আদর্শ রাষ্ট্রের জন্য যাত্রা শুরু করতে চাই: রিজওয়ানা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। ছবি- বার্তা২৪.কম

পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। ছবি- বার্তা২৪.কম

পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন,  অনেকদিন দলীয় শাসন, অপশাসন, ফ্যাসিবাদের মধ্যে থেকে অনেক কিছু কে আমরা স্বাভাবিক করে নিয়েছি কিন্তু সেগুলো আসলে সমাজের নর্মস (আদর্শ মানদণ্ড) হতে পারেনা। আমাদের নিজেদেরকে বোঝাতে হবে, আমরা আসলে সত্যিকার অর্থে আদর্শ রাষ্ট্রের জন্য যাত্রা শুরু করতে চাই। একটি আদর্শ রাষ্ট্র পাওয়া দেড় বছর, এক বছর, দুই বছর বা  ৬ মাসের ব্যাপার না, কিন্তু যাত্রাটা আমাদের যেন দৃঢ় ভাবে শুরু হয়।

শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্রেটিজিক স্টাডিজের অডিটোরিয়ামে ‘দুঃসময়ের কণ্ঠস্বর: তাদের স্বপ্ন ও বাস্তবতা’ শীর্ষক আলোচনাসভার আয়োজন করে এশিয়া ফাউন্ডেশন। সেখানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

উপদেষ্টা রিজওয়ানা হাসান বলেন, একটা ফ্যাসিস্ট একা একা ফ্যাসিস্ট হয় না, সে তার সাথে বিচার বিভাগকে নেয়, সে সাথে পুলিশ প্রশাসনকে নেয়, একইসাথে গণমাধ্যমকে নেয়, বুদ্ধিজীবীদেরকে সাথে নেয়, সবাইকে সাথে নিয়ে একটা ফ্যাসিস্ট রিজিওন গড়ে উঠে। যদি আমি ফ্যাসিজম থেকে এখনকার বাস্তবতার কথা বলি, আমি কেনো মনে করব আমার স্বপ্ন আপনাদের স্বপ্নের থেকে ভিন্ন। আমরা হয়তো দায়িত্ব পেয়েছি কয়েকজন, আবার কয়েকজন দায়িত্ব পায়নি, তাই বলে স্বপ্ন ভিন্ন হবার কোন কারণ দেখতে পাইনা । এখন সেই স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্রে দেড় মাস যথেষ্ট, নাকি দেড় বছর যথেষ্ট, না দেড় যুগ সেটা নির্ভর করবে আপনি কতটা দ্রুত স্বপ্নের জায়গায় নিয়ে যেতে চান। আমি যেটা বুঝি, সমাজের প্রতিটা জায়গায় যখন  ফ্যাসিজমের  দোসররা একেবারে গ্রতিথ অবস্থায় আছে, সেখানে ওভার নাইট সবকিছু চেঞ্জ করে দেয়াটা সম্ভব না।

রিজওয়ানা হাসান আরও বলেন, আমরা মত প্রকাশের স্বাধীনতা যেমন চাই তেমনি আমরা চিন্তার স্বাধীনতাও চাই। সবচেয়ে বড় স্বাধীনতা আমাদের দরকার হচ্ছে, আমরা আমাদের বিচার টা যেন পাই। শুধুমাত্র জাজমেন্ট এন্ড অর্ডার বিচার না, এটির বাস্তবায়নই বিচার।  এসময় তিনি সকলকে গঠনমূলক ও মনোযোগী থেকে কাজ করার আহ্বান জানান।

বিজ্ঞাপন

সেন্টার ফর গভার্নেন্স স্টাডিজের নির্বাহী পরিচালক জিল্লুর রহমানের সঞ্চালনায় আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় পার্টির সভাপতি ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, গণ সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূর প্রমুখ।  আলোচনাসভায় বিগত সরকারের বিভিন্ন সময় গুম ও মামলাসহ নানা অনিয়ম অত্যাচারের বর্ণনা দেন ভুক্তভোগীরা।