লালমনিরহাটে সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা বিএসএফের, বিজিবির বাধা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি:সংগৃহীত

ছবি:সংগৃহীত

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করছে।

বুধবার (২১ আগস্ট) দুপুরে উপজেলার দহগ্রাম বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বাধায় কাজ বন্ধ করতে বাধ্য হয় বিএসএফ। আন্তর্জাতিক সীমান্ত আইন অনুযায়ী শূন্যরেখা থেকে দেড় শ গজের মধ্যে কোনো স্থাপনা নির্মাণ করা যায় না।

বিজ্ঞাপন

এ ঘটনার পর উভয় পাশে বিএসএফ ও বিজিবি শক্তি বৃদ্ধি করেছে। রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওই সীমান্তে উত্তেজনা বিরাজ করছিল।

বিজিবি ও স্থানীয়রা জানায়, বুধবার (২১ আগস্ট) ১১টার দিকে নিজেদের ভূখণ্ডের বাইরে এসে হাড়িপাড়া সীমান্তের ৮ নম্বর আন্তর্জাতিক পিলারের ২৩ থেকে ২৬ নম্বর সাব-পিলার অংশে জিরো লাইন (নোম্যান্সল্যান্ড) বরাবর আকস্মিকভাবে কাঁটাতারের বেড়া নির্মাণকাজ শুরু করে বিএসএফ। বিষয়টি নজরে এলে বিজিবি বাধা দেয়। এ সময় স্থানীয় কিছু মানুষ সীমান্তে জড়ো হয়ে প্রতিবাদ শুরু করে। এই অবস্থায় সেখানে অতিরিক্ত বিজিবি মোতায়েন করে সতর্ক নজরদারি করা হচ্ছে।

বিজ্ঞাপন

অপরদিকে ওপারেও অতিরিক্ত বিএসএফ মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, হঠাৎ করে সীমান্তের নোম্যান্সল্যান্ডে ভারতীয় শ্রমিকরা গর্ত করে লোহার পিলার বসিয়ে কাঁটাতারের বেড়া তৈরি শুরু করে। এর কিছুটা দূরে বিএসএফ সদস্যরা বাংলাদেশের দিকে অস্ত্র তাক করে টহল শুরু করে। এ সময় সেখানে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বিএসএফ সদস্যকে দেখা যায়। গ্রামবাসী ও বিজিবি সদস্যরা বাধা দিলে কাজ বন্ধ রেখে ভারতীয়রা পিছু হটে।

কাঁটাতারের বেড়া নির্মাণকাজ বন্ধ রয়েছে জানিয়ে রংপুর ৫১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সেলিম আল দীন সন্ধ্যায় সাংবাদিকদের জানান, তীব্র প্রতিবাদ জানিয়ে বিজিবি বাধা দেওয়ার পর সন্ধ্যা সাড়ে ৬টায় ওই সীমান্তে বিজিবি-বিএসএফের ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠকেও নির্মাণকাজ বন্ধ রাখার কথা বলা হয়েছে। এ ঘটনায় বাংলাদেশ সীমান্তে বিজিবির টহল বাড়ানো হয়েছে বলেও জানিয়েছেন তিনি।