দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে কবিরাজি বিজ্ঞাপন, মন্ত্রে সমাধানের আশ্বাস



মশাহিদ আলী, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
কবিরাজের লিফলেট

কবিরাজের লিফলেট

  • Font increase
  • Font Decrease

'বোনজামাই আপনাদের খোঁজ নেয় না বা যোগাযোগ করে না। তাকে যদি বাধ্য করা হয় তাহলে কথা শুনবে। যেমন তার নাম দিয়ে আপনাদের ওপর বাধ্য করলাম। তখন সে আপনাদের প্রতি আটকা পড়বে। তখন আপনারা যে কথা বলবেন সে সেই কথা শুনবে। কথার অবাধ্য হবে না। এখন আপনি আমাকে তার নাম, আনুমানিক বয়স, বর্তমান ঠিকানা দেন এবং আপনাদের যাদের নামের ওপর বাধ্য করবো সবার নাম দিতে হবে। আমি কাজ করে দিলে সে ১৮ ঘণ্টার মধ্যে আপনাদের প্রতি বাধ্য হয়ে যাবে। এক্ষেত্রে হাদিয়া হিসেবে আমাকে দিতে হবে ৩ হাজার ২০০ টাকা। কারণ তাকে বশ করতে হলে আমাকে আয়োজন করতে হবে ১২ পয়েন্ট জাফরান কালি, একজোড়া কবুতর ও দুইটা মাটির কলস লাগবে। এই জিনিসগুলো নিয়ে আমি চালান বশকরণ করে দেবো মরার আগ পর্যন্ত লাইফ গ্যারান্টি কাজ করবে। টাকা দিয়ে দিলে কাজ শুরু হয়ে যাবে।'

কথাগুলো বলছিলেন চট্টগ্রাম থেকে আন্তর্জাতিক কবিরাজ হাজী জুনাইদ হাসান। এই প্রতিবেদক পরিচয় গোপন করে কথা বলতে গেলে ওঠে আসে তন্ত্র-মন্ত্রের বিষয়টি। মন্ত্র দিয়ে মিলছে এমন বিভিন্ন সমস্যার সমাধান। এসব সমস্যা সমাধানের জন্য সরাসরি যেতে হবে না তান্ত্রিক ওঝা বা কবিরাজের কাছে। ঘরে বসেই ১৮-৪৮ ঘণ্টার মধ্যে মিলবে সমাধান। শুধু বিকাশে হাদিয়া আর নাম ঠিকানা দিলেই হয়ে যাবে কাজ।

এমন কিছু বিজ্ঞাপন শোভা পাচ্ছে সিলেটের বিভিন্ন স্থানে দেয়ালে দেয়ালে। শুধু তন্ত্র-মন্ত্রই যে শেষ তা কিন্তু নয়। রাস্তার পাশে ভ্যান বা ঠেলাগাড়িতে কবিরাজি ওষুধ ও যৌন উত্তেজক ওষুধ বিক্রি হচ্ছে ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই। এমনকি ক্যান্সারের মতো রোগের দিচ্ছেন চিকিৎসা। আর এসব বিজ্ঞাপন দেখে অনেকেই চিকিৎসার নামে অপচিকিৎসার শিকার হচ্ছেন আর কেউ কেউ প্রতারিত হচ্ছেন।

তবে, মানুষকে এসব বিষয়ে সচেতন হওয়া জরুরি বলে জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন। আর ওষুধ প্রশাসন বলছে, তারা প্রতিদিন কোনো না কোনো এলাকায় অভিযান পরিচালনা করছেন।

সিলেটে শহরে এবং শহরের বাহিরে অলিতে গলিতে, রাস্তাঘাটে, বৈদ্যুতিক খুঁটি, দোকানপাটের দেয়ালে শোভা পেতে দেখা যায় বিভিন্ন কবিরাজের লিফলেট ও পোস্টার। এসব পোস্টার কোথাও রঙিন কোথাও সাদা কালো। কোনোটায় বিভিন্ন প্রাণির ছবি। আবার কবিরাজের নিজের ছবিও দেওয়া রয়েছে।

