দেশের ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে মালয়েশিয়াকে বিনিয়োগের আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দেশের ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে মালয়েশিয়াকে বিনিয়োগের আহ্বান

দেশের ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে মালয়েশিয়াকে বিনিয়োগের আহ্বান

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য মালয়েশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে্ন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শুক্রবার (৫ জুলাই) বিকেলে মালয়েশিয়ার পার্লামেন্টে মালয়েশিয়ার হাউজ অব রিপ্রেজেন্টেটিভস এর স্পিকার তান সেরি দাতো ড. জোহারি বিন আব্দুল এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান। এসময় তিনি দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও গতিশীল করার বিষয়ে জোর দেন।

বৈঠককালে তাঁরা দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, বানিজ্য-বিনিয়োগ সম্পর্ক, আসিয়ানে বাংলাদেশের সদস্যপদ, রোহিঙ্গা ইস্যু, সংসদীয় মৈত্রী গ্রুপসহ শ্রমবাজার, শিক্ষা ও পর্যটন সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম রাষ্ট্র হিসেবে মালয়েশিয়া বাংলাদেশকে স্বাধীনতার পরপরই স্বীকৃতি দিয়েছিলো এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে মালয়েশিয়া সফর করেছিলেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অব্যাহত উন্নয়ন অভিযাত্রার মাধ্যমে দারিদ্য বিমোচন, শিক্ষা , শতভাগ বিদ্যুতায়ন, ডিজিটালাইজেশন, তথ্য-প্রযুক্তি, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন সামাজিক সূচকে বাংলাদেশের প্রশংসনীয় অগ্রগতি সাধিত হয়েছে।

স্পিকার বলেন, বাংলাদেশ-মালয়েশিয়া পারস্পারিক সহযোগিতার ক্ষেত্র হিসেবে তথ্যপ্রযুক্তি, ব্লু ইকোনোমি , জলবায়ু পরিবর্তন, এনার্জি সেক্টর, কৃষি, খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে একযোগে কাজ করতে পারে। মালয়েশিয়া প্রায় ৫ লক্ষ বাংলাদেশি জনশক্তির কর্মসংস্থানের সুযোগ দেয়ায় স্পীকার মালয়েশিয়ার সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন, মালয়েশিয়া বাংলাদেশ থেকে যে বিপুল সংখ্যায় মানবসম্পদ তাদের উন্নয়ন কার্যক্রমে সম্পৃক্ত করেছে তা উভয় দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী ২০২৫ সালের জানুয়ারিতে আসিয়ান এর সভাপতির দায়িত্ব পাওয়ার জন্য মালয়েশিয়াকে অভিনন্দন জানান এবং আসিয়ানের ‘সেক্টরাল ডায়ালগ পার্টনার’ হওয়ার বিষয়ে বাংলাদেশের আবেদনের বিষয়টি বিবেচনার জন্য মালয়েশিয়ার ঐকান্তিক সহযোগিতা কামনা করেন। আসিয়ান এর সভাপতি হিসেবে রোহিঙ্গা প্রত্যাবাসনে মালয়েশিয়া দৃঢ় ভূমিকা পালন করবে বলেও স্পীকার আশাবাদ ব্যক্ত করেন।

স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী বাংলাদেশ-মালয়েশিয়া পার্লামেন্টারি ফ্রেন্ডশীপ গ্রুপ গঠনের কার্যক্রমকে চুড়ান্ত করার লক্ষ্যে মালয়েশিয়ার হাউজ অব রিপ্রেজেন্টেটিভ এর স্পিকারকে অনুরোধ জানান এবং মালয়েশিয়ার সংসদীয় মৈত্রী গ্রুপকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

মালয়েশিয়ার হাউজ অফ রিপ্রেজেনটেটিভের স্পিকার তান সেরি দাতো ড. জোহারি বিন আব্দুল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের ভূয়শী প্রশংসা করেন। বাংলাদেশী কর্মীদের প্রশংসা করে তিনি বলেন, তারা অত্যন্ত পরিশ্রমী এবং মেধাবী। মালয়েশিয়ায় আসতে না পারা শ্রমিক সংকট নিরসনে তিনি মানবসম্পদ মন্ত্রণালয়ের সাথে আলোচনার পরামর্শ দেন। এছাড়াও ড. জোহারি বিন আব্দুল রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পর্কে মিয়ানমার সরকারের সাথে সংলাপ অব্যাহত রাখার পরামর্শ দেন এবং মালয়েশিয়া আসিয়ান সভাপতি হিসেবে রোহিঙ্গা সংকট সমাধানে জোরালো ভূমিকা রাখবে বলে আশ্বাস প্রদান করেন।

বৈঠকে মালয়েশিয়ার পার্লামেন্টের প্রধান প্রশাসক দাতো মোহাম্মদ জামানি বিন মো: আলী, পার্লামেন্টের ব্যবস্থাপনা বিভাগের আন্ডার সেক্রেটারি রেদোয়ান বিন রহমত, মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মোঃ শামীম আহসান, ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীরসহ হাইকমিশনের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

‘অন্ধকার জীবনে বাত্তি দিয়া কী হইবো’!



