‘৭ দিন বাচ্চাগুলোকে ভাত দিতে পারি নাই’



রাজু আহম্মেদ, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
‘৭ দিন বাচ্চাগুলোকে ভাত দিতে পারি নাই’

‘৭ দিন বাচ্চাগুলোকে ভাত দিতে পারি নাই’

  • Font increase
  • Font Decrease

সুনামগঞ্জ থেকে: 'এক সপ্তাহ থেকে পানি। চুলায় আগুন নাই আমাদের। বাচ্চাগুলাকে ৭ দিন ভাত দিতে পারি নাই। চিড়ামুড়ি খেয়ে আছে। ছোট বাচ্চাটার জ্বর। পানির জন্য জীবন যায় যায় অবস্থা। এভাবে তো বেঁচে থাকা যায় না।'

কথাগুলো বলছিলেন সুনামগঞ্জের বিশ্বম্ভপুর থানার নাওয়াল এলাকার কারিমা বেগম। কয়েকদিনের ভারি বর্ষণ ও উজানের ঢলে আকস্মিক বন্যায় তলিয়ে গেছে সুনামগঞ্জের ১২ উপজেলা। এতে ৩ সন্তান নিয়ে টিনে ঘুপড়ি ঘরে পানিবন্দি জীবন কাটাচ্ছেন কারিমা। সুপেয় পানির অভাবে হাসফাঁস অবস্থা ছোট পরিবারটির।

একই অবস্থা কারিমার পাশের বাড়ির আমিনা আক্তারের। দুই ছেলে মেয়ে নিয়ে করুন সময় পার করছেন তিনি। পানির দাপটে রান্না ঘর তলিয়ে গেছে তার। শুকনা খাবার দিয়েই চলছে সংসার। ছেলে মেয়ের ভাত ও ভালো খাবারের আকুতি নিষ্ঠুরভাবে সহ্য করে দিন পার করছেন তিনি।


তবে এই করুন গল্প শুধু কারিমা ও আমিনা আক্তারের নয়। সুনামগঞ্জের প্রায় ৫ লাখ পরিবারের এই দশা।

গত ১৫ মে থেকে বৃষ্টিপাত ও উজানের ঢলে বেড়েছে সুনাম গঞ্জের নদ নদীর পানি। দুই দিনের ব্যবধানে বিপৎসীমা অতিক্রম করে সুনামগঞ্জের ১২ উপজেলা প্লাবিত হয়েছে। এতে ঘর বাড়ি হারিয়ে বাস্তুহারা হয়েছে অন্তত অর্ধলাখ মানুষ। পানিবন্দি হয়ে দুর্বিষহ জীবন পার করছে ৮ লাখের বেশি মানুষ।

সপ্তাহ ধরে চলা এই বন্যায় তলিয়ে গেছে টিউবওয়েল। রান্নাঘর ও রান্নার উপকরণ ভিজে যাওয়ায় চুলায় আগুন জ্বলেনি দীর্ঘদিন ধরে। এতে সুপেয় পানির অভাবে নাজুক অবস্থায় রয়েছেন পানিবন্দি মানুষ।


আমিনা আক্তার বলেন, আমাদের কষ্ট হউক মেনে নিচ্ছি। তবে শিশুদের কষ্ট তো আর মানা যায় না। খাওয়া নেই পানি নেই। এভাবে কি বাঁচা যায়। মানুষের বাঁচতে গেলে একটা পরিবেশ দরকার। কিন্তু এখানে সেটানে। শিশুদের নিয়ে ঝুঁকিতে আছি।

বিশ্বম্ভরপুর এলাকার সাবের আলি বলেন, আমাদের ঘরের ওপর দিয়ে স্রোত গেছে। ঘর ভেঙে গেছে। রাস্তায় থাকছি। এমন করি সময় ২২ সাথে এসেছিল। বার বার এমন অবস্থা কি সহ্য করা যায়। আমাদের দিকে কেন সরকার তাকায় না। দেখে না।

পানিবন্দি মানুষের অভিযোগ এক সপ্তাহ হলেও এখনো কোন সহযোগিতা পাননি স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে। এতে ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয়রা।

এ বিষয়ে জানতে সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীকে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

রাজবাড়ীতে হেরোইনসহ নারী গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
মাদক চোরাকারবারি বিথি বেগম