শুধু তন্ত্র-মন্ত্রেই মিলবে সব ধরনের সমস্যার সমাধান

তন্ত্র মন্ত্রে মিলে যেসব সমস্যার সমাধান

যৌন দুর্বলতা থেকে বন্ধ্যত্ব দূরীকরণ, জায়গা-জমির বিরোধ থেকে বিদেশে অশান্তি দূরীকরণ পর্যন্ত তাদের ক্ষমতা, দাম্পত্য জীবনে অসুখী, পারিবারিক কোনো সমস্যা অথবা বিয়ে হচ্ছে না, কাউকে ভালোবাসেন বশ করতে চান কোনের সমস্যা নেই সব কিছুর সমাধানের মন্ত্র। এছাড়া ক্যান্সারের চিকিৎসা দিচ্ছেন তারা বিভিন্ন সুপার মার্কেট, কেউ বা দিচ্ছেন নিজের বাড়ি বা এলাকায় থেকে, মোবাইল বা কুরিয়ার সার্ভিসে।

কেউ চট্টগ্রাম থেকে কেউবা খাগড়াছড়ি ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে থেকেই দিব্যি বিশাল বিশাল সমস্যার সমাধানের প্রতিশ্রুতি দিচ্ছেন তারা। তেমনি একজন হলেন আন্তর্জাতিক কবিরাজ হাজী অলউল্লা। তিনি ভারতের কামরূপ-কামাখ্যা থেকে ২১ বছরের প্রশিক্ষণ প্রাপ্ত ও ০১০ জন কবিরাজের ওস্তাদ। তিনি অবাধ্য গোপনীয় সমস্যার সমাধানসহ বিয়ে-সাদি না হওয়া, অবাধ্য কে বাধ্য করা, শত্রুকে দমন করা, বান-টোনা, ছেলে-মেয়ের অমিল, যাদের সন্তান হয় না মানে বন্ধ্যত্ব দূরীকরণ, যৌন দুর্বলতা থেকে মুক্তি পাওয়াসহ আরও অনেক বিষয়ে তিনি প্রশিক্ষণপ্রাপ্ত অভিজ্ঞ কবিরাজ।

তবে, তার মুঠোফোনে কল দিয়ে মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

আরেকজন হলেন চট্টগ্রামের আন্তর্জাতিক কবিরাজ হাজী জুনাইদ হাসান। তিনিও ভারতের কামরূপ-কামাখ্যা থেকে ২১ বছরের প্রশিক্ষণ প্রাপ্ত ও ৩১০ জন কবিরাজের ওস্তাদ।

দেয়ালে পাওয়া এসব লিফলেট ও পোস্টার দেখে গ্রামের বেশির ভাগ লোক আকৃষ্ট হয়ে থাকেন। কেননা গ্রামে এখনও প্রায় কুসংস্কার রয়ে গেছে। তবে গ্রামের পাশাপাশি এখন শহরের লোকদের আগ্রহ বাড়ছে। তবে অবাক করার বিষয় হচ্ছে আধুনিক বিজ্ঞানসম্মত চিকিৎসা শাস্ত্রেও যেসব বিষয়ের চিকিৎসা নেই, এই তান্ত্রিকরা তন্ত্র-মন্ত্র দিয়েই তা সারিয়ে দেওয়ার নিশ্চয়তা দিচ্ছেন প্রতিনিয়ত।

সরেজমিনে ঘুরে দেখা যায়, সিলেট নগরীর দক্ষিণ সুরমার পুরাতন পুলের মুখ এলাকায় ঠেলাগাড়ি ও ভ্যানগাড়িতে বিক্রি করা হচ্ছে বিভিন্ন কবিরাজি ওষুধ। পাশাপাশি বিক্রি করছেন বিভিন্ন যৌন উত্তেজক ওষুধপত্র। কিন্তু নেই তাদের কোনো লাইসেন্স বা অনুমোদন। এমনকি কোম্পানির লোকদের মোবাইল নম্বর চাইলেও দিতে পারেননি। নিজেদের ভুলও স্বীকার করেন ক্যামেরার সামনে।

