নীলফামারীতে পুকুরে ডুবে দুইজনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর কিশোরগঞ্জে পুকুরের পানিতে ডুবে দুই জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- মাগুড়ার দোলাপাড়া গ্রামের কামাল হোসেনের মেয়ে লামিয়া আক্তার (৬) এবং মুশা ঝারপাড়া গ্রামের জাহাঙ্গীর হোসেনের ছেলে ও পাবলিক স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী রিয়াদ (১৬)।

বৃহস্পতিবার (২০ জুন) সন্ধ্যায় তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পলাশ চন্দ্র মন্ডল।

নিহতদের স্বজন সূত্রে জানা যায়, নিহত রিয়াদ তার বন্ধুর সাথে বাড়ির পাশের পুকুরে বল দিয়ে পানিতে লুকোচুরি খেলেছিলেন। এসময়ে সে বল রেখে পানিতে ডুব দেয় পরে তাকে কিছুক্ষণ খুজে না পেয়ে বন্ধুরা চিৎকার করলে স্থানীয়রা ছুটে এসে তার মরদেহ উদ্ধার করে। অপরদিকে নিহত লামিয়া বাড়ির পাশে খেলছিলেন এসময়ে তাকে রেখে তার মা বাড়িতে গেলে সে পাশের পুকুরে পড়ে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ওসি আরও বলেন, এবিষয়ে অপমৃত্যুর মামলা দায়ের করা হয়।

জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্পে চুরির সুযোগ নেই: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান/ছবি: বার্তা২৪.কম

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কয়েক মাস আগেই কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা। এই প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি অবহিতকরণ শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানানো হয়। এই প্রকল্পে চুরির কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে সাভারের গণকবাড়ি এলাকার ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজিতে (এনআইবি) এই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনার শেষে প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমার এখানে পরিষ্কার একটা কথা যে, আমার এখানে কেউ চুরি-চামারি করতে পারবেনা।

তিনি আরও বলেন, পশু-পাখি থেকে আরম্ভ করে সবকিছুর জীন আমরা এখানে রক্ষা করব। যাতে এটা আবার ভবিষ্যতে আমরা এখান থেকে তৈরি করতে পারি। এটা বঙ্গবন্ধু কন্যার নিজের চিন্তা থেকে নেওয়া এবং আমাদের মন্ত্রণালয় থেকে এটা আমরা করছি।

মন্ত্রী আরও বলেন, আমাদের মেধা কাজে লাগাতে পারলে জ্ঞান বিজ্ঞানে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারবো। আওয়ামী লীগ সরকার গবেষণার ওপর গুরুত্বারোপ করে আসছে। এরই ধারাবাহিকতায় জাতীয় জীন ব্যাংক স্থাপনের কাজ চলছে।

প্রাক্কলিত ৫০৪ কোটি টাকা ব্যয়ে এনআইবি এবং গণপূর্ত অধিদপ্তরের তত্বাবধানে এই প্রকল্পের কার্যক্রম শুরু হয় ২০১৮ সালের মার্চ মাসে যা ২০২৫ সালের জুনে শেষ হওয়ার কথা রয়েছে। এই প্রকল্পের আওতায় প্রায় ৪০ লাখ নমুনা ধারণ ক্ষমতাসম্পন্ন জীন ব্যাংক স্থাপন করা হচ্ছে। তবে প্রকল্প মেয়াদ শেষ হওয়ার কয়েক মাস আগেই সমস্ত কাজ শেষ হবে বলে জানিয়েছেন এনআইবি'র মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ।

ড. মো. সলিমুল্লাহ বলেন, জীববৈচিত্র্য রক্ষাসহ টেকসই ব্যবহারের জন্য উদ্ভিদ, প্রাণী, অণুজীব প্রভৃতির জেনেটিক উপাদান সংগ্রহ ও দীর্ঘমেয়াদে রক্ষণাবেক্ষণের উদ্দেশ্যে এই জীন ব্যাংক স্থাপন করা হচ্ছে। শুধু তাই নয় কেন্দ্রীয়ভাবে এ সম্পদ সংরক্ষণ এবং এদের ডাটাবেস প্রণয়ন করা হবে।

এ সেমিনারে আরও উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. জাহাঙ্গীর আলমসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, বাংলাদেশ বিজ্ঞান একাডেমী, কৃষি গবেষণা ফাউন্ডেশন, বেসরকারি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ প্রতিনিধিসহ এনআইবির বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

;

চট্টগ্রামে প্রতি তিনজনে একজন কিছুই করেন না



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রাম জেলার জনশুমারি ও গৃহগণনা প্রতিবেদন প্রকাশ

চট্টগ্রাম জেলার জনশুমারি ও গৃহগণনা প্রতিবেদন প্রকাশ

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে প্রতি তিনজন মানুষের মধ্যে একজন প্রশিক্ষণ, পড়াশোনা বা চাকরি কিছুই করেন না। এদের অধিকাংশই নারী। এমন তথ্যই উঠে এসেছে ২০২২ সালের জনশুমারি ও গৃহগণনা প্রতিবেদনে।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে চট্টগ্রাম জেলার প্রতিবেদনে প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানান জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপপরিচালক মো. ওয়াহিদুর রহমান।

