বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, ভূমিধসের শঙ্কা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম/ ফাইল ছবি

ছবি: বার্তা২৪.কম/ ফাইল ছবি

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এতে দেশের বিভিন্ন অঞ্চলে আগামী তিন দিন ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

বুধবার (২৫ সেপ্টেম্বর) আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান স্বাক্ষরিত সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

পূর্বাভাসে বলা হয়েছে, রাজধানী ঢাকাসহ, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এতে পাহাড়ি অঞ্চলে ভূমিধসের সম্ভাবনা রয়েছে। 

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৫ ডিগ্রি হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি হ্রাস পেতে পারে।

পরদিন বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তবে এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা পায় অপরিবর্তিত থাকতে পারে।

আর ২৭ সেপ্টেম্বর (শুক্রবার) দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা থাকলেও দিনও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে অধিদপ্তর। এরপর থেকে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।