মাদক চোরাকারবারি বিথি বেগম

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীতে হেরোইনসহ বিথি বেগম (৪৪) নামের এক মাদক চোরাকারবারিকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তার কাছ থেকে ৪ দশমিক ৫ গ্রাম হেরোইন জব্দ করা হয়।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন রাজবাড়ী জেলা গোয়েন্দার অফিসার ইনচার্জ (ওসি) মনিরুজ্জামান খান।

গ্রেফতার বিথি বেগম গোয়ালন্দঘাট থানার নুর নবীর মেয়ে।

ওসি মনিরুজ্জামান খান জানান, গোপন তথ্যের ভিত্তিতে এসআই মো. হাসানুর রহমানের নেতৃত্বে আজ সকালে একটি টিম রাজবাড়ী জেলার গোয়ালন্দঘাট থানাধীন উত্তর দৌলতদিয়া সাকিনস্থ (পোড়াভিটা) আরিফ কাজীর বাড়ির সামনে হেরোইন বিক্রয়কালে মাদক চোরাকারবারি বিথি বেগমকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেছেন। উদ্ধারকৃত হেরোইনের ওজন চার দশমিক পাঁচ গ্রাম। যার বাজার মূল্য প্রায় সাড়ে ১৩ হাজার টাকা।

গ্রেফতার বিথি বেগমের বিরুদ্ধে পূর্বে আরও ২টি মামলা রয়েছে বলেও জানান ওসি। এ ঘটনায় রাজবাড়ী গোয়ালন্দঘাট থানায় মামলা রুজু প্রক্রিয়াধীন রয়েছে।

;

বর্তমান সরকার দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে পারে না: মান্না



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, ছবি: বার্তা২৪.কম

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বর্তমান সরকার দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে পারে না বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে জিয়াউর রহমান সমাজকল্যাণ ফোরামের উদ্যোগে আয়োজিত সাবেক বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবেদীন ফারুকের ওপর ন্যাক্কারজনক পুলিশি হামলায় ১৪ বছরেও বিচার না হওয়ায় দোষীদের বিচারের দাবিতে প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার জিনিসপত্রের দাম কমাতে পারছে না। জনগণের গণতান্ত্রিক অধিকার দেয় না। মানুষ ভোট দিতে পারে না। বেগম খালেদা জিয়াকে মুক্তি দিচ্ছে না। সরকার মানুষের ওপর অত্যাচার, নির্যাতন চালাচ্ছে। জয়নুল আবেদীন ফারুকের ওপর যে নির্যাতন করা হয়েছে সেটির আজ পর্যন্ত কোনো বিচার হয়নি। এর বিরুদ্ধে আমরা আন্দোলন চালিয়ে যাবো। এ সরকার ক্ষমতায় থাকার জন্য দেশের স্বাধীনতাকে বিকিয়ে দিচ্ছে। 

তিনি আরও বলেন, সরকার ট্রানজিট দেয়নি, সরাসরি করিডোর দিয়ে দিয়েছে। ভারতের ট্রেন বাংলাদেশে আসবে, এই ট্রেন মাল ট্রেনও হতে পারে। ট্রেনের মধ্যে কী থাকবে আমরা সেটা জানি না। যদি কোনো দেশ মনে করে এই মাল গাড়ির মধ্যে অস্ত্র আছে এবং তারা যদি বলে আমরা এই ট্রেনকে বাধা দেব তার মানে হচ্ছে বাংলাদেশকে আপনারা ( আওয়ামী সরকার) একদিকে ভারত এবং চীনের যে সমস্যা চলছে তার জায়গা তৈরি করেছেন। ট্রানজিটের পাশাপাশি যেরকমভাবে স্যাটেলাইট সৃষ্টি করা হয়েছে আমার দেশের সমস্ত মধ্যকার গোপন তথ্য ভারতের কাছে চলে যাবে। ভারতের সাথে যে সমঝোতা স্মারক করা হয়েছে এগুলো তাড়াতাড়ি বাতিল করেন তা না হলে পরিণতি খারাপ হবে।

জিয়াউর রহমান সমাজকল্যাণ ফোরামের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি মনজুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে প্রতিবাদ সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ আরো অনেক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

;

প্রধানমন্ত্রীর সঙ্গে স্পেন ও ওমানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রীর সঙ্গে স্পেন ও ওমানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

