ভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সাম্প্রতিক ভারত সফর নিয়ে মঙ্গলবার (২৫ জুন) সংবাদ সম্মেলন করবেন। বেলা ১১টায় গণভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২১ জুন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের নয়াদিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এই সফরে দুই প্রতিবেশী দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ক আরও সুসংহত করতে ৭টি নতুন এবং ৩টি নবায়নসহ ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে ঢাকা ও নয়াদিল্লি।

ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করার পর ভারতে কোনো সরকারপ্রধানের এটিই ছিল প্রথম দ্বিপক্ষীয় সফর।

যশোরে পর্নোগ্রাফি চক্রের দুই সদস্য গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, যশোর
যশোরে পর্নোগ্রাফি চক্রের দুই সদস্য গ্রেফতার

যশোরে পর্নোগ্রাফি চক্রের দুই সদস্য গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

অপ্রাপ্ত বয়স্ক কিশোরীদের অপহরণ করে পর্ণ ভিডিও তৈরি ও বাজারজাত চক্রের মূলহোতা নারীসহ দুই সদস্যকে গ্রেফতার করেছে যশোর জেলা ডিবি পুলিশ।

মঙ্গলবার (০২ জুলাই) ডিবি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এতথ্য জানান ডিবির উপ-পরিদর্শক মফিজুল ইসলাম।

গ্রেফতারকৃতরা হলো মুন্সিগঞ্জের সদর উপজেলার নয়াদিঘীর পাহাড় এলাকার মৃত মোহাম্মদ আলীর মেয়ে বীথি আক্তার ও বাগেরহাটের মোড়লগন্জ উপজেলার বলভদ্রপুর গ্রামের সুজন কুমার দাসের ছেলে রাজিব কুমার দাস

জেলা ডিবির এসআই মফিজুল ইসলাম জানান আটককৃত বিথী ও রাজিব দাস দেশের বিভিন্ন এলাকা থেকে অপ্রাপ্ত বয়স্ক কিশোরীদের অপহরণ করে এনে জোর পূর্বক পর্ণ ভিডিও বানাতেন। এছাড়াও ইমো, হোয়াটসঅ্যাপে ভিডিও কলের মাধ্যমে অশ্লীল ভিডিও বানাতেন এবং এসব পর্ণ ভিডিও বাজারজাত করতেন।

ডিবির এসআই মফিজুল আরও জানান, এমন কিছু অভিযোগের প্রেক্ষিতে ডিবি পুলিশের একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে যশোর শহরের বেজপাড়া এলাকায় গতকাল রাত সাড়ে ১২টায় অভিযান চালিয়ে পর্ণ ভিডিও তৈরি ও বাজারজাত চক্রের নারী সদস্যসহ দু’জনকে গ্রেফতার ও ভিডিও ধারণের তিনটি মোবাইল জব্দ করা হয়।

গ্রেফতারকৃত পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট আদালতে হস্তান্তর করা হয়েছে।

;

৬০ কিমি বেগে ঝড় হতে পারে যেসব অঞ্চলে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
৬০ কিমি বেগে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

৬০ কিমি বেগে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার (০২ জুলাই) সন্ধ্যায় নদীবন্দরের জন্য দেওয়া এক সতর্কবার্তায় এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এতে বলা হয়, রাজশাহী, দিনাজপুর, পাবনা, রংপুর, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া আগামী তিন দিনের (৭২ ঘণ্টার) পূর্বাভাসে বলা হয়, বুধবার (০৩ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃহস্পতিবার (০৪ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার (০৫ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

;

স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে এডিবি’র ভাইস প্রেসিডেন্টের বৈঠক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত, স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে এডিবি’র ভাইস প্রেসিডেন্টের বৈঠক

ছবি: সংগৃহীত, স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে এডিবি’র ভাইস প্রেসিডেন্টের বৈঠক

  • Font increase
  • Font Decrease

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) দক্ষিণ, মধ্য এবং পশ্চিম এশিয়ার ভাইস প্রেসিডেন্ট ইংমিং ইয়াংয়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রীর কার্যালয়ে ইংমিং ইয়াংয়ের নেতৃত্বে ছয় সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল এ বৈঠকে অংশ নেন।

বৈঠকে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশের একটি বিশ্বস্ত উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান। ২০২৪-২৫ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ২শ ২৭টি প্রজেক্টের মধ্যে এডিবি'র সহায়তায় বাস্তবায়িত প্রজেক্ট ১০টি। এর আর্থিক বরাদ্দের পরিমাণ ২২ হাজার ৩শ ৫৫ কোটি ৭১ লাখ টাকা।

তিনি বলেন, বাংলাদেশ এবং স্থানীয় সরকার বিভাগের অন্যতম আর্থিক সহযোগী পার্টনার হিসেবে আমরা চাই, এই সহায়তা অব্যাহত থাকুক!

মন্ত্রী আরো বলেন, সম্প্রতি বাংলাদেশের উপকূল অঞ্চলে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় ‘রিমাল’ এবং সিলেট বিভাগসহ অন্যান্য অঞ্চলে বন্যায় বিশাল ক্ষয়ক্ষতি হয়েছে। এখানে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের ক্ষতি প্রায় ১ হাজার ৬শ কোটি টাকা এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের ক্ষতির পরিমাণ প্রায় ৪শ কোটি টাকা। এডিবি'র সঙ্গে চলমান প্রকল্পগুলোর পাশাপাশি আমরা এডিবি'র কাছ থেকে উপকূল এবং বন্যাপ্লাবিত অঞ্চলের সহায়তায় আর্থিক সাহায্য প্রত্যাশা করছি।

বিভিন্ন আন্তর্জাতিক আর্থিক সহায়তা প্রতিষ্ঠান থেকে আমাদের প্রায় ১১ বিলিয়ন ডলার আর্থিক সহায়তা নেওয়ার প্রস্তাব আছে। শর্তসাপেক্ষে আমরা সে সহায়তাও নিতে পারি নতুবা নিজস্ব অর্থায়নে আমরা এই ক্ষয়ক্ষতি মেটাবো।

এডিবি'র দক্ষিণ, মধ্য ও পশ্চিম এশিয়ার ভাইস প্রেসিডেন্ট ইংমিং ইয়াং বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) সামাজিক উন্নয়ন সংস্থা হিসেবে অর্থনৈতিক প্রবৃদ্ধি, টেকসই পরিবেশ এবং আঞ্চলিক একত্রীকরণের মাধ্যমে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দারিদ্র্য হ্রাস করে। পাশাপাশি উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে উত্তরণে এডিবি সর্বাত্মক সহায়তা করে। বাংলাদেশের ব্যাপারেও আমরা আশাবাদী। আমরা চাই, বাংলাদেশও উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত হোক।

ইংমিং ইয়াং আরো বলেন, বাংলাদেশে এটা আমার প্রথম সফর। এই সফরের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রীর আগামী লক্ষ্য এবং উদ্দেশ্যের সঙ্গে সমান্তরালে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকও কাজ করে যেতে চায়।

বৈঠকে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. আলী আকতার হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী তুষার মোহন সাধু খাঁসহ এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এবং স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল দিনাশ কে ত্রিপাঠি।

মঙ্গলবার (২জুলাই) সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের মধ্যে সাক্ষাৎ হয়।

প্রধানমন্ত্রীর প্রেস উইং বিষয়টি নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে এডিবির ভাইস প্রেসিডেন্টের সৌজন্য সাক্ষাৎ
 

এ দিন একই ভেন্যুতে প্রধানমন্ত্রীর সঙ্গে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট (সাউথ, সেন্ট্রাল অ্যান্ড ওয়েস্ট এশীয়) ইংমিং ইয়াংও সৌজন্য সাক্ষাৎ করেন।

;