দেশে ঋণের টাকায় উন্নয়ন হচ্ছে: জিএম কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গোলাম মোহাম্মদ (জিএম) কাদের

গোলাম মোহাম্মদ (জিএম) কাদের

  • Font increase
  • Font Decrease

দেশে দীর্ঘদিন ঘাটতি বাজেট তাই ট্যাক্সের টাকায় উন্নয়ন হচ্ছে না। যে উন্নয়ন হচ্ছে তা দেশি-বিদেশি ঋণের টাকায় হচ্ছে বলে মন্তব্য করেছেন সংসদের বিরোধীদলের নেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

শনিবার (২৯ জুন) বিকেল জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অধিবেশনে সাধারণ আলোচনায় তিনি এই মন্তব্য করেন। অধিবেশনে সভাপতিত্ব করেন ড. শিরীন শারমীন চৌধুরী।

সংসদে জিএম কাদের বলেন, পরোক্ষ কর কমানো উচিত। পথে ঘাটে চাঁদাবাজির কারণে দ্রব্যমূল্যর দাম বাড়ে। দ্রব্যমূল্যর দাম বাড়লে মূল্যস্ফীতি বাড়ে। পথে ঘাটে চাঁদাবাজি বন্ধ হলে মূল্যস্ফীতি কমে যাবে। সরকার আইএমফের পরামর্শে জনগণের উপর পরোক্ষ কর চাপিয়ে দিচ্ছে। আমাদের দাবি পরোক্ষ কর কমাতে হবে।

কালো টাকা সাদা করার সুযোগকে সমালোচনা করে জিএম কাদের বলেন, অর্থমন্ত্রী বলেছেন অনেকে ট্যাক্স দেওয়ার সময় ভুলে সঠিক হিসেব না দেওয়ায় সাদা টাকা কালো হয়ে যায়। এটা সম্পূর্ণ মিথ্যা কথা। যারা কালো টাকা বানাচ্ছে তারা ইচ্ছে করে কালো টাকার পাহাড় বানাচ্ছেন। কালো টাকা সাদা করার সুযোগ বন্ধ করতে হবে।

‘নবায়নযোগ্য জ্বালানি নিয়ে বাংলাদেশ-কানাডা একযোগে কাজ করবে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও কানাডার হাইকমিশনার লিলি নিকোলস

মন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও কানাডার হাইকমিশনার লিলি নিকোলস

  • Font increase
  • Font Decrease

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, নবায়নযোগ্য জ্বালানি ও জীববৈচিত্র্য সংরক্ষণে বাংলাদেশ কানাডা একযোগে কাজ করবে।

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে বৈশ্বিক অংশীদারিত্বের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, কানাডা বাংলাদেশে চলমান পরিবেশ এবং জলবায়ু সহযোগিতা জোরদার করবে। মন্ত্রী এসময় জ্ঞান বিনিময়, কারিগরি সহায়তা এবং যৌথ প্রকল্পের সম্ভাবনার ওপর গুরুত্বারোপ করেন।

সোমবার (১ জুলাই) বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস বাংলাদেশ সচিবালয় অফিসে পরিবেশ মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠকে পরিবেশ সংরক্ষণ, জলবায়ু পরিবর্তন প্রশমন এবং অভিযোজন নিয়ে আলোচনা করা হয়। উভয় পক্ষ পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলার এবং টেকসই ভবিষ্যতের জন্য যৌথ প্রচেষ্টা অগ্রসর করার প্রতিশ্রুতি জোরদার করে।

সাবের চৌধুরী জাতীয় অভিযোজন পরিকল্পনা এবং মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্লানসহ জলবায়ু এজেন্ডা বাস্তবায়নে একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের গ্রাউন্ড জিরো হিসেবে উল্লেখ করেন এবং বৈশ্বিক সংহতি ও সহানুভূতির গুরুত্বের ওপর জোর দেন।

সাবের হোসেন চৌধুরী ব্লকচেইন, আইওটি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং বিকল্প জলবায়ু প্রযুক্তির মতো ফ্রন্টিয়ার প্রযুক্তির প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন। পরিকল্পনাগুলির মধ্যে রয়েছে এই উদ্যোগগুলো বাস্তবায়নের জন্য একটি কার্যকরী দল গঠন এবং এমসিপিপিতে বেসরকারি খাতের অংশগ্রহণ বৃদ্ধি। তিনি কানাডা-বাংলাদেশ জলবায়ু অংশীদারিত্ব এবং ভবিষ্যতের কপগুলোতে প্রতিনিধিত্বের আশা প্রকাশ করেন।

