চেনা ছন্দে চট্টগ্রাম নগরী, সড়কে ব্যাপক যানজট

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

সড়কে ব্যাপক যানজট, ছবি: বার্তা২৪.কম

সড়কে ব্যাপক যানজট, ছবি: বার্তা২৪.কম

প্রায় ১০ দিন পর বন্দরনগরী চট্টগ্রামের সড়কগুলোতে যান চলাচল একেবারেই স্বাভাবিক হয়ে ওঠেছে। এখনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বেসরকারি প্রতিষ্ঠানগুলো পুরোদমে চালু হয়েছে।

শনিবার (২৭ জুলাই) সকাল থেকেই সড়কে ছিল যানবাহনের উপচেপড়া ভিড়। কোথাও কোথাও ব্যাপক যানজটেও পড়তে হয়েছে নগরবাসীকে।

বিজ্ঞাপন

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করা শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন’, সংঘর্ষ আর কারফিউ ঘিরে ১৬ জুলাই থেকে বলতে গেলে চট্টগ্রামে অচলাবস্থা শুরু হয়। গত কয়েকদিন ধরে কারফিউ শিথিল থাকলেও শুক্রবার পর্যন্ত চট্টগ্রাম থেকে আশপাশের জেলা ও উপজেলায় গাড়ি ছেড়ে যাওয়ার সংখ্যা ছিল কম। তবে শনিবার সকাল থেকে পুরোদমে গাড়ি চলাচল শুরু হয়েছে।

শনিবার বেলা ১১টায় নগরীর চান্দগাঁও থানা মোড়ে দেখা যায়, পাঁচদিকেই গাড়ির জট। এর মধ্যে মোড়ের দুদিকের সড়কে প্রায় আধা কিলোমিটারজুড়ে যানজট। এই মোড়ে বেশ কিছু পরিবহনের কাউন্টার রয়েছে। চকরিয়া-পেকুয়া, মহেশখালী ও কক্সবাজারগামী গাড়ি এখান থেকেই বেশিরভাগ ছেড়ে যায়। এই মোড়ের বিভিন্ন কাউন্টারে ঢু মেরে দেখা যায় যাত্রীদের প্রচুর ভিড়। টিকিট দিতে হিমশিম খেতে হচ্ছিল কাউন্টারের কর্মীদের।

বিজ্ঞাপন

এখানকার পূরবী ও মার্চা নামের দুটি পরিবহনের কাউন্টারের কর্মীরা জানান, শনিবার সকাল থেকেই যাত্রীদের ভিড় তৈরি হয়েছে। এতদিন অল্প বিস্তর গাড়ি ছেড়ে গেলেও আজ আগের মতো প্রায় সব গাড়িই ছেড়ে যাচ্ছে। সেজন্য যাত্রীদের অতিরিক্ত চাপও সামলাতে হচ্ছে।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কয়েকদিন আগে সীমিতভাবে গাড়ি চলাচল শুরু হলেও তারা এতদিন পর্যবেক্ষণ করেছেন। পরিস্থিতি ভালো দেখায় গন্তব্যে ফিরছেন। অন্যদিকে কক্সবাজারগামী ট্রেন চলাচল এখনো স্বাভাবিক হয়নি। সেজন্য বাসের ওপর অতিরিক্ত চাপ তৈরি হয়েছে।

স্ত্রীকে নিয়ে চকরিয়ার গ্রামের বাড়িতে ফিরছিলেন প্রবীণ সাহাব উদ্দিন। জানতে চাইলে তিনি জানান, দুই সপ্তাহ আগে স্ত্রীকে চিকিৎসকের কাছে দেখাতে নগরীতে চট্টগ্রামে এসেছিলেন। ওঠেছিলেন চান্দগাঁও আবাসিক এলাকার মেয়ের বাসায়। তখন চিকিৎসক দেখালেও ঝামেলা শুরু হওয়ায় বাড়িতে ফিরতে পারেননি। এখন পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ফিরে যাচ্ছেন।

একইভাবে যানজট দেখা গেছে বহদ্দারহাট, মুরাদপুর, দু নম্বর গেট ও জিইসি মোড় এলাকায়ও। অবশ্য প্রতিটি মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এতদিন কারফিউ শিথিলের সময়সীমা ১২ ঘণ্টা থাকলেও শনিবার কারফিউ শিথিলের সময়সীমা দুই ঘণ্টা বাড়ানো হয়েছে। সকাল ছয়টা থেকে রাত আটটা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। চট্টগ্রামের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ায় শিথিলের সময় বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানিয়েছেন, চট্টগ্রামের পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়েছে। তাই আরও দুই ঘণ্টা কারফিউ শিথিলের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। জেলা প্রশাসকের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কথার প্রমাণ মিলল সড়কগুলোতেও।