রাসেলস ভাইপার ভেবে বাচ্চাসহ পাইন্না সাপকে পিটিয়ে হত্যা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, নীলফামারী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সাইবোল্ডের পাইন্না সাপ

ছবি: সাইবোল্ডের পাইন্না সাপ

নীলফামারীর জলঢাকায় রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) ভেবে সাইবোল্ডের পাইন্না সাপকে পিটিয়ে মেরে ফেলেছেন এলাকাবাসী। সোমবার (২৪ জুন) বিকালে উপজেলার কৈমারী ইউনিয়নের আলসিয়া পাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, দুপুরের দিকে কয়েকজন যুবক তিস্তা নদীতে গোসল করতে গিয়ে একটি সাপ দেখতে পান। পরে তারা আশপাশের লোকজনকে খবর দেন। খবর পেয়ে স্থানীয়রা ছুটে এসে বিষধর রাসেলস ভাইপার ভেবে সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন। এ সময় সাপটির পেট থেকে ২৯টি বাচ্চা বের হলে বাচ্চাগুলোও মেরে ফেলেন তারা।

বিজ্ঞাপন

কৈমারী ইউনিয়ন পরিষদের ৮ নম্বর ওয়ার্ড সদস্য হাফিজুল ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছিলাম। স্থানীয়রা এটিকে বিষধর রাসেলস ভাইপার সাপ ভেবে মেরে ফেলেছে। সাপটির পেটে ২৯টি বাচ্চা ছিল সেগুলোকেও মেরে ফেলেছেন তারা।

রংপুর বন বিভাগের কর্মকর্তা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা স্মৃতি সিংহ রায় বার্তা২৪কে বলেন, জলঢাকায় স্থানীয়রা বাচ্চাসহ যে সাপটিকে মেরে ফেলেছেন সেটি রাসেলস ভাইপার নয়, এটি সাইবোল্ডের পাইন্না সাপ। এটি মৃদু বিষধর যা মানুষের জন্য ক্ষতিকর নয়। মেরে ফেলা সাপটির সঙ্গে রাসেলস ভাইপারের কোনো সাদৃশ্য নেই। এই এলাকায় এখনো রাসেলস ভাইপারের ট্রেস পাওয়া যায় নি। এভাবে সাপ মারতে থাকলে পরিবেশের ভারসাম্য বিপর্যয়  ঘটতে পারে।