স্বার্থন্বেষী মহলের বিরুদ্ধে রাঙামাটিতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের বিবৃতি

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের বিবৃতি/সংগৃহীত

ছবি: বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের বিবৃতি/সংগৃহীত

রাঙামাটিতে বৈষম্য বিরোধী ছাত্র আনোলনে আন্দোলনরত শিক্ষার্থীদের অর্জনকে প্রশ্নবিদ্ধ করার জন্য স্বার্থন্বেষী মহল নানাভাবে সক্রিয় হয়ে উঠেছে, আন্দোলনের কঠিন দিনগুলোতে যাদের সাথে শিক্ষার্থীদের কোনো সম্পৃক্ততা ছিল না। এমনকি মহলটি ছাত্রদের মাথা বিক্রি করে বিভিন্ন সুযোগ-সুবিধা নেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করে নিজেদের অবস্থান পরিস্কার করে বিবৃতি দিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা।

শনিবার (২১ আগস্ট) রাতে গণমাধ্যমে প্রেরিত বিবৃতিতে উল্লেখ করা হয়, সকলের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ছাত্র জনতার সম্মিলিত প্রয়াসে এবং হাজারো শিক্ষার্থীর আত্মত্যাগের বিনিময়ে গত ৫ই আগস্ট জাতি আমাদের হারানো স্বাধীনতা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। পার্বত্যাঞ্চল একটি ভিন্ন আঙ্গিকের জেলা হিসেবে, এখানকার শিক্ষার্থীরা আন্দোলনের শুরু থেকেই নানা কৌশলে মাঠে সরব ছিল এবং এখনও তাদের ঐক্য ও তৎপরতা অব্যাহত রেখেছে। রাঙামাটিতে আন্দোলন করতে গিয়ে আমরা যারা নানাভাবে হামলার শিকার বা নিগ্রহের শিকার হয়েছি, তারা বরাবরই সবাই সবার পাশে থেকে নিজেদের মধ্যে আলাপ আলোচনার ভিত্তিতে আমাদের তৎপরতা অব্যাহত রাখার প্রয়াস নিয়েছি। ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে আমাদের মুক্তি মিলেছে এবং প্রাথমিক লক্ষ্য অর্জিত হয়েছে; এখন সময় দেশ ও জাতি গঠনের।

বিজ্ঞাপন

পাহাড়ের মানুষের দাবি দাওয়া এবং আইনের ভিন্নতার কারণে এখানকার চাহিদাও ভিন্ন। আমরা শিক্ষার্থীরা সে বিষয়ে পূর্ণ সচেতন আছি এবং জেলাকে পুণঃগঠনে সকল ছাত্র/ছাত্রীরা একত্রে কাজ করে যাচ্ছি।

কিন্তু অত্যন্ত অনুতাপের বিষয় যে, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ করছি, সম্প্রতি শিক্ষার্থীদের অর্জনকে প্রশ্নবিদ্ধ করার জন্য একটি স্বার্থন্বেষী মহল নানাভাবে সক্রিয় হয়ে উঠেছে, আন্দোলনের কঠিন দিনগুলোতে যাদের সাথে শিক্ষার্থীদের কোনো সম্পৃক্ততা ছিল না। এমনকি মহলটি ছাত্রদের মাথা বিক্রি করে বিভিন্ন সুযোগ-সুবিধা নেওয়ার চেষ্টা করছে বলে আমরা জানতে পেরেছি।

বিজ্ঞাপন

আমরা রাঙামাটি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে স্পষ্ট করে জানাতে চাই যে-“রাঙামাটিতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কোন সমন্বয়ক বা কোনো লিয়াজো কমিটিও নেই, এমনকি শিক্ষার্থীদের বাইরে আমাদের কোনো কো-অর্ডিনেটর/নিয়ন্ত্রণকারী নাই।"

কেউ যদি আমাদের নামে কোথাও কোন সুযোগ-সুবিধা চায় বা আমাদের নাম ব্যবহার করে কোনো কিছু প্রত্যাশা করে, তবে এ বিষয়ে সংশ্লিষ্টদের আমাদেরকে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।