নোয়াখালীতে চলন্ত ট্রেনে হামলা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
উপকূল এক্সপ্রেস ট্রেনে হামলা

উপকূল এক্সপ্রেস ট্রেনে হামলা

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীগামী উপকূল এক্সপ্রেস ট্রেনে হামলা চালিয়ে দুর্বৃত্তরা। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

বুধবার (৩ জুলাই) রাত ৯টা ৭ মিনিটের দিকে সোনাইমুড়ী রেলস্টেশনের আউটার সিগন্যালে এই হামলার ঘটনা ঘটে। তবে রেলওয়ে কর্তৃপক্ষ তাৎক্ষণিক এই হামলার কোনো কারণ জানাতে পারেনি।  

সোনাইমুড়ী রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, বুধবার বিকেল ৩টা ১০মিনিটে আন্তঃনগর উপকূল এক্সপ্রেস ট্রেন ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে নোয়াখালীর উদ্দেশে ছেড়ে আসে। ট্রেনটি সোনাইমুড়ীর আউটার সিগন্যানে পৌঁছালে চলন্ত ট্রেনের একদল দুর্বৃত্ত ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে ট্রেনের শীতাতপ নিয়ন্ত্রিত ক বগির দুটি জানালার গ্লাস ভেঙে যায়। তবে জানালার পাশে কোনো যাত্রী না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি।

সোনাইমুড়ী রেলওয়ে স্টেশন মাস্টার আবু ছায়েদ জানান, চলন্ত ট্রেনে ইট-পাটকেল নিক্ষেপের বিষয়টি শুনেছি। খবর পেয়ে চৌমুহনী রেলওয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। এ ঘটনায় কেউ কোনো অভিযোগ করেনি।  

গুলিস্তানে চোরাই মোবাইল ও ট্যাবসহ গ্রেফতার ৫



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

রাজধানীর গুলিস্তান এলাকা হতে ১৭০টি চোরাই মোবাইল ও ট্যাবসহ মোট ৫ জন চোরাকারবারিকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০)।

শনিবার (৬ জুলাই) র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০) এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারকৃতরা হলো: মো. খোকন (৪৫), মো. হারুন (৪০), আব্দুর রহমান (২২), নেহাল রহমান সবুজ (৩০), কামাল হোসের (২৮)।


এম. জে. সোহেল বলেন, গতকাল সন্ধ্যায় র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার শাহবাগ থানাধীন গুলিস্তান নগর ভবনের মেইন গেইটের উত্তর পাশে ওসমানী উদ্যান এলাকায় একটি অভিযান পরিচালনা করে। অভিযানে চোরাইকৃত ১৬৩টি মোবাইল ফোন ও ৭টি ট্যাবসহ আনুমানিক ৩ লাখ টাকা মূল্যের মোট ১৭০টি বিভিন্ন ব্যান্ডের পুরাতন ব্যবহৃত মোবাইল ফোন ও ট্যাব উদ্ধার করা হয়েছে। একই সঙ্গে ৫ জন চোরাকারবারিকে গ্রেফতার করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃত ব্যক্তিরা মোবাইল চোরাকারবারি চক্রের সক্রিয় সদস্য। তারা বেশ কিছুদিন যাবৎ চোর ও ছিনতাইকারীদের কাছ থেকে চোরাই মোবাইল ও ট্যাব ক্রয় করে রাজধানীর গুলিস্তানসহ বিভিন্ন এলাকায় বিক্রি করত।

গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করতে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

;

ফেনীতে ভেঙে পড়েছে কাঠের সেতু, দুর্ভোগে ১০ গ্রামের মানুষ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ফেনী
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

টানা বৃষ্টি ও নদীর পানির মাত্রাতিরিক্ত উচ্চতায় ভেঙে গেছে ফেনী সদর উপজেলার লেমুয়া ইউনিয়নের কালিদাস পাহালিয়া নদীর ওপর নির্মিত কাঠের সেতু। এতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ১০ গ্রামের হাজারও মানুষ। বাধ্য হয়ে চলাচল করতে হচ্ছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে। ফলে দুর্ঘটনার শঙ্কায় স্থানীয়রা।

জানা গেছে, বিশ্ব ব্যাংকের অর্থায়নে ১২ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন পিএসসি গার্ডার ব্রিজের পাশে বিকল্পভাবে চলাচলের জন্য কাঠের সেতুটি নির্মাণ করা হয়েছিল। বৃহস্পতিবার (৪ জুলাই) ভারী বৃষ্টিপাত ও উজানের পানির তোড়ে সেতুর একটি অংশ ভেঙে পড়েছে। এতে যাতায়াতে দুর্ভোগে পড়েছেন দুই পাড়ের হাজারও মানুষ। এ গ্রামগুলোর যোগাযোগের জন্য সংযোগ মাধ্যম ছিল কালিদাস পাহালিয়া নদীর ওপরে অস্থায়ীভাবে তৈরি করা কাঠের সেতুটি।

স্থানীয়রা জানান, সেতুটি ভেঙে পড়ায় ইউনিয়নের উত্তর চাঁদপুর, মধ্যম চাঁদপুর, দক্ষিণ চাঁদপুর, নেয়ামতপুর, টংগীর পাড় ও তেরবাড়িয়াসহ দশ গ্রামের হাজারও মানুষ ভোগান্তিতে পড়েছে। সেতুটি ইউনিয়ন পরিষদ, রেজিস্ট্রি অফিস, লেমুয়া উচ্চ বিদ্যালয়, দক্ষিণ লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, লেমুয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, বাজারের ক্রেতা-বিক্রেতাসহ নিত্যদিনের চিকিৎসা ও হাট-বাজারের যাওয়া হাজারও মানুষের একমাত্র ভরসা ছিল।

ওমর ফারুক নামে স্থানীয় বাসিন্দা বলেন, 'সেতুটি ভেঙে পড়ায় ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক দিয়ে উল্টোপথে ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হবে। বিশেষ করে বৃদ্ধ, শিশু ও অসুস্থ রোগীদের পারাপারে বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে। সংশ্লিষ্টরা যদি বিষয়টি গুরুত্ব দেন তাহলে আমাদের জন্য অনেক উপকার হবে। কারণ মহাসড়কে অনেক গাড়ি চলাচল করে, এতে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।'

এমরান উদ্দিন নামে আরেকজন বলেন, 'সেতুটি না থাকলে কষ্ট করে প্রতিদিন পায়ে হেঁটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উল্টোপথে ঝুঁকি নিয়ে চলাচল করতে হবে। আমাদের হাজারও মানুষের দুর্ভোগের কথা বিবেচনা করে দ্রুত এটি মেরামত করা উচিত।'

এ ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠান চৌধুরী এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মামুন চৌধুরী বলেন, 'পানির তোড়ে অস্থায়ীভাবে তৈরি কাঠের সেতুর একটি অংশ ভেঙে পড়ার খবর পেয়েছি। দ্রুত সময়ের মধ্যে মানুষের চলাচলের জন্য সেতুটি ব্যবহার উপযোগী করতে কাজ শুরু হবে।'

ফেনী সদর উপজেলা নির্বাহী প্রকৌশলী দীপ্ত দাশ গুপ্ত বলেন, 'বর্ষাকালে কচুরিপানা এসে নিচে জমা হয়ে যাওয়ায় পানির তোড়ে সেতুটি ভেঙে পড়েছে। ইতিমধ্যে ঠিকাদারকে এ ব্যাপারে প্রয়োজনীয় প্রদক্ষেপ নেওয়া জন্য বলা হয়েছে।'

;

শিক্ষার্থীদের মানবিক গুণাবলি অর্জন করতে হবে: খাদ্যমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, ছবি: বার্তা২৪.কম

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, একাডেমিক শিক্ষা গ্রহণের পাশাপাশি শিক্ষার্থীদের মানবিক গুণাবলি অর্জন করতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদের নিজের বিবেককে কাজে লাগিয়ে মানব সেবায় আত্ননিয়োগের আহবান জানান।

শনিবার (৬ জুলাই) দুপুরে নওগাঁ সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য একথা বলেন।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, জীবনে বড় হতে হলে কঠোর পরিশ্রম করতে হবে। বই আর বালিশকে আপন করতে হবে। মাদক ও মোবাইলের অপব্যবহার হতে নিজেদের বিরত রাখার কঠোর সংকল্প থাকতে হবে।

অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের সন্তানরা যেন অসৎ সঙ্গে না জড়ায় সেদিকে লক্ষ্য রাখবেন। সন্তানদের ডিজিটাল প্রযুক্তির ভালো দিক গ্রহণ আর খারাপ বিষয়গুলো বর্জন শেখাতে হবে। মোবাইলের অতিরিক্ত ব্যবহার শিক্ষার্থীদের উপকারের পরিবর্তে ক্ষতি বেশি করে, এটা বোঝাতে হবে। এসময় শিক্ষার্থীদের সাবজেক্ট পছন্দের ক্ষেত্রে তাদের পছন্দ ও পারদর্শিতাকে গুরুত্ব দেওয়ার আহবান জানান তিনি।

পরে প্রধান অতিথি এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ৫৬০জন শিক্ষার্থীকে ক্রেস্ট, সনদ ও পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে কৃতি শিক্ষার্থী, অভিভাবক ও গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল, সদর উপজেলা চেয়ারম্যান মাহবুবুল হক কমল, অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান, এফবিসিসিআই এর পরিচালক ও ইথেন এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী ইকবাল শাহরিয়ার রাসেল।

;

‘আদি বুড়িগঙ্গা ৫০ বছরেও কেউ দখল করতে পারবে না’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস

মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস

  • Font increase
  • Font Decrease

আদি বুড়িগঙ্গা নদী আগামী ৫০ বছরেও কেউ দখল করতে পারবে না বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস।

শনিবার (৭ জুলাই) রাজধানীর বাংলামোটরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সম্মেলন কক্ষে আয়োজিত ঢাকার জলাবদ্ধতা নিরসন ও নান্দনিক পরিবেশ সৃষ্টিতে খাল পুনরুদ্ধারের ভূমিকা শীর্ষক সংলাপে তিনি এ কথা বলেন। সংলাপের আয়োজন করেছে ঢাকা ইউলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা)।

শেখ ফজলে নুর তাপস বলেন, আমরা আদি বুড়িগঙ্গা উদ্ধার করতে সফল হয়েছি। আদি বুড়িগঙ্গা ঢাকাবাসীর জন্য আশীর্বাদ। আগামী ৫০ বছরেও কেউ আদি বুড়িগঙ্গা দখল করতে পারবে না। খালগুলোকে আমরা দীর্ঘস্থায়ীভাবে পুনরুদ্ধার করবো। হাতিরঝিলের বিশাল জলাধার এখন ধীরে ধীরে সংকুচিত হয়ে যাচ্ছে। ভূমি দস্যুদের আগ্রাসন, সরকারি বেসরকারি সংস্থার কর্তৃপক্ষের উদাসীনতা বিভিন্ন প্রতিকূলতা, প্রতিবন্ধকতার সৃষ্টি করছে।

মেয়র বলেন, এ পর্যন্ত ওয়াসা থেকে আমরা ১১টি খাল পেয়েছি। এই খালগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ চারটি খাল রয়েছে- জিরানি, মান্ডা, শ্যামপুর এবং কালুনগর। এই খালগুলো নিয়ে ইতোমধ্যে আমরা একটি প্রকল্পের অনুমোদন পেয়েছি। পানি উন্নয়ন বোর্ডের যে খালগুলো রয়েছে সেগুলো আমরা এখনো বুঝে পায়নি। বিভিন্ন প্রকল্পের কারণে এই খালগুলো আমরা পায়নি। তবে পানি উন্নয়ন বোর্ডের খালগুলো পেলে সব খাল, জলাশয় নিয়ে আমরা কর্মপরিকল্পনা গ্রহণ করবো।

ডুরা’র সভাপতি ওবায়দুর মাসুমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহজাহান মোল্লার সঞ্চালনায় সংলাপে জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি ড. আদিল মুহাম্মদ খানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

;