কাল গণসংযোগ, থাকছে না ব্লকেড

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীরা

শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে আগামীকাল মঙ্গলবার ছাত্রের মাঝে গণসংযোগ ও মতবিনিময় করবে আন্দোলনরত শিক্ষার্থীরা। এদিন ব্লকেড কর্মসূচি থাকছে না।

সোমবার (৮ জুলাই) রাত সাড়ে ৮টায় আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদুল ইসলাম এই ঘোষণা দেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, এখন বল সরকারের কোটে। হাইকোর্ট দেখিয়ে লাভ নেই। সরকার কিভাবে করবে তা সরকারকে করতে হবে। প্রয়োজনে নির্বাহী আদেশের মাধ্যমে করতে হবে।

তিনি আরও বলেন, হলে আমাদের কোন ভাই বোনদের কেউ কোন ধরনের হয়রানি করলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। সারাদেশে আমাদের প্রতিনিধি ঠিক করা হয়েছে।

সর্বাত্মক ব্লকেডের পরিকল্পনা জানিয়ে নাহিদুল ইসলাম বলেন, আগামীকাল মঙ্গলবার ছাত্রদের সঙ্গে মতবিনিময় ও গণসংযোগ করে বিকেলে নতুন কর্মসূচি গ্রহণ করা হবে। প্রয়োজনে সারাদেশে ব্লকেড প্রস্তুতি নেওয়া হবে।

ঢাবি শিক্ষার্থী আন্দোলনের সমন্বয়ক আব্দুল হাসনাত বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। আপনারা আমাদের ধৈর্য পরীক্ষা নিয়েন না। আমরা আমাদের ন্যায্য দাবি আদায় করে বাড়ি ফিরবো।

সংবিধানে যেসব কোটার কথা বলা হয়েছে সেগুলোকে নূন্যতম জায়গায় নিয়ে সংসদে তা কার্যকর করতে হবে। আমরা ছাত্র টেবিলে ফিরতে চাই। রাস্তায় থাকলে কোন ভাই আহত হলে সেটার দায়িত্ব আপনাদের নিতে হবে, বলেন তিনি।

আরেক সমন্বয়ক সারজিজ আলম বলেন, দেশের প্রয়োজনে ছাত্র সমাজ জেগে ওঠবে। কোটার দিন শেষ। ৫২, ৬৯, ৭১, ৯১ কোন কিছু সাতদিনে হয়নি। দীর্ঘ সংগ্রামের পর সাফল্য এসেছে। তাই আমাদের ধৈর্য দিয়ে আন্দোলন চালিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষামন্ত্রী আমাদের হাইকোর্ট দেখিয়ে দিছে। আমরা আপনাকে প্রশ্ন করি কোটার প্রতি আপনার এত দরদ কেন। বাংলাদেশকে সোনার বাংলা করতে হবে দেশকে মেধাবীদের হাতে ছেড়ে দিতে হবে।

আজকে ঢাকা শহর ব্লকেড হয়েছে, তথা ৪০ জেলায় ব্লকেড হয়ে গেছে। তিনদিনের মধ্যে সমাধান না হলে সারাদেশ ব্লকেড হয়ে যাবে।