ওষুধ প্রশাসনের সিলেট জেলার ওষুধ তত্ত্বাবধায়ক মো. শামীম হোসেন বলেন, আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি। অভিযোগ পাওয়া মাত্র আইনগত ব্যবস্থা গ্রহণ করছি। আমি যতদ্রুত সম্ভব এ ব্যাপারে পদক্ষেপ নেবো।

এ বিষয়ে সিলেটের সিভিল সার্জন ডা. মনসির চৌধুরী বলেন, বিভিন্ন জায়গায় যে অপপ্রচার বা দেয়ালে প্রচার করা হচ্ছে আমার মতে এগুলো ঠিক না। জেলা ও উপজেলাগুলোতে যেসব কবিরাজ বা যারা এগুলো নিয়ে ব্যবসা করেন তারা বিভিন্ন ধরনের ফাঁদ পেতে থাকেন। আমাদের স্বাস্থ্য শিক্ষা বিভাগ থেকে এসবের বিরুদ্ধে সব-সময় প্রচার প্রচারণা করে থাকি। আমাদের প্রচারণা আরও বৃদ্ধি করা প্রয়োজন। সকলকে সচেতনতার মাধ্যমে এটা থেকে উত্তরণ হতে পারবো বলে আমি মনে করি।

তিনি আরও বলেন, ক্যান্সার খুবই মারাত্মক একটা রোগ। এটার বিজ্ঞানসম্মত যে পদ্ধতি আছে এই পদ্ধতিতে চিকিৎসা নেওয়া উচিত। এই রোগের জন্য বড় বড় ক্যান্সার হাসপাতাল রয়েছে সেখানে রোগীরা চিকিৎসা নেবে। ওষুধ প্রশাসন কর্তৃক যেসব জায়গা রয়েছে সেখান থেকে ক্রয় করলে মানুষ প্রতারিত হওয়া থেকে বাঁচতে পারবেন বলে মনে করি।

চীনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
চীনের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

চীনের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (৮ জুলাই) চীনের রাজধানী বেইজিংয়ের উদ্দেশে চার দিনের এক দ্বিপক্ষীয় সফরে ঢাকা ত্যাগ করেছেন। চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে এই সফর দু’দেশের মধ্যকার সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারিত্ব’ থেকে ‘কৌশলগত বিস্তৃত সহযোগিতা অংশীদারিত্বে’ উন্নীত করবে বলে আশা করা হচ্ছে।

সোমবার (৮ জুলাই) বেলা ১১টায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে বেই‌জিং‌য়ের উ‌দ্দে‌শে রওনা হন তি‌নি।

চীনের স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় রাষ্ট্রীয় বিমান‌টি প্রধানমন্ত্রী‌ ও তার সফর সঙ্গী‌দের নি‌য়ে বেইজিং আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ কর‌বেন। বিমানবন্দ‌রে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হবে।

প্রধানমন্ত্রীর সফর নি‌য়ে রোববার (৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের আয়ো‌জিত সংবাদ স‌ম্মেল‌নে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ হানান, সরকারপ্রধা‌নের সফ‌রে দুই দে‌শের ম‌ধ্যে ২০‌টি সম‌ঝোতা স্মারক সই হওয়ার সম্ভবনা র‌য়ে‌ছে। এছাড়া কিছু প্রকল্প ঘোষণার কথা র‌য়ে‌ছে।

কোন কোন বিষ‌য়ে সম‌ঝোতা হ‌তে পা‌রে তা জা‌নি‌য়ে হাছান মাহমুদ ব‌লেন, অর্থনৈতিক ও ব্যাংকিং খাত, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল ইকোনমি, অবকাঠামোগত উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা প্রভৃতি খাতে সহায়তা, ৬ষ্ঠ ও ৯ম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ ব্রিজ নির্মাণ, বাংলাদেশ হতে কৃষিপণ্য রপ্তানি, দুর্যোগ ব্যবস্থাপনা, পিপল টু পিপল কানেকটিভিটি প্রভৃতি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