প্রতিবেদনে জানানো হয়, চট্টগ্রাম জেলায় মোট জনসংখ্যার ৩০ দশমিক ৩৮ শতাংশ মানুষ প্রশিক্ষণ, পড়াশোনা বা চাকরি কিছুই করেন না। এর মধ্যে ৪৬ দশমিক ৬২ শতাংশ নারী এবং ১২ দশমিক ১৬ শতাংশ পুরুষ।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী চট্টগ্রামে মোট জনসংখ্যা ৯১ লাখ ৬৯ হাজার ৪৬৫ জন। ২০১১ সালে চট্টগ্রামের জনসংখ্যা ছিল ৭৬ লাখ ১৬ হাজার জন। গেল দশ বছরে জেলায় জনসংখ্যা বেড়েছে ১৫ লাখ ৫৩ হাজার।

;

আদমদিঘীতে শ্রমিককে কুপিয়ে হত্যা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বগুড়ার আদমদীঘিতে কায়সার আলী (৬০) নামের এক শ্রমিককে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। বুধবার (২৬ জুন) গভীর রাতে অন্তাহার দক্ষিণপাড়া মসজিদের সামনে রক্তাক্ত মরদেহ পাওয়া যায়।

নিহত কায়সার আলী আদমদীঘি উপজেলার ছাতিয়ানগ্রাম ইউনিয়নের অন্তাহার গ্রামের মৃত গরিবুল্লার ছেলে।

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে পুলিশ ঘটনাস্থল থেকে নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল হাসপাতালে পাঠিয়ে দেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, কায়সার আলী একজন দরিদ্র মানুষ। তিনি ইউনিয়ন পরিষদের ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচিতে কাজ করতেন। রাতে মিনহাজুল নামের এক ব্যক্তির মাছচাষ পুকুর পাহারা দিতেন। গত কয়েক দিন যাবত রাতে পুকুর পাহারা বন্ধ করে গ্রামের বিভিন্ন স্থানে আম, জাম ও তাল কুড়াতেন তিনি।

নিহতের ছেলে আব্দুল মোমিন জানান, তার বাবার গ্রামের সকলের সাথে সুসম্পর্ক ছিল। গত বুধবার রাতে বাড়িতে ঘুমিয়ে ছিলেন। কোনো এক সময় গ্রামের পাশে আম কুড়ানোর জন্য গেলে দুর্বৃত্তরা ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে তাকে খুন করে মসজিদের সামনে ফেলে যায়। ভোরে মসজিদের মোয়াজ্জেম আব্দুস ছামাদ ফজরের নামাজের আযান দেওয়ার জন্য মসজিদে এসে কায়সার আলীর রক্তাক্ত মরদেহ দেখতে পেয়ে গ্রামবাসীকে খবর দেন।

আদমদীঘি থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এসএম মঈন উদ্দিন জানান, খুনের খবর পেয়ে ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে মর্গে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্ততি চলছে। এ হত্যাকান্ডের রহস্য উদঘাটন ও হত্যাকারী শনাক্তের কাজ চলছে।

;

বিশ্বনাথ পৌরসভার মেয়র বরখাস্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান

বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান

  • Font increase
  • Font Decrease

নানা অনিয়মের অভিযোগে সিলেটের বিশ্বনাথ পৌরসভার আলোচিত মেয়র মুহিবুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. আব্দুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই আদেশ জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানের বিরুদ্ধে পৌর পরিষদের মাসিক সাধারণ সভা তার নিজ বাসভবনে অনুষ্ঠান করা, শহর সমন্বয় (TLCC) কমিটির সভা না করা, মাসিক সভার কার্যবিবরণীর কপি কাউন্সিলরদের না দেয়া, পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা (ল্যান্ড ফিল্ড) স্থাপনা না করে শহরের প্রাণকেন্দ্র প্রবাসী চত্ত্বরের পাশে জনগুরুত্বপূর্ণ জায়গায় ডাম্পিং করা, বিশ্বনাথবাসীর প্রাণ বলে খ্যাত বাসিয়া নদী পরিষ্কার না করে সেখানেও ময়লা আবর্জনা ডাম্পিং করা সংক্রান্ত আনীত অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে।

এছাড়াও তিনি স্থানীয় সরকার বিভাগ কর্তৃক অনুমতি ব্যতিরেকে গত ২৪ জুন যুক্তরাজ্য গমন করেন।

মেয়র মুহিবুর রহমানের বিরুদ্ধে বিরুদ্ধে আনীত অভিযোগসমূহ তদন্তে প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩২ (১) (খ) (ঘ) এবং (২) অনুযায়ী তাকে মেয়রের পদ হতে অপসারণের কার্যক্রম শুরু এবং তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

;