প্রধানমন্ত্রীর সঙ্গে স্পেন ও ওমানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন স্পেন ও ওমানের রাষ্ট্রদূত। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গিয়ে তারা এ সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

জানা গেছে, বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ১০টায় গণভবনে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রথমে স্পেনের রাষ্ট্রদূত গ্যাব্রিয়েল মারিয়া সিস্টিয়াগা ওচোয়া ডি শিঞ্চেত্রু সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে ওমানের রাষ্ট্রদূত আব্দুল গাফফার বিন আব্দুল করিম আল-বুলুশির সৌজন্যে সাক্ষাৎ

তারপর প্রধানমন্ত্রীর সঙ্গে ওমানের রাষ্ট্রদূত আব্দুল গাফফার বিন আব্দুল করিম আল-বুলুশির সৌজন্যে সাক্ষাৎ করেন।

;

বান্দরবানে বেনজীরের সম্পত্তি জিম্মায় নিলো জেলা প্রশাসন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
বেনজীরের সম্পত্তি জিম্মায় নিলো জেলা প্রশাসন

বেনজীরের সম্পত্তি জিম্মায় নিলো জেলা প্রশাসন

  • Font increase
  • Font Decrease

পার্বত্য জেলা বান্দরবানে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের প্রায় ৩০ কোটি টাকার সম্পত্তি জিম্মায় নিলো জেলা প্রশাসন ।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে সুয়ালক ইউনিয়নের মাঝেরপাড়া এলাকায় জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিনের নেতৃত্বে প্রশাসন ও দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তাদের নিয়ে একটি টিম সম্পত্তি জিম্মায় নেওয়ার পর সাইনবোর্ড টাঙিয়ে দিয়ে আসেন। সেই সঙ্গে বাগানবাড়িতে তালা লাগিয়ে দেন।

জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, আদালতের নির্দেশনার পর বেনজীর আহমেদের সম্পত্তিগুলো তত্ত্বাবধানে নেওয়া হয়েছে। এসব সম্পত্তি থেকে যা আয় হবে তা সরকারের কোষাগারে জমা হবে।

স্থায়ী বাসিন্দা ছাড়া পার্বত্য এলাকায় অন্য কারও জমি কেনার বিধান না থাকায় শুধুমাত্র নোটারি পাবলিকের মাধ্যমে নামমাত্র মূল্যে এসব জমি ক্রয় করেছেন বেনজীর আহমেদ। রেজিস্ট্রি না করায় জেলা প্রশাসনের কাছে সেসব জায়গার কোনো দলিল নেই।

স্থানীয়দের অভিযোগ, নামমাত্র মূল্যে ও ভয়ভীতি দেখিয়ে বেনজীর দখলে নিয়েছেন এসব জায়গা। সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের মাঝের পাড়া এলাকায় স্ত্রী জীশান মির্জা, মেয়ে ফারহিন রিশতা ও নিজ নামে বেনজীর কিনেছেন ২৫ একর জমি। সে জমির ওপর গড়ে তুলেছেন মৎস্য ঘের, গরুর খামারসহ আলিশান বাগান বাড়ি। যাতায়াতের জন্য করা হয়েছে রাস্তা। আশপাশে কোনো জনবসতি না থাকলেও বেনজীরের জায়গায় দেখা যায় বিদ্যুতের সংযোগ। আর অবকাশ যাপনের জন্য করা হয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত দোতলা বাড়ি। শুধু তাই নয়, জেলার লামা উপজেলার সরই ইউনিয়নের ডলুছড়ি মৌজায় বেনজীর কিনেছেন ২৫ একরের ৪টি লিজ করা পাহাড়ি প্লট।

উল্লেখ্য, সারা বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা বেনজীর আহমেদের সম্পত্তি দুর্নীতি দমন কমিশন খুঁজে বের করার পর বান্দরবানেও বিশাল সম্পত্তির খোঁজ মেলে। বান্দরবানের সুয়ালকে ৫০ এক ও লামায় প্রায় ১০০ একর সম্পত্তির রয়েছে বলে স্থানীয় সূত্রে অভিযোগ রয়েছে। এ বিষয়ে খবর প্রকাশিত হওয়ার পর দুর্নীতি দমন কমিশন সুয়ালকে ২৫ একর সম্পত্তির নথি খুঁজে পায়। এসব সম্পত্তি তত্ত্বাবধানে নিয়েছে বান্দরবানের জেলা প্রশাসন।

;