আগামী ৯ জুলাই সকালে প্রধানমন্ত্রী এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট জিন লিকুনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। একইদিন প্রধানমন্ত্রী সাং-গ্রি-লা সার্কেলে ‘সা‌মিট অন ট্রেড, বিজ‌নেস অ্যান্ড ইন‌ভেস্ট‌মেন্ট অপরচু‌নি‌টিজ বিটুইন বাংলা‌দেশ অ্যান্ড চায়না’ শীর্ষক সম্মেলনে অংশগ্রহণ করবেন। ওইদিন দুপুরে প্রধানমন্ত্রী ১৪তম জাতীয় কমিটির চেয়ারম্যান ওয়াঙ হুনিনেন সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। ওইদিন বিকেলে প্রধানমন্ত্রী ঐতিহ্যবাহী তিয়েনআমেন স্কয়ারে শ্রদ্ধা জানা‌বেন।

১০ জুলাই প্রধানমন্ত্রী চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন। পরে দুই প্রধানমন্ত্রীর উপ‌স্থি‌তি‌তে দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলসহ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এরপর দুই দেশের সরকার প্রধানের উপস্থিতিতে প্রায় ২০টির মতো সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে এবং কিছু প্রকল্প উদ্বোধনের ঘোষণা দেওয়া হবে।

১০ জুলাই বিকেলে প্রধানমন্ত্রী চীনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এছাড়া সরকারপ্রধান বেই‌জিং সফ‌রের সময় বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়াচীন’ চাই‌নিজ ভাষায় অনূদীত বই‌টির মোড়ক উ‌ন্মোচন কর‌বেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য, আর্থিক সহায়তা এবং বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ চীনের সহায়তা কামনা করবে। একই সঙ্গে বৈশ্বিক প্রেক্ষাপটে চীনের বন্ধুরাষ্ট্র হিসেবে বাংলাদেশ চীনের প্রতি সমর্থন প্রদান করে যাবে।

আগামী ১১ জুলাই বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী চীন থে‌কে ঢাকার উ‌দ্দে‌শে রওনা হ‌বেন।

;

আ.লীগ নেতার বিরুদ্ধে হাসপাতালের দেয়াল ভাঙচুরের অভিযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের দেয়াল রাতের আধারে ভেঙে ফেলার অভিযোগ উঠেছে দিলীপ কুমার সিংহ নামে এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে ।

সোমবার (৮ জুলাই) রাত দুইটার দিকে উপজেলা মেডিকেল মোড় এলাকায় এ ঘটনা ঘটে। এতে আতঙ্কিত হয়ে পড়েন হাসপাতালে কর্মরত নিরাপত্তাকর্মী ।

অভিযুক্ত বাবু দিলীপ কুমার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

সরেজমিনে গিয়ে জানা যায়, হাসপাতালে মেডিকেল মোড় এলাকায় অভিযুক্ত আওয়ামী লীগ নেতা একটি মার্কেট গড়ে তুলেছেন। হাসপাতালে চিকিৎসাধীন রোগীর স্বজনরা মূল গেট দূরে হওয়ায় তার মার্কেটে আসেন না। এতে তিনি হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই মধ্যরাতে ওই নেতা কিছু লোকজন সাথে নিয়ে হাতুড়ি সাবল নিয়ে দেয়াল ভেঙে পকেট গেট তৈরির কাজ করছেন।

এসময়ে কর্মরত হাসপাতালে নিরাপত্তাকর্মী বাধা দিতে আসলে তাকে ভয়ভীতি দেখায়। পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম ঘটনাস্থলে এসে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ এসে দেয়াল ভাঙচুরের কাজ বন্ধ কর দেয়।

হাতীবান্ধা হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সদস্য ও সিন্দুর্না ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফ ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে এসে এ অবস্থা দেখে আমি পুলিশে খবর দেই। পরে পুলিশ এসে কাজটি বন্ধ করে দেয়।

এ বিষয়ে নাম প্রকাশ্যে অনিচ্ছুক কয়েকজন স্থানীয় বাসিন্দা জানায়, আওয়ামী লীগ নেতা এ কাজটি ঠিক করেনি। তিনি রাতের আধারে কিভাবে সরকারি একটি স্থাপন ভাঙতে পারে। তিনি এখানে তার নেতাকর্মীদের পাঠিয়ে তাই ভয়ে কেউ কথা বলছেন না। আমরা এমন কাজের তীব্র নিন্দা জানাই ।

