দুই দিনে ভারতে গেল ১০১ মেট্রিক টন ইলিশ

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- বার্তা২৪.কম

ছবি- বার্তা২৪.কম

যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রফতানি শুরু হয়েছে। বন্দরটি দিয়ে গত দুই দিনে দেশটিতে ইলিশ গেছে ১০১ মেট্রিক টন।

বেনাপোল বন্দর মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের ইন্সেপেক্টর আসওয়াদুল আলম জানান, বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) প্রথম দিনে ৫৬ টন ও শনিবার (২৮ সেপ্টেম্বর) ৪৫ টন ইলিশ ভারতে গেছে। ১২ অক্টোবরের মধ্যে ভারতে ইলিশ রফতানি শেষ করতে হবে ব্যবসায়ীদের।

বিজ্ঞাপন

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আগামী ১২ অক্টোবরের মধ্যে ইলিশ রফতানি শেষ করতে হবে। প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ১০ মার্কিন ডলার বা ১১৮০ টাকা। ভারতের অনুরোধের প্রেক্ষিতে বাংলাদেশ সরকার ৪৯টি রফতানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে ২ হাজার ৪০০ টন ও একটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রফতানি করবে।

ইলিশ দুই বাংলায় জনপ্রিয় মাছ। বিশেষ করে পুজার অতিথি আপ্যায়নে খাবারের প্রধান তালিকায় ইলিশ রাখে ওপারের বাঙালিরা। ২০১১ সাল পর্যন্ত ইলিশ সাধারণ রফতানি পণ্যের তালিকায় উন্মুক্ত থাকলেও উৎপাদন সংকট দেখিয়ে ২০১২ সালে দেশের বাইরে ইলিশ রফতানি বন্ধ করে দেয় তৎকালীন আওয়ামী লীগ সরকার। তবে ২০১৯ সাল থেকে বিশেষ বিবেচনায় কেবল দুর্গাপূজাতে আবারও ইলিশ রফতানির সুযোগ দেয় এই আওয়ামী লীগ সরকার। এরপর থেকে প্রতিবছর ভারতীয় ব্যবসায়ীদের অনুরোধে কেবল দুর্গাপূজায় শর্তসাপেক্ষে ইলিশ যাচ্ছে ভারতে।