঁটি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতারা হলেন- দুড়দুড়িয়া ইউনিয়নের উধনপাড়া এলাকার মাহবুব আলমের স্ত্রী মোছাঃ রুবিনা (৩৫) এবং তিন বছরের মেয়ে রোকেয়া।

লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছিম আহমেদ জানান, বাঘা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসা শেষে মাহাবুল তার স্ত্রী ও মেয়েকে নিয়ে ভ্যানযোগে বাড়ি ফিরছিলেন। পথে জামতলা তিনখুঁটি এলাকায় পৌঁছলে কুষ্টিয়া থেকে রাজশাহীগামী একটি মাইক্রোবাস প্রথমে ইজিবাইকে ধাক্কা দেয়। পরে একটি ভ্যানকে ধাক্কা দেয়। এতে মা রুবিনা ও বাবার কোল থেকে শিশু রুকাইয়া সড়কে ছিটকে পড়ে ঘটনাস্থলে মারা যায়।

ওসি আরও জানান, মাইক্রোবাসের চালককে গ্রেফতারের চেষ্টা চলছে। সেই সঙ্গে মরদেহ দুটি পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

;