রাজমিস্ত্রি হরেন্দ্র চন্দ্র বলেন, দিলীপ বাবু আমাকে ভাঙতে বলেছে, এখানে নাকি পকেট গেট হবে সেই জন্য আমি ভাঙতেছি। উনি নাকি মেডিকেলের সভাপতি।

হাসপাতালের নিপাত্তাকর্মী তৈয়ব আলী বলেন, এটি একটি সরকারি সম্পদ। এভাবে ভাঙতে পারে না। আমার ঘুম আসলে আমি একটু বিশ্রামের জন্য শুইতে গেলে এই সুযোগকে কাজে লাগিয়ে দেয়াল ভাঙা শুরু করেন তারা। পরে শব্দ শুনে আমি ছুটে এসে লোকজন ডেকে জড়ো করি। এ অপরাধের কঠিন শাস্তি হওয়া দরকার।

এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা মাসুদ পারভেজ বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে, হাসপাতাল দেয়াল ভাঙার কোন রেজুলেশন হয়নি তাই আমরা আইনগত ব্যবস্থা নিবো।

অভিযুক্ত আ. লীগ নেতা বাবু দিলীপ কুমার সিংহ বলেন, হাসপাতাল কমিটির রেজুলেশন করা হয়েছে। রেজুলেশন অনুযায়ী একটি গেট তৈরির কথা রয়েছে। সেই কারণে আমি দেয়াল ভেঙেছি।

এ ঘটনায় হাতীবান্ধা থানার ওসি সাইফুল ইসলামের সাথে একাধিকবার যোগাযোগ করলেও মোবাইল ফোনে তাকে পাওয়া যায়নি।

;

সাতক্ষীরায় ৩ মাসের শিশুকে পানিতে ডুবিয়ে হত্যা, মা গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরায় তিন মাসের শিশু সন্তানকে পানিতে ডুবিয়ে হত্যার অভিযোগে মা সুরাইয়া ইয়াসমিন (৩০) কে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৭ জুলাই) রাত ১১টার দিকে সাতক্ষীরা পৌরসভার রইচপুর থেকে তাকে গ্রেফতার করা হয়।

সুরাইয়া ইয়াসমিন ওই গ্রামের মুজাফফর হোসেনের মেয়ে ও খুলনার গিলাতলার মুছা শেখের স্ত্রী। তিনি বাবার বাড়িতেই দুই সন্তানকে নিয়ে থাকতেন।

স্থানীয়রা জানান, সুরাইয়া ইয়াসমিনের শিশু কন্যা মমতাজ খাতুনকে দুপুর ২টা থেকে পাওয়া যাচ্ছিল না। অনেক খোঁজাখুঁজির এক পর্যায়ে রাত সাড়ে ১০টার দিকে বাড়ির পুকুর থেকে মরদেহ উদ্ধার করা হয়।

স্থানীয়রা আরও জানান, সুরাইয়া মাঝে মাঝেই মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে। এর আগে সে তার নিজের ছেলেকে দুইবার খাবারের সাথে বিষ খাইয়ের হত্যার চেষ্টা করেছিল। রাতে পুলিশ এসে সুরাইয়াকে জিজ্ঞাসাবাদ করলে সে নিজের মেয়েকে পুকুরের পানিতে ডুবিয়ে হত্যার কথা স্বীকার করলে পুলিশ তাকে গ্রেফতার করে নিয়ে যায়।

সাতক্ষীরা সদর থানার এসআই মাজরিয়া হোসাইন বলেন, শিশুর মরদেহ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে। এছাড়া হত্যার কথা স্বীকার করায় তার মা সুরাইয়া ইয়াসমিনকে গ্রেফতার করা হয়েছে।

;

ভারতে হারানো আইফোন চট্টগ্রাম থেকে উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ভারতের কলকাতায় হারিয়ে যাওয়া একটি আইফোন চট্টগ্রাম থেকে উদ্ধার করেছে নগর পুলিশের (সিএমপি) গোয়েন্দা (বন্দর-পশ্চিম) বিভাগ।

