স্পেশাল ট্রেনে চড়ে চট্টগ্রাম থেকে কক্সাবাজার আসবেন স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ছবি: সংগৃহীত

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারে আসবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আগামী ১৯ জুলাই সকাল ৭টায় চট্টগ্রাম থেকেই ‘ঈদ স্পেশাল ট্রেন-৯’ -এ সুপার সেলুন কোচে করে তিনি এই ভ্রমণ করবেন। রেলমন্ত্রীর পর সরকারের প্রথম কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি এই রুটে ট্রেনে ভ্রমণ করছেন।

স্পিকারের একান্ত সচিব (অতিরিক্ত সচিব) এমএ কামাল বিল্লাহ জানান, স্পিকার শিরীন শারমিন চৌধুরী ১৯ জুলাই নিজেই কক্সবাজারে ট্রেনে করে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। আগামী ১৮-২০ জুলাই চট্টগ্রাম-কক্সবাজার জেলা সফর করবেন তিনি। ১৮ জুলাই চট্টগ্রাম সফর করবেন। ১৯ জুলাই চট্টগ্রাম থেকে কক্সবাজার যাবেন বিশেষ সেলুন কোচে করে।

চট্টগ্রাম রেলের বিভাগীয় ব্যবস্থাপক সাইফুল ইসলাম চৌধুরী বলেন, কক্সবাজার স্পেশাল ট্রেনে করে কক্সবাজার যাবেন স্পিকার। সেজন্য বিশেষ সেলুন কোচ সংযোজন করা হয়েছে। সকাল ৭টায় চট্টগ্রাম স্টেশন থেকে ট্রেনটি ছেড়ে যাবে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত তীব্র আন্দোলনের হুশিয়ারি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটা প্রত্যাহারের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলনের তীব্রতা বাড়বে বলে জানিয়েছে বাংলা ব্লকেডের সম্বনয়ক ঢাবি শিক্ষার্থী সারজিস আলম।

সোমবার (৭ জুলাই) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কর্মসূচির আগে তিনি এই কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও কোটা আন্দোলনের সম্বয়ক সারজিস আলম বলেন, শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলন মেনে না নিলে অ্যান্দোলনের তীব্রতা বাড়বে।

কর্মসূচির সময় দিন দিন বাড়ছে জানিয়ে তিনি বলেন, প্রতিদিন আমাদের বাংলা ব্লকেডের সময় বাড়ছে। গতকাল আমরা চারটি পয়েন্টে অবস্থান নিলে আজকে আমরা ১০টি পয়েন্টে অবস্থান নেব। সেই কর্মসূচির সময় বাড়ানো হয়েছে। গতকাল রাত ৮টা পর্যন্ত চললেও আজকে সেটা রাত ৯টা পর্যন্ত হবে।

আন্দোলনের সম্বনয়ক বলেন, শিক্ষার্থীরা তাদের দাবি নিয়ে জড়ো হতে শুরু করেছে। কিছুক্ষণের মধ্য আমরা শাহবাগে অবস্থান নেব। এর পাশাপাশি রাজধানীর আরও ১০টি পয়েন্টে আমাদের শিক্ষার্থীরা অবস্থান নেবে।

এদিকে বাংলা ব্লকেড কর্মসূচি সফল করার লক্ষ্য দুপুরের পর থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের সাধারণ শিক্ষার্থীদের অবস্থান নিতে দেখা যায়। সেই সাথে কোটা বাতিলের পক্ষে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

;

নরসিংদীতে ট্রেনে কাটাপড়ে আরও একজনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, নরসিংদী
ছবি: নরসিংদীতে ট্রেনে কাটাপড়ে আরও একজনের মৃত্যু/বার্তা২৪.কম

ছবি: নরসিংদীতে ট্রেনে কাটাপড়ে আরও একজনের মৃত্যু/বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নরসিংদীতে আরও একজনের ট্রেনে কাটা পরে একজনের মৃত্যু হয়েছে। এই নিয়ে পৃথক দুটি ঘটনায় ট্রেনেকাটা পড়ে ৬ জন নিহত হয়েছে। ভোর সাড়ে ৫টা থেকে ৬টার দিকে এই ঘটনা ঘটে বলে ধারনা করছে পুলিশ।

তবে তাদের মৃত্যু ট্রেনেকাটাপড়েই বলে নিশ্চিত করেছে পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান।

ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-সিলেট রেলপথের নরসিংদীর রায়পুরার খাকচক এলাকায় সকাল থেকে বিচ্ছিন্নভাবে পড়ে ছিল ৫টি মরদেহ। ধারণা করা হচ্ছে সকালে চট্রগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকা মেইলের নিচে কাটা পড়ে এই ঘটনা ঘটে।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে মরদেহের সুরহতাল শুরু করে৷ এদিকে দুপুর ১২টার দিকে একই উপজেলার শ্রীরামপুর রেলগেইটে সিলেট থেকে ঢাকাগামী কালনী এক্সপ্রেস ট্রেনে কাটাপড়ে আরো এক অজ্ঞাত ব্যক্তির মৃত্যু হয়েছে।

এখনও নিহতদের পরিচয় জানা যায়নি। তাদের সকলেই পুরুষ। তারা ট্রেন থেকে পড়ে গিয়ে কাটা পড়েছে নাকি রেল লাইনে বসে থাকা অবস্থায় কাটা পড়েছে এবিষয়ে নিশ্চিত করতে পারেনি পুলিশ। তবে ট্রেনে কাটাপড়েই পাঁচ যুবকের মৃত্যু হয়েচে বলে জানিয়েছেন রেলওয়ে ঢাকা জেলা পুলিশ সুপার আনোয়ার হোসেন। পরিদর্শন শেষে এমন তথ্য জানান তিনি।

সবগুলো মরদেহ উদ্ধার করে নরসিংদী সদর হাসপাতালের মর্গে নেয়া হয়েছে।

;

বঙ্গবন্ধু কন্যা গোলামি চুক্তি করেননি; খাদ্যমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

  • Font increase
  • Font Decrease

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ট্রানজিট এক দেশের সঙ্গে অন্য দেশের যোগাযোগ বাড়ায়। বিশ্বায়নের যুগে একা থাকলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে না। ভারতের সঙ্গে বাংলাদেশের চুক্তি প্রসঙ্গে তিনি বলেন, দেশের উন্নয়নে শেখ হাসিনা কাজ করেন, বঙ্গবন্ধু কন্যা গোলামি চুক্তি করেননি। বিএনপি মিথ্যা বলে মানুষকে বিভ্রান্ত করছে।

সোমবার (৮ জুলাই) দুপুরে পোরশা উপজেলা পরিষদ মিলনায়তনে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ‘কৃষি প্রযুক্তি মেলা-২০২৪’ এর উদ্বোধন ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপবৃত্তির চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনার বাংলাদেশে ক্ষুধা নিরুদ্দেশ হবে। এই ক্ষুধাকে জয় করতে কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। ধান রোপন ও ধান কাটায় প্রযুক্তির ব্যবহার করতে হবে।

তিনি বলেন, আমাদের দেশে ধান কাটার সময় শ্রমিক সংকট হয়। হাজার বারোশো টাকা দিলেও শ্রমিক মিলে না। মেশিনের মাধ্যমে সহজেই অল্প সময়ে অধিক জমির ফসল তোলা সম্ভব। কৃষক ধীরে ধীরে প্রযুক্তিগত সুবিধা নিতে শুরু করেছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকের কাছে প্রযুক্তি পৌঁছে দিচ্ছে কোনটা বিনামূল্যে, কোনটা ভর্তুকি মূল্যে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন দেশের কোথাও যেন এক ইঞ্চি জমিও পতিত না থাকে। সে কারণে চাষাবাদ বাড়াতে হবে। ঘরের পাশের জমিতেও মরিচ-পেঁয়াজের চাষ করলে পরিবারের খরচ কমবে। দেশের সামগ্রিক উৎপাদনে এটার গুরুত্ব আছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্য খাদ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা উপবৃত্তি দিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছেলে মেয়েদের পড়ালেখায় উৎসাহিত করছেন। তিনি পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে একই প্লাটফর্মে নিয়ে আসতে চান। উন্নয়ন করতে চান সকলের। উন্নয়ন থেকে কেউ যেন বঞ্চিত না হয় সেটা নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছেন তিনি।

বর্তমান সরকার কৃষকবান্ধব উল্লেখ করে সাধন মজুমদার বলেন, চলমান বোরো সংগ্রহে সরকার চালের দাম এক টাকা বাড়িয়েছে কিন্তু ধানের দাম দুই টাকা বাড়িয়েছে। ভোক্তা ও কৃষকের স্বার্থ বিবেচনায় নিয়েই সরকার সিদ্ধান্ত নিয়ে থাকে বলে উল্লেখ করেন তিনি।

পোরশা উপজেলা নির্বাহী অফিসার আরিফ আদনানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিয়ার রহমান ,উপজেলা ভাইস চেয়ারম্যান মাহমুদুল হাসান খোকন,উপজেলা কৃষি অফিসার মামুনুর রশিদ এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হুমায়ুন কবির।

;

ভাতের হোটেল নিয়ে দ্বন্দ্বের জেরে বন্ধুর হাতে বন্ধু খুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানার স্টেশন রোড এলাকায় ভাতের হোটেল নিয়ে দ্বন্দ্বের জেরে বন্ধুর হাতেই খুন হয়েছেন আরেক বন্ধু।

রোববার (৭ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। খুনের শিকার ওই যুবকের নাম মনা (২৫)।

বিষয়টি নিশ্চিত করেছেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস.এম ওবায়েদুল হক।

তিনি বলেন, অনেকদিন যাবত দুই বন্ধুর মধ্যে ভাতের হোটেল নিয়ে দ্বন্দ্ব চলে আসছিল। গতকাল (রোববার) এই দ্বন্দ্বের জেরে লোকজন নিয়ে মনাকে মারধর করে তার বন্ধু। পরে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মনাকে মৃত ঘোষণা করেন।

ওসি আরও বলেন, এ ঘটনায় মনার বাবা একটি এজাহার দায়ের করেছেন। আসামিকে গ্রেফতারে অভিযান চলছে।

;