অক্টোবরে কালুরঘাট সেতু প্রকল্প অনুমোদন, আশা রেল সচিবের

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের কর্ণফুলীর নদীর ওপর ব্রিটিশ নির্মিত কালুরঘাট সেতু প্রকল্প আগামী অক্টোবর মাসেই অনুমোদন হবে বলে আশা প্রকাশ করেছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী। তিনি বলেন, আমি আশা করি আগামী অক্টোবর মাসেই এটি অনুমোদন হয়ে যাবে। অনুমোদন হয়ে গেলে কিছু অফিসিয়াল কাজ আছে এগুলো সম্পন্ন করে সেতুর কাজ শুরু করতে পারবো।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে কালুরঘাট রেল সেতু পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

সচিব আবদুল বাকী বলেন, তবে তার আগে বিধি বিধান মেনে সরকারি টেন্ডার প্রক্রিয়াতে যাবে। প্রকল্প মেয়াদকাল ২০৩০ সালের জুন মাস পর্যন্ত। অন্যান্য প্রকল্পগুলোর সময় বারবার বৃদ্ধি পেলেও জাপান-কোরিয়ার প্রকল্প গুলো সাধারণত তাদের নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ করা হয়। আমরা আশা করি সে সময়ের মধ্যে (৫ বছর মেয়াদি) সেতুর কাজ শেষ করতে পারবো।

'কালুরঘাট রেলকাম সড়ক সেতুর বিষয়ে কোরিয়ার সাথে আমাদের নতুন চুক্তি হয়েছে। প্রকল্পটি অনুমোদনের চূড়ান্ত পর্যায়ে আছে। এ সরকার আসার পরে একটি একনেকে সভা হয়েছে। তবে এ সভাতে প্রকল্পটি অনুমোদন হয়নি। আমরা আশা করি পরবর্তী যে কোন একনেকে এটি অনুমোদন হবে। অনুমোদন হলে সেতুটি বাস্তবায়ন হয়ে গেলে বোয়ালখালী তথা দক্ষিণ চট্টগ্রামের দুঃখ অনেকটা কেটে যাবে। এটি শুধু বোয়ালখালীবাসী নয় এটির সেবা সারা বাংলাদেশেই পাবে এবং এ অঞ্চলের (বোয়ালখালী) যোগাযোগ ব্যবস্থায় ব্যপক একটি পরিবর্তন আসবে।'

বিজ্ঞাপন

ঝূঁকিপূর্ণ সেতু দিয়ে রেল চলাচল প্রসঙ্গে বেল সচিব আবদুল বাকী। বলেন, বুয়েট দ্বারা পরীক্ষা করেই সেতুটি সংস্কার করা হয়েছে। রেল চলাচলে সেতুতে কোন ঝূঁকি নেই। শতভাগ নিরাপত্তা নিশ্চিত করেই সেতুটি রেলের উপযোগী করা হয়েছে।

সেতুতে যানচলাচল কখন স্বাভাবিক হবে জানতে চাইলে বলেন, সংস্কার শেষ হলেই যানচলাচল স্বাভাবিক হবে। ধারণা করছি আগামী এক মাসের ভিতর যানচলাচল স্বাভাবিক হবে।

সেতু পরিদর্শনকালে উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম, বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা হিমাদ্রি খীসা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম সারোয়ার, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের চট্টগ্রাম বিশ্ববিদ্যালেয়র ছাত্র মো. মিজান, মো. রাব্বি প্রমুখ।