Ashish Biswas
ছবি: বার্তা২৪,এক সপ্তাহ ধরে রাজধানী ঢাকাসহ সারাদেশে চলছে কোটাবিরোধী আন্দোলন

ছবি: বার্তা২৪,এক সপ্তাহ ধরে রাজধানী ঢাকাসহ সারাদেশে চলছে কোটাবিরোধী আন্দোলন

  • Font increase
  • Font Decrease

এক সপ্তাহ ধরে রাজধানী ঢাকাসহ সারাদেশে চলছে কোটাবিরোধী আন্দোলন। সে আন্দোলনের ধারাবাহিকতায় সোমবার (৮ জুলাই) পালন হচ্ছে 'বাংলা ব্লকেড'!

সোমবার (৮ জুলাই) বিকেলে শাহবাগ, গুলিস্তান, বাংলামোটর, ফার্মগেট, নীলক্ষেত, সায়েন্সল্যাব মোড়সহ আরো বেশ কিছু এলাকায় অবস্থান নিয়ে শিক্ষার্থীরা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছেন।

এদিকে, সরেজমিন দেখা যায়, সোমবার বিকেল সাড়ে ৪টা থেকে কোটাবিরোধী আন্দোলনরত ছাত্র-ছাত্রীরা বাংলামোটর মোড়ে অবস্থান নেন। এসময় অ্যাম্বুলেন্স, অসুস্থ রোগী ও বয়স্কদের ছাড়া কোনো গণপরিবহনকেই রাস্তায় চলাচল করতে দেননি আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার বিকেলে রাজধানীর বিভিন্ন এলাকাসহ বাংলামোড়েও অবস্থান নেন কোটাবিরোধী শিক্ষার্থীরা, ছবি- বার্তা২৪.কম

‘ব্লকেড’ অবস্থায় মধ্যবয়স্ক একজন ইলেক্ট্রিকলাইট ব্যবসায়ী সাইকেল নিয়ে রাস্তা পারাপার হতে চাইলে এক শিক্ষার্থী বলে ওঠেন, 'অন্ধকার জীবনে বাত্তি দিয়া কী হইবো’!

যদিও পরে তাকে রাস্তা পারাপার করে দেন শিক্ষার্থীরা।

তেমনই আরেকজন আক্কাস মিয়া। ৮০-উর্ধ্ব মা, স্ত্রী ও সন্তানকে নিয়ে রূপনগর থেকে যাচ্ছিলেন পুরান ঢাকা। বাংলামোটর মোড়ে এসে আটকা পড়েন ‘বাংলা ব্লকেড’-এ। বৃদ্ধা মাকে দেখিয়ে রাস্তা পারাপারের অনুরোধ জানালেও শিক্ষার্থীরা তাদের গাড়ি যেতে দেননি। পরে বাধ্য হয়ে হেঁটে রাস্তা পার হন তারা।

'বাংলা ব্লকেড'-এ আটকা পড়েন রিকশাযাত্রী এক নারী, ছবি-বার্তা২৪.কম


এসময় বার্তা২৪.কমের প্রতিবেদক শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে তারা দুঃখ প্রকাশ করে রাস্তার অপর পাশ থেকে একটি সিএনজিালিত অটোরিকশা ঠিক করে দেন আক্কাস মিয়াকে।

শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিকে ঘিরে সোমবার বিকেল থেকেই পুরো রাজধানী অচল হয়ে যায়। থমকে থাকে গণপরিবহন। যাত্রীরা বাধ্য হয়ে গাড়ি থেকে নেমে পায়ে হেঁটে রওয়ানা দেন গন্তব্যের পথে।

 বাংলা ব্লকেডে বাধা পেয়ে বাধ্য হয়ে হেঁটে রাস্তা পার হচ্ছেন পথচারীরা, ছবি- বার্তা২৪.কম


এর আগে রোববার (৭ জুলাই) ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির প্রথমদিনে বিকেল সোয়া ৫টায় শাহবাগের দিক থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে বাংলামোটর মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা।

মিছিল ও স্লোগানে সন্ধ্যা ৭টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখেন তারা। এদিন বাংলামোটর এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন করা থাকলেও তারা কোনোরকম বাধা দেওয়ার চেষ্টা করেনি। এতে করে নির্বিঘ্নে তারা বাংলামোটর মোড়ে কর্মসূচি চালিয়ে যান।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র নাহিদ ইসলাম ৬ জুলাই এই 'বাংলা ব্লকেড' কর্মসূচি ঘোষণা করেন।

নাহিদ ইসলাম বলেছিলেন, শুধু শাহবাগ মোড় নয়, ঢাকা শহরের সায়েন্সল্যাব, চানখারপুল, নীলক্ষেত, মতিঝিল প্রতিটি পয়েন্টে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেমে আসবেন। ঢাকার বাইরের শিক্ষার্থীরা জেলায়–জেলায়, বিশ্ববিদ্যালয়গুলো মহাসড়কগুলো অবরোধ করবেন।

;

সিআইইউতে ‘অ্যাডভান্সড এক্সেল’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: সিআইইউতে ‘অ্যাডভান্সড এক্সেল’ বিষয়ক কর্মশালা

ছবি: সিআইইউতে ‘অ্যাডভান্সড এক্সেল’ বিষয়ক কর্মশালা

  • Font increase
  • Font Decrease

ব্যবসায়িক প্রতিষ্ঠানে বড় অংকের হিসেব মেলাতে গিয়ে অনেকে হিমশিম খান। দিনরাত মাটি হওয়ার পরও শেষমেষ পাওয়া যায় না কাঙ্খিত ফলাফল। শুধু কি ব্যবসায়িক প্রতিষ্ঠান? ব্যক্তিগত ডকুমেন্ট, পরিসংখ্যানিক তথ্য আর লজিক্যাল ক্যালকুলেশনেও হিসাবকে কম সময়ে সমাধান করতে আমাদের টেনশন থাকে প্রতিনিয়ত।

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) তরুণ শিক্ষার্থীদের আগামী দিনের কর্মক্ষেত্রে আরো দক্ষ করে গড়ে তুলতে অনুষ্ঠিত হলো ‘অ্যাডভান্সড এক্সেল’ শীর্ষক দিনব্যাপি কর্মশালা। সম্প্রতি নগরের জামালখান ক্যাম্পাসের মাল্টিমিডিয়া ল্যাবে সিআইইউ ইনট্রিনসিক ফাইন্যান্স ক্লাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এই কর্মশালার আয়োজন করে।

এতে অতিথি ছিলেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের সিস্টেম অ্যানালিস্ট আবদুল্লাহ বিন হুসেইন মেহেদী। এই সময় ভবিষ্যৎ ক্যারিয়ারে ‘অ্যাডভান্সড এক্সেল’-এ পেশাগত দক্ষতা বাড়ানোর পরামর্শ দেন তিনি। পাশাপাশি প্রাথমিক এক্সেলের গুরুত্বের সঙ্গে রিলেটিভ রেফারেন্স, অ্যাবসলিউট রেফারেন্স, ডেটা এন্ট্রি, এক্সেল প্রোগ্রাম, ওয়ার্কশীট, ফর্মুলা, ফাংশন, চার্টসহ সংশ্লিষ্ট নানান বিষয়গুলো চমৎকারভাবে তুলে ধরেন। পরে কর্মশালা শেষে ‘অ্যাডভান্সড এক্সেল’ নিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সিস্টেম অ্যানালিস্ট মেহেদী।

সিআইইউ ইনট্রিনসিক ফাইন্যান্স ক্লাবের সভাপতি রফিকুল আলম বলেন, ‘অ্যাডভান্সড এক্সেল’ নিয়ে তরুণদের মধ্যে অনেকের আগ্রহ রয়েছে। আবার অনেকে দুশ্চিন্তায় থাকেন জটিল হিসেবগুলো কিভাবে সমাধান করবেন। যেহেতেু বিষয়টি ক্যারিয়ারের সঙ্গে সম্পৃক্ত তাই ভবিষ্যতের কথা ভেবেই আমরা এই কর্মশালার আয়োজন করেছি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ক্লাবের সহসভাপতি জয়দেব দেবনাথ, সাধারণ সম্পাদক ওয়াফিক ফায়রাস আলম, যুগ্ম সুচিব প্রীতম পল অরূপ প্রমুখ।

;

শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন না করাই ভালো: অ্যাটর্নি জেনারেল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটা নিয়ে আদালতে বিচারাধীন বিষয়ে রাজপথে আন্দোলন না করে আন্দোলনকারীদের ধৈর্য ধরার অনুরোধ জানিয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, বিচারাধীন বিষয় নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন করা উচিত না।