হাই কমিশনার নিকোলস জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহযোগিতার জন্য কানাডার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন, সহায়তার পুনরাবৃত্তি এড়াতে খাত ভিত্তিক কর্মকাণ্ডের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, কানাডা প্রযুক্তি, গবেষণা, অভিজ্ঞতা বিনিময় এবং যুব কর্মীদের সাথে যোগাযোগ করতে এবং অংশীদারিত্ব বাড়াতে চায়। তিনি প্রযুক্তি স্থানাস্তর, জলবায়ু-স্মার্ট কৃষি, জীববৈচিত্র্য সংরক্ষণ এবং অভিযোজন প্রকল্পগুলির মতো অগ্রাধিকারগুলির উল্লেখ করেন।

হাই কমিশনার নিকোলস চিকিৎসা ও ই-বর্জ্য মোকাবিলা এবং জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা শেষ করার দিকে এগিয়ে যাওয়ার গুরুত্বের ওপর জোর দেন। নিকোলস বাংলাদেশের জলবায়ু উদ্যোগগুলির জন্য কানাডার সমর্থন এবং পরিবেশগত স্থিতিশীলতার জন্য তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বৈঠকটি উভয় পক্ষের শক্তিশালী এবং ক্রমবর্ধমান অংশীদারিত্ব পুনর্ব্যক্ত করার এবং পরিবেশগত ও জলবায়ু বিষয়গুলিতে অব্যাহত সহযোগিতার আগ্রহ প্রকাশের মাধ্যমে সমাপ্ত হয়।

;

পাহাড় ধস

বান্দরবান-রুমা সড়কে যান চলাচল স্বাভাবিক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
বান্দরবানে পাহাড় ধসে, ছবি: বার্তা২৪.কম

বান্দরবানে পাহাড় ধসে, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে পাহাড় ধসে ৫ ঘণ্টা বন্ধ থাকার পর বান্দরবান-রুমা সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।

সোমবার (১ জুলাই) দুপুরে টানা বর্ষণে পাহাড় থেকে মাটি ধসে সড়কের ওপর পড়ায় রুমা-বান্দরবান সড়কের দলিয়ান পাড়া এবং খুমী পাড়ায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ভারী বর্ষণের কারণে বান্দরবানে জেলার বিভিন্ন স্থানে পাহাড় ধসে মাটি ভেঙে পড়ে থাকার কারণে যান চলাচল বন্ধ হয়ে যায়।

বান্দরবানের রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আতিকুর রহমান বলেন, দুপুর সাড়ে ১২টার দিকে সড়কটির দলিয়ান পাড়া এবং খুমী পাড়ায় পাহাড়ের মাটি ধসে রাস্তা বন্ধ হয়ে যায়। পরে সেনাবাহিনীর ২৬ ইসিবির সদস্য এবং ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সদস্যরা মাটি সরাতে শুরু করেন। মাটি সরানোর পর বিকেল ৫টা নাগাদ যান চলাচল স্বাভাবিক হয়। তবে এখনও সড়কের বিভিন্ন পয়েন্টে মাটি জমে রয়েছে।

;

খাগড়াছড়িতে ভারী বর্ষণ অব্যাহত, পাহাড়ী ঢলের আশঙ্কা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি
ছবি: খাগড়াছড়িতে ভারী বর্ষণ

ছবি: খাগড়াছড়িতে ভারী বর্ষণ

  • Font increase
  • Font Decrease

খাগড়াছড়িতে ভারী বর্ষণে পাহাড়ী ঢলে চেঙ্গী ও মাইনী নদীর পানি বেড়ে নিম্লাঞ্চল ও লোকালয়ে প্লাবনের আশঙ্কা দেখা দিয়েছে।

সোমবার (১ জুলাই) সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হলেও বিকেল ৫টার পর থেকে ভারী বর্ষণ শুরু হয়েছে। এ দিকে, আবহাওয়া অধিদপ্তর থেকে আগামী ৫ জুলাই পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। এতে নিম্নাঞ্চলে বসবাসকারীদের মাঝে উৎকণ্ঠা দেখা দিয়েছে।