সিএমপির গোয়েন্দা পুলিশ জানিয়েছে, ২০২৪ সালের ২৪ এপ্রিল কলকাতার মহেশতলা থানা এলাকার জিনজিরা বাজার থেকে হারিয়ে যায় দীপান্বিতা সরকারের ব্যবহৃত আইফোন-১৪ প্লাস। ২৫ এপ্রিল কলকাতা পুলিশের মহেশতলা থানায় একটি জিডি করেন তিনি।

পরবর্তীতে জিডির বাদী ভারত বসেই আইফোনের বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে জানতে পারেন, তার মোবাইলের বর্তমান লোকেশন বাংলাদেশ। সেই সময় তিনি হন্যে হয়ে খোঁজ করতে থাকেন কীভাবে তার মোবাইলটি উদ্ধার করা যায়।

ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করে খুঁজতে থাকেন উপায়। একপর্যায়ে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ফেসবুক পেইজে মেসেজ পাঠান। তারপর ঘটনার তদন্তে মাঠে নামে মহানগর গোয়েন্দা পুলিশ।

পরবর্তীতে ইন্টারনেটের মাধ্যমে গোয়েন্দা বিভাগের (বন্দর-পশ্চিম) এসআই রবিউল ইসলাম হোয়াটসএ্যাপের মাধ্যমে তার সাথে যোগাযোগ করে জিডির একটি সফটকপি হাতে পান। তখন দীপান্বিতা সরকার বিস্তারিত জানিয়ে মোবাইলটি উদ্ধার করে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন।

মহানগর গোয়েন্দা পুলিশ তথ্য প্রযুক্তি ব্যবহার করে জানতে পারে হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি চট্টগ্রামের রিয়াজ উদ্দিন বাজরে কারো হাতে রয়েছে। পরবর্তীতে অভিযান চালিয়ে সেখান থেকে মোবাইল ফোনটি উদ্ধার করা হয়। মোবাইল হারানোর ঘটনায় যেহেতু কোন মামলা হয়নি, তাই কাউকে গ্রেফতার করা হয়নি।

উদ্ধার বিলম্ব হওয়ায় আশা ছেড়ে দিলেও অবশেষে গত ৬ জুন চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজার থেকে উদ্ধার করা হয় ভারত থেকে হারিয়ে যাওয়া দীপান্বিতা সরকারের মোবাইল ফোন। গত ৬ জুলাই ফোনটি চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশ ভারতে দীপান্বিতা সরকারের নিকট পৌঁছে দেয়।
তবে ভারত থেকে হারিয়ে যাওয়া আইফোন ১৪ প্লাস মোবাইল ফোনটি বাংলাদেশে কীভাবে এলো, এ তথ্য উদ্ধারে তদন্ত অব্যাহত রেখেছে পুলিশ।

মহানগর গোয়েন্দা (বন্দর ও পশ্চিম) বিভাগের উপপরিদর্শক (এসআই) মো. রবিউল ইসলাম জানান, মোবাইল ফোনটিতে কোনও সিম প্রবেশ না করানো সত্ত্বেও নানা কৌশলে কাজ শুরু করি। প্রাথমিকভাবে ভারত থেকে চুরি করা মোবাইল চট্টগ্রামে বিক্রি করে এমন চারজন ব্যক্তিকে শনাক্ত করি। তারা চোরাই পথে মোবাইল চট্টগ্রামে এনে রিয়াজউদ্দিন বাজারের তামাকুমন্ডি লেইনে বিভিন্ন খুচরা দোকানদারদের কাছে পৌঁছে দেয় এবং নিজেরাও বিক্রি করে।

তিনি আরও জানান, চোরাই মোবাইল সিন্ডিকেটের হোতাকে টার্গেট করে অভিযান পরিকল্পনা করতে থাকলে সে বিষয়টি বুঝতে পেরে একজন ব্যবসায়ীর মাধ্যমে শনিবার (৬ জুলাই) মোবাইল ফোনটি আমার কাছে পৌঁছে দিয়ে পালিয়ে যায়। এই সিন্ডিকেট ভারতের সব চোরাই মোবাইল চট্টগ্রামে পাঠায়।

;