সোমবার (৮ জুলাই) সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, সরকারি চাকরিতে কোটার বিষয়টি সর্বোচ্চ আদালতে নিষ্পত্তি করা উচিত। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে এভাবে আন্দোলন করা তো সাব জুডিস। আমরা সরকারে থেকে কিন্তু এ ব্যাপারে কোনো কথা বলতে পারি না। কারণ হাইকোর্ট রায় দিলে সেটা হাইকোর্ট থেকেই আবার আসতে হবে।

তিনি বলেন, আদালত আদেশে দিয়েছেন সেই আদেশের বিরুদ্ধে সরকার আপিল বিভাগে গিয়েছে। এই মুহূর্তে আদালতের প্রতি শিক্ষার্থীদের আন্দোলনটা আমি মনে করি উচিত না। তাদের বলব যে বিষয়টা বিচারাধীন, সেটা রাজপথে না আনা। কারণ আদালত তো আছেই, বিচার হচ্ছে, হবে। সেই ক্ষেত্রে তাদের আমি একটু ধৈর্য ধরতে অনুরোধ করব।

এ এম আমিন উদ্দিন বলেন, আমি জানি না তারা কেন আন্দোলন করছেন? আমি মনে করি আন্দোলন না করাই ভালো। সরকারি চাকরিতে (সাবেক প্রথম ও দ্বিতীয় শ্রেণি) মুক্তিযোদ্ধা কোটা নিয়ে আন্দোলন না করাই উচিত। আগামী বৃহস্পতিবার বিষয়টি ফের শুনানির জন্য আসবে। আমরা বুধবার যদি পূর্ণাঙ্গ রায় পাই তাহলে সিপি (নিয়মিত আপিল) করব।

;

নিখোঁজের ২৭ দিন পর মিলল যুবকের কঙ্কাল, পড়ে ছিল মোবাইল



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
মো. সাইফুল আজম ইরফান/ছবি: সংগৃহীত

মো. সাইফুল আজম ইরফান/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় নিখোঁজের ২৭ দিন পর মো. সাইফুল আজম ইরফান (২৯) নামে এক যুবকের কঙ্কাল উদ্ধার করেছে পুলিশ।

সোমবার (০৮ জুলাই) সকালে উপজেলার সাধনপুর ইউনিয়নের পাহাড়ি এলাকার বড্ডিলা নামের জঙ্গল থেকে মরদেহ উদ্ধার করা হয়।

ইরফান ওমান প্রবাসী ছিলেন। পাঁচ মাস আগে তিনি দেশে ফেরেন। এরপর গত ১১ জুন তিনি নিখোঁজ হন।

ইরফান সাধনপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের দক্ষিণ সাধনপুর মোকামিপাড়া এলাকার মো. আব্দুল জলিলের ছেলে। আবদুল জলিল ছেলেকে না পেয়ে বাঁশখালী থানায় সাধারণ ডায়েরি করেছিলেন। তিনি বলেন, ‘গত ১১ জুন দুপুরে ইরফান নামাজ পড়তে ঘর থেকে বের হন। এরপর আর ফিরে আসেনি। সবখানে খবর নেওয়ার পর তাকে না পেয়ে থানায় সাধারণ ডায়েরি করি।’

পুলিশ ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রবাসে থাকার সময়ে উত্তরবঙ্গের এক তরুণীর সঙ্গে ইরফানের প্রেমের সম্পর্ক ছিল। পাঁচ মাস আগে দেশে ফিরে ইরফান ওই নারীকে বিয়ের চেষ্টা করেন। কিন্তু তিনি রাজি হননি। এমন ঘটনায় হতাশ হয়ে পড়েন ইরফান। ওই তরুণীর সঙ্গে ঝগড়ার রেশ ধরে জঙ্গলে গিয়ে ইরফান আত্মহত্যা করতে পারেন বলে-তারা আশঙ্কা করছেন।

গলিত মরদেহের পরনে থাকা কাপড়, সাদা শার্ট, মাথার টুপি, নীল রংয়ের লুঙ্গি ও মোবাইল দেখে ইরফানের পিতা ছেলের মরদেহ শনাক্ত করেছেন বলে জানিয়েছেন বাঁশখালী থানার ওসি (তদন্ত) শুধাংশু শেখর হালদার। তিনি বলেন, ‘ঘটনাস্থল থেকে মাথার খুলিসহ খণ্ড খণ্ড কঙ্কাল উদ্ধার করা হয়েছে। এই বিষয়ে বাঁশখালী থানায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে। সুরতহাল প্রতিবেদন তৈরি করে ময়নাতদন্তের জন্য মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। প্রতিবেদন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

;