দীঘিনালা উপজেলার মেরুং ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদ বেগম জানান, পাহাড়ী ঢলে মাইনী নদীর পানি ঢুকে মেরুং বাজার ও আশপাশের দশটি গ্রামে গেল এক মাস আগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। টানা বর্ষণে আবার নদীর পানি বাড়ছে। এতে করে স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করছে। বিশেষ করে কৃষি জমি ও মৎস্য খাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠার আগে নতুন করে বন্যার পানি ঢুকলে অনেক কৃষক ঋণে শেষ হয়ে যাবে।

খাগড়াছড়ির পরিবেশ সুরক্ষা আন্দোলনের সভাপতি প্রদীপ চৌধুরী বলেন, কয়েক ঘন্টার বৃষ্টিতে খাগড়াছড়ি শহর ও উপজেলা পানিতে তলিয়ে যাচ্ছে। এটি মানবসৃষ্ট একটি দুর্যোগ। যে হারে ছড়া, খাল ও বিল দখল হচ্ছে তাতে অদূর ভবিষ্যতে পানি চলাচলের রাস্তা থাকবে না। এতে জলাবদ্ধতার মতো সমস্যা আরও প্রকট হবে।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, পাহাড় ধসের ঝুঁকিতে থাকা পরিবার ও পাহাড়ী ঢলে বন্যা হলে দুর্গতরা যেন আশ্রয় নিতে পারে সে লক্ষ্যে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে বিভিন্ন স্থানে।

;

বরগুনায় ভেসে এলো বিশাল আকৃতির তিমির মরদেহ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
বিশাল আকৃতির তিমির মরদেহ/ছবি: বার্তা২৪.কম

বিশাল আকৃতির তিমির মরদেহ/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরগুনার পায়রা নদীর তীরে চরে ভেসে এলো একটি বিশাল তিমির মরদেহ। ধারণা করা হচ্ছে এটি গভীর সমুদ্রের তিমি।

স্থানীয়রা জানান, সোমবার (০১ জুলাই) দুপুরে সদর উপজেলার বালিয়াতলী ইউনিয়নের ছোনবুনিয়ার চরে অর্ধগলিত মাথাবিহীন তিমির মৃতদেহটি দেখতে পান স্থানীয়রা। স্থানীয় ইউপি সদস্য মো. ইউনুস মৃধা বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয় তিনি জানান, রোববার রাতের জোয়ারের পানিতে মৃত তিমির মরদেহটি ভেসে এসে আটকে যায়। খবর পেয়ে উপজেলা প্রশাসন, পুলিশ, বন বিভাগ, প্রাণী সম্পদ ও মৎস্য বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে আসেন।

তিমির মরদেহ/ছবি: বার্তা২৪.কম

ইউনুস মৃধা বলেন, মাছটির যে অংশটুকু ভেসে এসেছে তার আয়তন কমপক্ষে ২০ ফুটের বেশি রয়েছে। এনিয়ে এলাকায় উৎসুক জনতা বৃষ্টি উপেক্ষা করে পায়রা নদীর চড়ে ভিড় জমাচ্ছেন।

স্থানীয় পরিবেশ কর্মী আরিফুর রহমান বলেন, বিশেষ কোনো কারণ ছাড়া সাধারণত তিমি কখনও উপকূলে আসে না। ধারণা করা হচ্ছে, এটি গভীর সমুদ্রের তিমি। মৃত তিমিটি দুর্গন্ধ ছড়াচ্ছে। এতে করে আশপাশের এলাকা দূষিত হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মাছটির হাড় সংরক্ষণ করে গবেষণার কাজে ব্যবহার করতে পারে এবং অবশিষ্ট মৃতদেহ মাটিতে পুঁতে ফেলবে।

বরগুনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, বিস্তারিত তথ্যের জন্য ঘটনাস্থলে বাবুগঞ্জ ফাঁড়ির ইনচার্জসহ পুলিশ পাঠানো হয়েছে।

বরগুনা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম মিঞা বলেন, পায়রা নদীর ছোনবুনিয়ার চড়ে অর্ধগলিত একটি তিমি মাছের মৃতদেহ পাওয়া গেছে। কোন কারণে তিমিটি মারা গেছে তা সঠিকভাবে এখনো জানা যায়নি। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। মৃত তিমিটি পচে দুর্গন্ধ ছড়াতে পারে, তাই গর্ত করে এটিকে দ্রুত মাটিতে পুঁতে ফেলতে হবে।

;