‘পৃথিবীর গুরুত্বপূর্ণ জায়গাতে নারীরা দায়িত্ব পালন করছেন’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
  • |
  • Font increase
  • Font Decrease

পৃথিবীর গুরুত্বপূর্ণ জায়গাতে নারীরা দায়িত্ব পালন করছে

পৃথিবীর গুরুত্বপূর্ণ জায়গাতে নারীরা দায়িত্ব পালন করছে

নারীদের সফলতা তুলে ধরে রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সরকার অসীম কুমার বলেছেন, এভারেস্ট জয় থেকে শুরু করে পৃথিবীর গুরুত্বপূর্ণ জায়গাতে নারীরা দায়িত্ব পালন করছেন। নারীরা অনেক সৃজনশীল, তাদের প্লাটফর্ম তৈরি করতে হবে। তাহলেই আমরা নতুন বাংলাদেশ বিনির্মাণের যে স্বপ্ন দেখছি তা পূরণ করা অনেকটাই সম্ভব হবে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় কন্যাশিশু দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

এদিন রাজশাহী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের যৌথ আয়োজনে দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপনের লক্ষ্যে রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘কন্যাশিশুর স্বপ্নে গড়ি আগামীর বাংলাদেশ’। 

প্রধান অতিথি বলেন, কন্যাশিশুদের জন্য কেন দিবস পালন করতে হবে? সন্তান যাই হোক, ছেলে অথবা মেয়ে সবাইকে সমানভাবে মানুষ করতে হবে। কোনো বৈষম্য রাখা যাবে না। একটা ছেলে যে কাজ নির্বিঘ্নে করতে পারে একই কাজ মেয়েদের করতে পরিবার থেকে যে বাধা দেয়া হয় তা দূর করতে হবে। 

বাল্যবিবাহ রোধ না হওয়ার কারণ উল্লেখ করে অসীম কুমার বলেন, বাল্যবিবাহ এমনি এমনি আসে নাই, আমরা কন্যাশিশুদের সুরক্ষা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছি। তাদের সুরক্ষিত করা সব নাগরিকের দায়িত্ব।

এ সময় তিনি সফল জীবন নয়, স্বার্থক জীবনে নারীদের গড়ে তোলার আহ্বান জানান ।

মহিলা বিষয়ক অধিদফতরের উপপরিচালক শবনম শিরিনের সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার আবু সালেহ মো: আশরাফুল আলম, জেলা শিক্ষা অফিসার আব্দুল আজিজ সরদার, রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসা. রহিমা আকতার জাহান এবং কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি ড. কামরুজ্জামানসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে তিনি কন্যাশিশুদের শপথ বাক্য পাঠ এবং বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক।