কোটা সংস্কারের দাবিতে বিকেল সাড়ে ৩টা থেকে ‘বাংলা ব্লকেড’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রোববার শাহবারগ থেকে কারওয়ান বাজার পর্যন্ত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা । ছবি - বার্তা২৪.কম

রোববার শাহবারগ থেকে কারওয়ান বাজার পর্যন্ত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা । ছবি - বার্তা২৪.কম

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহালের দাবিতে পূর্বঘোষিত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করবেন আন্দোলনকারীরা। সোমবার বিকেল সাড়ে ৩টায় রাজধানীর শাহবাগ মোড় থেকে ফার্মগেট পর্যন্ত এ অবরোধ কর্মসূচি চালানোর কথা রয়েছে।

রোববার (৭ জুলাই) রাত পৌনে আটটায় ‘বাংলা ব্লকেড’ এর ঘোষণা দিয়েছিলেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। তখন তিনি বলেন, আজ আমাদের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি কারওয়ান বাজার পর্যন্ত ছিল। আগামীকাল (সোমবার) আমরা ফার্মগেট পার হয়ে যাব। এসময় সারা দেশে এ কর্মসূচি পালন করারও আহ্বান জানান নাহিদ।

বিজ্ঞাপন

নাহিদ বলেন, আমাদের দাবি মেনে নিন। না হয় ১০০ শতাংশ কোটা দিয়ে দিন। ঘোষণা করে দিন যে— এটা কোটাধারীদের দেশ। আমাদের পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করে ছাত্র ধর্মঘট চলবে। পাশাপাশি ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিও চলবে। সোমবার বিকেল সাড়ে ৩টার সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হয়ে শাহবাগে ব্লকেড কর্মসূচি পালন করব।

গত ৫ জুন হাইকোর্ট সরকারি পরিপত্রের অংশবিশেষ বাতিল করে দেওয়ার পর শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা চার দফা দাবি জানিয়ে আন্দোলন করে শুরু করেন। কিন্তু গতকাল (রোববার) তারা এক দফা দাবি ঘোষণা করেন। সকল গ্রেডের চাকরিতে বৈষম্যমূলক ও অন্যায্য কোটা বাতিল করে যৌক্তিকভাবে সংস্কার করার দাবি জানান তারা।