খাবারে চুলের অভিযোগ নিষ্পত্তিতে গিয়ে কাচ্চি এক্সপ্রেসে মিলল বাসি বিরিয়ানিও

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম নগরীর জিইসি মোড় এলাকায় অবস্থিত কাচ্চি এক্সপ্রেস নামের রেস্তোরাঁটিতে প্রায় সময় খাবারের সঙ্গে চুল মিলছিল। ভোক্তরা বিষয়টি বারবার রেস্তোরাঁ কর্তৃপক্ষকে জানালেও তারা এই বিষয়ে কোনো উদ্যোগ নিচ্ছিল না। এক পর্যায়ে ক্ষুব্ধ-বিরক্ত এক ভোক্তা অভিযোগ ঠুকে দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে। 

বুধবার (২ অক্টোবর) সেই অভিযোগ নিষ্পত্তি করতে রেস্তোরাঁটিতে অভিযানে গিয়েছিলেন অধিদপ্তরের কর্মকর্তারা। সেখানে খাবারে চুলের অভিযোগের প্রমাণ তো মিললই, কর্মকর্তারা দেখতে পান খাদ্য তৈরিতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও অননুমোদিত কেমিক্যাল ব্যবহার, মেয়াদোত্তীর্ণ মসলা, রঙ, বাসি বিরিয়ানি সংরক্ষণ, দুগ্ধজাত পণ্য নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি ও সংরক্ষণ করা হয়েছে। রেস্তোরাঁটিকে খাবারে চুলের জন্য ১০ হাজার এবং অন্যান্য অভিযোগে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

বিজ্ঞাপন

একই এলাকায় অবস্থিত ফ্লেভার্স প্রিমিয়াম সুইটস অ্যান্ড বেকার্স নামক প্রতিষ্ঠান মেয়াদোত্তীর্ণ মিষ্ঠান্ন ও খাদ্যদ্রব্য বিক্রয়ের উদ্দেশ্য প্রদর্শন করা, এবং মেয়াদোত্তীর্ণ দ্রব্যের প্যাকেটে নিজেরাই মূল্য ও উৎপাদন তারিখ যুক্ত স্টিকার পুনঃসংযুক্ত করার অভিযোগে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

একইদিন পতেঙ্গা থানার কাঠগড় এলাকায় অবস্থিত মাওলানা ফার্মেসিতেও অভিযান চালানো হয়। সেখানে বিপুল মেয়াদোত্তীর্ণ ওষুধ থাকায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহর নেতৃত্বে অভিযানে ছিলেন সহকারী পরিচালক নাসরিন আক্তার, রানা দেব নাথ ও মো.আনিছুর রহমান।

অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ বলেন, নানা অভিযোগে ৩টি প্রতিষ্ঠানকে মোট ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করে ভবিষ্যতে যেন এরকম অপরাধ না করেন সে বিষয়ে সতর্ক করা হয়। জনস্বার্থে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এমন তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।